Skip to content

শেখ রাসেলের জীবনী, বয়স, ছবি, দিবস ,মৃত্যুর কারণ ও সম্পূর্ণ কাহিনী

শেখ রাসেলের জীবনী

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধু আশা করি ভাল আছেন। আজকের আলোচনায় আমরা শেখ পরিবারের একজন সদস্যের বিষয়ে তথ্য প্রদান করব বলতে পারেন এটি শেখ রাসেলের জীবনী। আলোচনার পূর্বে আপনাদের মাঝে শেখ রাসেলের পরিচয় তুলে ধরতে চাই। কে এই শেখ রাসেল কেনই বা তার মৃত্যু হয়েছে তার কত বছর বয়সে মৃত্যু হয় কেন তিনি মৃত্যুবরণ করেন সমস্ত বিষয়ে আজকের আলোচনার মাধ্যমে জানতে সক্ষম হবেন। সত্যি বলতে এমন এক শিশুর জীবনী সীমাবদ্ধ হয়েছে যেটি সত্যিই কষ্টকর। আলোচনা শুরুতে ছোট্ট এই শিশুর আত্মার মাগফেরাত কামনা করছি। আমরা যারা বাংলাদেশে রয়েছি তারা অবশ্যই শেখ রাসেল নামটির সাথে পরিচিত তিনি হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুত্র অর্থাৎ ছেলে। আর এ কারণেই কি তাকে মাত্র ১০ বছর বয়সে মৃত্যুবরণ করতে হয়েছে সমস্ত বিষয় সম্পর্কে জানতে হলে আমাদের আলোচনার সাথে থাকতে হবে আমরা চেষ্টা করব আপনাদেরকে সঠিক তথ্য গুলো দিয়ে সহযোগিতা করতে।

শেখ রাসেলের জীবনী সম্পর্কে রয়েছে রচনা এছাড়াও বইয়ের পাতায় লেখা হয়েছে তার জীবন সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে। এরপরেও অনেকেই অনলাইনে অনুসন্ধান করে থাকেন এই ছোট্ট শিশুর সংক্ষিপ্ত জীবনী সম্পর্কে জানার জন্য আমরা নিজেরাই এই শেখ পরিবারের সন্তানের জীবনী লিখতে গিয়ে গভীরভাবে শোকাহত এই শিশুর বিষয়ে আপনারা যারা বিস্তারিত জানতে চান অবশ্যই আমাদের আলোচনার সাথে থাকবেন আলোচনা সাপেক্ষে আপনাদের মাঝে সমস্ত তথ্য দিয়ে সহযোগিতা করব আপনারা যে ধরনের তথ্যগুলো অনলাইনে বেশি অনুসন্ধান করে থাকেন তা আমরা খুঁজে বের করে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি সুতরাং আজকের আলোচনাটি আপনাদের জন্য বাঙ্গালীদের জন্য একটি বিশেষ আলোচনা এখান থেকে দেশের প্রতি ভালোবাসা জন্মাতে পারে ভালোবাসা জন্মাতে পারে শেখ পরিবারের প্রতিটি সদস্যের প্রতি।

শেখ রাসেলের জীবনী

নিরপরাধ নিষ্পাপ একটি শিশু হচ্ছে শেখ রাসেল। এরপরেও তার জীবন দিতে হয়েছে মাত্র ১০ বছর বয়সে। কেন এই শিশু জীবন হারিয়েছেন এই বিষয় সম্পর্কে জানতে হলে আমাদের আলোচনার শুরু থেকে শেষ পর্যন্ত থাকতে হবে আপনাকে এর ফলেই আপনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রিয় পুত্র শেখ রাসেলের জীবনী সম্পর্কে জানতে পারবেন। জীবনী সম্পর্কিত বিষয় সম্পর্কে তথ্য প্রদানের ক্ষেত্রে যে বিষয়গুলো তুলে ধরার প্রয়োজনীয়তা রয়েছে সেই সমস্ত কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট আপনাদের মাঝে তুলে ধরছি আমরা :

শেখ রাসেলের জন্মঃ-অক্টোবর ১৮, ১৯৬৪ সাল।

শেখ রাসেলের মৃত্যুঃ-আগস্ট ১৫, ১৯৭৪ সাল।

শেখ রাসেলের বয়সঃ-১০ বছর।

মৃত্যুর কারণঃ-হত্যা।

জাতীয়তাঃ-বাংলাদেশী।

নাগরিকত্বঃ-বাংলাদেশী।

আদি শহরঃ-গোপালগঞ্জ।

পিতাঃ-শেখ মুজিবুর রহমান

মাতাঃ-বেগম ফজিলাতুন্নেসা

ভাইঃ-শেখ কামাল, শেখ জামাল।

বোনঃ-শেখ হাসিনা, শেখ রেহানা।

জীবনী সম্পর্কিত বিষয়ে অবশ্যই জন্ম তারিখের বিষয়টি তুলে ধরার প্রয়োজন রয়েছে এক্ষেত্রে আমরা শেখ রাসেলের জন্ম তারিখ দিয়ে আপনাদের সহযোগিতা করছি। শেখ রাসেল তৎকালীন পূর্ব পাকিস্তানের ঢাকা অঞ্চলের ধানমন্ডিতে ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবনে ১৮ অক্টোবর, ১৯৬৪ সালে জন্মগ্রহন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫ সন্তানের মধ্যে সর্বকনিষ্ঠ হচ্ছে আজকের আলোচিত শিশু শেখ রাসেল। এক্ষেত্রে পরিবারের সকল সদস্য তাকে বেশ ভালোবাসতেন । কিন্তু এই ভালোবাসা নিয়ে বেশিদিন পৃথিবীতে থাকতে পারেননি তিনি শিক্ষাগত যোগ্যতা তিনি চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করার সুযোগ পেয়েছেন। বর্তমান সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে শেখ হাসিনা বাংলাদেশ সরকার হিসেবে দেশ পরিচালনা করছেন।

শেখ রাসেলের ছবি

এই নিষ্পাপ শিশুর ছবি ডাউনলোডের উদ্দেশ্য নিয়ে অনেকেই অনলাইনে এসে থাকেন। শেখ রাসেল দিবস সহ বিভিন্ন পোস্টার ব্যানারে এই ছবির ব্যবহার করতে দেখে থাকি আমরা। পাঠক বন্ধুগণ আপনারা যারা শেখ রাসেলের ভালোবাসায় আজকে তার ছবি ডাউনলোড করার উদ্দেশ্য নিয়ে অনলাইনে এসেছেন তাদেরকে আমরা ছবি দিয়ে সহযোগিতা করব। নিচে আমরা তুলে ধরছি শেখ রাসেলের কিছু ছবি ।

শেখ রাসেলের ছবি

শেখ রাসেলের ছবি

শেখ রাসেলের ছবি

শেখ রাসেলের ছবি

শেখ রাসেলের ছবি

শেখ রাসেলের ছবি

শেখ রাসেলের ছবি

শেখ রাসেলের ছবি

শেখ রাসেলের ছবি

শেখ রাসেলের ছবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: