অ্যাসাইনমেন্ট

সপ্তম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ

সপ্তম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ

সপ্তম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ আপনি কি সপ্তম (৭ম) শ্রেণির ৭ম সপ্তাহের গণিত (Math) অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ (৭ম সপ্তাহ) সন্ধান করছেন? আপনি সঠিক জায়গায় চলে আসছেন কারণ আমরা এখানে সপ্তম (৭ম) শ্রেণির ৭ম সপ্তাহের গণিত (Math) এসাইনমেন্ট সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন।

তারপরে একটি এসাইনমেন্ট তৈরি করা আপনার পক্ষে সুবিধাজনক হবে। সপ্তম (৭ম) শ্রেণির ৭ম সপ্তাহের গণিত (Math) অ্যাসাইনমেন্ট এসাইনমেন্টের উত্তর আমরা প্রতিটি বিষয়ের জন্য ধাপে ধাপে এখানে আলোচনা করেছি। সুতরাং আপনি এখান থেকে আমাাদের ওয়েব সাইটে Dailyinfobd.com আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারেন। নীচে আপনার উত্তর দেওয়া আছে।

আপনি যদি ৭ম সপ্তাহের সপ্তম শ্রেণির গণিত স্টাডিজ নিয়োগের সন্ধান করছেন, আমরা আপনার জন্য এখানে আছি বিশেষজ্ঞের সহায়তায় আমরা শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম গণিত (Math) উত্তর সরবরাহ করি। আপনার অ্যাসাইনমেন্টটি সম্পূর্ণ করতে, আমাদের প্রদত্ত উত্তর আপনাকে আপনার একটি লেখার ক্ষেত্রে অনেক সহায়তা করবে। প্রতিটি প্রশ্নের উত্তর বিবরণ এবং ভাল মার্ক পাওয়ার জন্য সেরা। সপ্তম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ক্লাস সপ্তম গণিত (Math) এসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি গণিত এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস সপ্তম গণিত (Math) এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

যে যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমি বলতে পারি যে, ক্লাস সপ্তম এর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

Contents hide
উত্তর:

সপ্তম শ্রেণি গণিত ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

সপ্তম শ্রেণি গণিত ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

নির্ধারিত কাজ -২

প্রথম অধ্যায়:
মূলদ ও অমূলদ সংখ্যা

১. সংখ্যার বর্গ ও বর্গমূল | ২. উৎপাদক ও ভাগ প্রক্রিয়ার মাধ্যমে বর্গমূল | ৩. সংখ্যার বর্ণমূল নির্ণয় | ৪. মূলদ ও অমূলদ সংখ্যা | ৫. সংখ্যারেখায় মূলদ ও অমূলদ সংখ্যার অবস্থান

১. তােমার পরিবারের দুইজন সদস্যের বয়স বছরে লিখ এবং তাদের বর্গমূল সংখ্যা রেখায় স্থাপন কর।

উত্তর:


১ নং প্রশ্নের উত্তর:

আমার পরিবারের দুইজন সদস্যের বয়স যথাক্রম, ২৫ বছর এবং ৩৬ বছর।

এখানে,

২৫ এর বর্গমূল = √২৫ = ৫

এবং নির্ণেয় সংখ্যা রেখা হবে:

সপ্তম শ্রেণি গণিত ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

আবার, ৩৬ এর বর্গমূল = √৩৬ = ৬

 নির্ণেয় সংখ্যারেখা হবে:

সপ্তম শ্রেণি গণিত ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

২. ২৪ ও ১৪৩ সংখ্যা দুইটির বর্গের সমষ্টির বর্গমূল নির্ণয় কর। আবার, সংখ্যা দুইটির বর্গের অন্তরের সাথে কোন ক্ষুদ্রতম সংখ্যা যােগ করলে যােগফল পূর্ণবর্গ সংখ্যা হবে, তা নির্ণয় কর।

২ নং প্রশ্নের উত্তর:

                ২৪ এর বর্গ = ২৪ x ২৪ = ৫৭৬ এবং

                ১৪৩ এর বর্গ = ১৪৩ x ১৪৩ = ২০৪৪৯

                সংখ্যা দুইটির বর্গের সমষ্টি = ২০৪৪৯ + ৫৭৬ = ২১০২৫

এখন,

           ২১০২৫ = ৫x৪২০৫

                       = ৫×৫৮৪১০

                       = (৫x৫) x (২৯x২৯)

 

সপ্তম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ

সংখ্যা দুইটির বর্গের অন্তর = ২০৪৪৯ – ৫৭৬

                                       = ১৯৮৭৩

 

সপ্তম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ

যেহেতু সংখ্যাটির বর্গমূল নির্ণয় করার সময় ভাগশেষ ২৭৩ আছে। কাজেই প্রদত্ত সংখ্যাটি পূর্ণ বর্গ সংখ্যা নয়। ১৯৮৭৩ এর সাথে কোন ক্ষুদ্রতম সংখ্যা যােগ করলে | যােগফল পূর্ণবর্গ হবে এবং তখন এর বর্গমূল হবে ১৪০+১ = ১৪১

১৪১ এর বর্গ = ১৪১ x ১৪১ = ১৯৪৮১

নির্ণেয় ক্ষুদ্রতম সংখ্যাটি = ১৯৮৮১-১৯৮৭৩

                                       =৮

 

দেখুনঃ 

৬ষ্ঠ সপ্তাহ- সপ্তম শ্রেণি ইংরেজি অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

সপ্তম (৭ম) শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১-(৩য় সপ্তাহ)

Back to top button
Close