উক্তি

শিক্ষক নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ক্যাপশন। প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা

শিক্ষক নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন। প্রিয় ভিউয়ার্স আজকে আমরা কথা বলবো প্রিয় শিক্ষক নিয়ে। এই পোস্টে আপনারা প্রিয় শিক্ষক নিয়ে স্ট্যাটাস উক্তি এবং ক্যাপশন পাবেন। সুতরাং যারা অনলাইন থেকে শিক্ষক নিয়ে উক্তি বা বাণী পেতে চান তাদের জন্য এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা এক অনুসন্ধানের মাধ্যমে জানতে পেরেছি প্রতিদিন বিপুলসংখ্যক মানুষ শিক্ষক নিয়ে উক্তি অনুসন্ধান করেন অনলাইনে। তবে এই বিষয়ে তেমন কোন ওয়েবসাইট নেই যারা আপনাদের শিক্ষক নিয়ে উক্তি দিয়ে সহযোগিতা করবে। তাই আমরা এই পোস্টে বাংলায় কিছু শিক্ষক নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন নিয়ে উপস্থিত হয়েছি। যারা এ বিষয়ে অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটটি আছেন তারা সঠিক ওয়েবসাইটে এসেছেন।

আপনাদের সহযোগিতার লক্ষ্যে আমরা দীর্ঘ সময় ও শ্রম এর মধ্য দিয়ে শিক্ষক নিয়ে সেরা উক্তি গুলো নির্বাচন করেছি যেগুলো আপনাদের মাঝে প্রকাশ করা হবে। কঠোর পরিশ্রমের মাধ্যমে সেরা উক্তি গুলো নির্বাচন করেছি। এই সকল উক্তিগুলো আপনারা দেখবেন আশা করি এসব উক্তি আপনাদের ভালো লাগবে। উক্তি গুলো পাওয়ার জন্য পুরো পোস্টের সাথে থাকুন।

শিক্ষক নিয়ে উক্তি

শিক্ষক বলতে আমরা সহজ ভাবে বুঝি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান করেন। কিন্তু এটি আমাদের ভুল ধারণা শুধু বই পাঠ দান নয় জীবনের প্রতিটি ক্ষেত্রে যে ব্যক্তি টির কাছ থেকে শিক্ষা গ্রহণ করা হয় তাকেই শিক্ষক বলে মনে করি। জীবনে চলার পথে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে আমরা যাদের কাছে এর সমাধানের আশা করে থাকি তারাই আমাদের প্রকৃত শিক্ষক। তিনি হতে পারে আমাদের থেকে বয়সে ছোট কিংবা বড়। শিক্ষিত কিংবা অশিক্ষিত। শুধু সার্টিফিকেট নামের কাগজগুলো থাকলেই একজন মানুষ জ্ঞানী হতে পারে না। একজন সাধারন মানুষও অনেক জ্ঞানের অধিকারী হতে পারে। প্রাচীন কাল থেকে এপর্যন্ত মানবসভ্যতার অঙ্গীকার নিয়ে যেসকল বিশেষ ব্যক্তিগণ আমাদের মাঝে যুগে যুগে এসেছেন এই সকল ব্যক্তিগণ শিক্ষকদের নিয়ে কি মতবাদ প্রকাশ করেছেন সেগুলো জানবো এখানে। সহজ অর্থে বলতে গেলে এই সকল বিশেষ ব্যক্তির মতবাদ গুলোকেই আমরা উক্তি হিসেবে ধরে থাকে। নিচে এ ধরনের বিশেষ ব্যক্তি গনের কিছু মতবাদ তুলে ধরা হলো।

অনেকেই এই সকল মতবাদ গুলো সোশ্যাল মিডিয়ায় পোস্ট এর মাধ্যমে প্রকাশ করে থাকেন অনেকের মাঝে। এছাড়া ওই শিক্ষক নিয়ে উক্তি গুলো এসএমএসের মাধ্যমে একে অপরের কাছে প্রেরণ করে থাকেন। তবে সমাজের সচেতন ও আদর্শ মানুষ হওয়ার ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা অপরিসীম এ বিষয়টি আমরা সকলেই জানি। শিক্ষক দিবসে শিক্ষকের প্রতি সম্মান প্রদর্শন এবং অন্যকে এ বিষয়ে সচেতন করতে শিক্ষক নিয়ে উক্তি গুলো র গুরুত্ব অনেক|

১/ প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকের একজন মানবাত্মা গঠনকারী মিস্ত্রী হওয়া উচিৎ, এতে করেই সেই শিক্ষক একজন উত্তম শিক্ষকে পরিণত হতে পারেন।
– আল্লামা ইকবাল

২/ প্রতিটি শিক্ষকের দায়িত্ব তার ছাত্রকে তিল তিল করে গড়ে তোলা আর এই দায়িত্বে প্রতিটি শিক্ষককে অবশ্যই দক্ষ হতে হবে।
– চার্লি চ্যান্সন

৩/ প্রতিটি শিশুর জীবনে তার একজন উত্তম শিক্ষকের পালনীয় ভূমিকার গুরুত্ব অপরিসীম।
– জন পোর্টার

৪/ প্রতিটি শিশুর জন্য তার সর্বশ্রেষ্ঠ শিক্ষক হলো তার মা।
– রেভারথি

৫/ যদি শিক্ষক হতে চাও তবে এ চেতনা নিয়ে কখনোই বড় হইওনা, কারণ “আমি শিক্ষক” এই অহংকার তোমাকে এবং তোমার ছাত্রদের ভবিষ্যতকে গ্রাস করে ফেলবে।
– শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র

৬/ একজন শিক্ষকের উপরেই তার বিদ্যালয়ের প্রায় সব ছাত্রদের ভবিষ্যতের দায়িত্ব থেকে যায় যা অনেক বড় একটি ব্যাপার, এটিকে কখনোই অবহেলা করা উচিৎ হয়।
– এইচ জি অয়েলস

৭/ ছাত্রের সামনে শিক্ষকের একটি মিথ্যা তার সমস্ত বিদ্যাকে বিসর্জন দেওয়ার সমান। এ বিষয়ে প্রতিটি শিক্ষকের অবশ্যই সতর্ক থাকা দরকার।
– বেল রুশো

৮/ একজন শিক্ষকের দায়িত্ব হলো তিল তিল করে তার ছাত্রদের গড়ে তোলা, তিনি একবার তার দায়িত্বে অবহেলা করলে তার ছাত্ররা সারাজীবনও অবহেলিত হতে পারে।
– মার্ক রুজভেল্ট

৯/ প্রতিটি মানুষের জীবনেই শিক্ষকের একটি অত্যন্ত বড় প্রভাব রয়েছে যা অনন্তকালে গিয়েও শেষ হয়না।
– তোফাজ্জল হোসেন

১০/ প্রতিটি ছাত্রের মস্তিষ্ক থেকে সৃজনশীলতার প্রকাশ ঘটানো এবং ভাবনা-চিন্তার যথাযথ ব্যবস্থা করে দিয়ে পারাই একটি শিক্ষকের সবথেকে বড় শিল্প।
– জ্যাক ওয়েলচ

১১/ প্রত্যেক মানুষের কাছে তার নিজের জীবনের অভিজ্ঞতা যেকোনো শিক্ষক বা স্কুল অপেক্ষা বড়।
– মুরাত ইলদান

১২/ একটি জাতিকে নির্ভুলভাবে গড়ে তোলার সবথেকে দক্ষ কারিগর হলেন সাধারণ একজন শিক্ষক মাত্র।
– সংগৃহীত

শিক্ষককে নিয়ে ফেসবুক স্ট্যাটাস

“আমি শিখেছি ভুলগুলি সাফল্যের মতো প্রায়শই একজন ভাল শিক্ষক হতে পারে। – জ্যাক ওয়েলচ”

“সৃজনশীল প্রকাশ এবং জ্ঞানে আনন্দ জাগ্রত করা শিক্ষকের সর্বোচ্চ শিল্প। – আলবার্ট আইনস্টাইন”

সাফল্য একটি পরিপূর্ণ শিক্ষক। এটি স্মার্ট মানুষের চিন্তায় তারা কখনো ব্যর্থ হবে না এটি ঢুকিয়ে দেয়।~ বিল গেটস

“নির্জনতা মহান শিক্ষক, এবং এর পাঠগুলি শিখতে আপনাকে অবশ্যই এতে মনোযোগ দিতে হবে। – দীপক চোপড়া”

“আপনার নিজের অভিজ্ঞতার চেয়ে মূল্যবান কোনও স্কুল বা শিক্ষক নেই। – মেহমেট মুরাত ইলদান”

একজন শিক্ষকের দায়িত্বগুলি অল্প বা ছোট নয়, তবে তারা মনকে উন্নত করে এবং চরিত্রকে শক্তি দেয়।~ ডোরোথিয়া ডিক্স

শিক্ষকতা হলো এমন একটি পেশা যা অন্যান্য সমস্ত পেশার সৃষ্টি করে।

আপনার নিকৃষ্টতম শত্রু আপনার সেরা শিক্ষক।~বুদ্ধা

প্রযুক্তি কেবল একটি সরঞ্জাম। বাচ্চাদের এক সাথে কাজ করার এবং তাদের অনুপ্রেরণার দিক থেকে শিক্ষক সবচেয়ে গুরুত্বপূর্ণ।~ বিল গেটস

Back to top button
Close