Skip to content

সপ্তম (৭ম) শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১-(৩য় সপ্তাহ)

নতুন সপ্তাহের জন্য সপ্তম শ্রেণীর তিনটি বিষয়ে দেয়া হয়েছে গণিত, কৃষি শিক্ষা এবং গার্হস্থ্য বিজ্ঞান। তাই আপনাদের জন্য সপ্তম শ্রেণি তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান এখানে দেয়া হয়েছে। নিচে থেকে দেখে নিন সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১। নিচে দেখুন সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা সমাধান।

প্রথম অধ্যায়: কৃষি এবং আমাদের সংস্কৃতি

পাঠ ১:
পরিবার গঠনে
কৃষি

পাঠ ২:
সমাজ গঠনে কৃষি

পাঠ ৩:
কৃষি ও কৃষকের
উপর মানুষের
নির্ভরশীলতা

পাঠ ৪:
কৃষি পরিবেশ,
বাংলাদেশের
ঋতুচক্র ও কৃষিজ
উৎপাদন

পাঠ ৫:
কৃষিজ উৎপাদনে
বৈচিত্র্য

পাঠ ৬:
উদ্যান ফসলের
বৈচিত্র্য

পাঠ ৭:
কৃষিতে প্রাণিজ
উৎপাদনের
বৈচিত্র্য

পাঠ ৮:
বাংলাদেশের কৃষি
ও সংস্কৃতি

তাহিরপুর গ্রামের আদর্শ কৃষক রফিক তার বাড়িটি একটি আদর্শ খামারে পরিণত করেছেন। তিনি বাড়ির পাশের জমিতে ধান, গম চাষ করেন। বাড়িতে ফল, শাকসবজি,ভেষজ উদ্ভিদ ও কাঠাল গাছ রােপন করেছেন। পাশাপাশি তিনি পুকুরে মাছ চাষ, হাঁস-মুরগি পালন ও গরু-ছাগল লালন-পালন করেন।

তােমার দেখা এরূপ একজন কৃষক গ্রামের আর্থ সামাজিক উন্নয়নে কীভাবে ভূমিকা পালন করছেন।

নিচের প্রশ্নগুলাের আলােকে উত্তর দাও-

১। পরিবারের মৌলিক চাহিদা পূরণে তার ভূমিকা কী?

২। তার কার্যক্রম পরিবারের অর্থনৈতিক উন্নয়নে কীভাবে
সহায়তা করতে পারে?

৩। তােমার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের স্বাবলম্বি করতে
তিনি কীভাবে সহায়তা করতে পারবেন?

সপ্তম শ্রেণী কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২১

আপনারা যারা সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের উত্তর জানতে চান। তারা খুব সহজেই আমাদের পোষ্ট থেকে সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধান জানতে পারবেন। আমরা সঠিকভাবে তৈরি করেছি সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন এবং উত্তর। তাই আজকের এই পোস্ট থেকে দেখে নিন সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষিশিক্ষা উত্তর। এবং অবশ্যই সবার সাথে সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষিশিক্ষা শেয়ার করতে ভুলবেন না।

 

উত্তরঃ


উত্তরঃ আমার দেখা এরূপ একজন কৃষক গ্রামের আর্থ-সামাজিক উন্নয়নে যেভাবে । ভূমিকা পালন করছেন তা নিচে আলােচনা করা হলােকৃষিকাজের মাধ্যমেই মানব সমাজের ইতিহাস রচিত হয়েছে। কৃষিকাজকে। কেন্দ্র করে আমাদের পরিবার ও সমাজ গঠনের সূচনা হয়েছিল। কৃষিকাজ করার আগে মানুষ পশুপাখি শিকার করে অথবা গাছের ফল আহরণ করে খাদ্য সংগ্রহ করত। বর্তমানে কৃষি আমাদের জীবনের সাথে খুবই ঘনিষ্টভাবে জড়িত।। কৃষির মাধ্যমে আমাদের জীবনের গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা যেমন- খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা পূরণ হয়ে থাকে। বিভিন্ন ফসল উৎপাদন পশুপাখি | প্রতিপালন মৎস্য চাষ ও বনায়নের মাধ্যমে কৃষকরা তাদের পরিবারের সদস্যদের মৌলিক চাহিদা পূরণ করে থাকেন। পরিবারের প্রয়ােজন আর চাহিদা মাফিক খাদ্যের জোগান নিশ্চিত করে। এর সঙ্গে বাড়তি অংশ বাজারে বিক্রি

করে দু’পয়সা আয় করে। তার এ সকল কার্যক্রম পরিবারের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ সহায়তা ভূমিকা রাখে।। কৃষিকাজের মাধ্যমে ফসল উৎপাদন করে পরিবারের মৌলিক চাহিদাগুলো পূরণের পাশাপাশি অতিরিক্ত উৎপাদন ক্রয়-বিক্রয়ের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন। করতে পারেন। এক্ষেত্রে অর্জিত অর্থ পরিবারের যেকোনাে ক্ষেত্রে সহজেই ব্যবহার করতে পারেন। এ। আমার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের স্বাবলম্বী করতে তিনি যেভাবে সহায়তা করতে পারেন তা আলােচনা করা হলাে কৃষি কৌশল উন্নয়নের প্রয়োজনে এবং দৈনন্দিন জীবনের বিভিন্ন মানবিক চাহিদা মেটাতে কৃষিভিত্তিক শিল্প যেমন- বস্ত্র, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, কৃষিযন্ত্র। ইত্যাদির একে একে বিকাশ ঘটল। উৎপাদনের জন্য পুঁজি বিনিয়ােগ বাড়তে |

লাগল। ফলে অধিকাংশ মানুষ কৃষির দিকে ঝুঁকে পড়ল। [ একজন কৃষক সঠিকভাবে কৃষিকাজ করে অন্যান্য কৃষিজীবীদের আদর্শ হতে । পারেন। তাদের দিক নির্দেশক হিসেবে কাজ করতে পারেন। তাদেরকে স্বাবলম্বী করে তুলতে উৎসাহ প্রদান করতে পারেন। | গ্রামের বেকারদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে পারেন।

গ্রামের কৃষিজীবী এর সঠিক তথ্য দিয়ে কৃষিকাজে সহায়তা করতে পারে। যার ফলে, গ্রামের কৃষিজীবী বেশি ফসল উৎপাদন করতে পারবে। এভাবে । অন্য কৃষিজীবীদের স্বাবলম্বী হতে পারেন।

সর্বশেষ কথা

আশা করি আমাদের পোষ্ট থেকে সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান জানতে পেরেছেন। তাই যত দ্রুত সম্ভব সাভার সাথে সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান শেয়ার করুন। এবং আমাদের পোস্ট থেকে আরও জেনে নিন সপ্তম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান এবং সপ্তম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: