Skip to content

সহানুভূতি নিয়ে উক্তি, ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

সহানুভূতি নিয়ে উক্তি

আসসালামু আলাইকুম। বন্ধুরা আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমরাও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছি। বন্ধুরা আজকে আমরা আপনাদের মাঝে সহানুভূতি নিয়ে কিছু উক্তি এবং সহানুভূতি নিয়ে কিছু কথা তুলে ধরবো।আশা করি আমার লেখাটি সবার কাজে লাগবে।

সহানুভূতি হলো মানুষের জীবনের ভালো গুণ গুলোর মধ্যে অন্যতম একটি গুণ। যা মানুষের ব্যক্তিত্ববোধ কে জাগ্রত করে তোলে। সহানুভূতি মানুষের চরিত্রের এমন একটি মানবিক গুন যা শুধু ব্যক্তি সমাজ নয় বরং গোটা বিশ্বকে বদলিয়ে দিতে পারে। সহানুভূতির সৌন্দর্য মানুষের চরিত্র কে আলোকিত করে তোলে। সব মানুষ একে অপরের কাছ থেকে সহানুভূতি প্রত্যাশা করে। সহানুভূতিশীল মানুষ কে সবাই ভালবাসে এবং শ্রদ্ধা করে।

সহানুভূতি মানুষের ব্যক্তিত্ব কে আলোকিত করে তোলে। দুঃখ যখন মানুষের জীবনকে অন্ধকারে ভরিয়ে দেয় সহানুভূতি তখন মানুষের জীবনে আশার আলো নিয়ে আসে। একটু সহানুভূতির পরশ পেলে মানুষ জীবনে সব দুঃখ কষ্টকে ভুলতে পারে। সহানুভূতি শুধু মানুষের ব্যক্তি জীবনকে সুন্দর করে না বরং এটি সমাজ জীবনকেও অনেক এগিয়ে নিতে সাহায্য করে। ঐক্য যেমন সমাজকে শক্তিশালী করে তোলে তেমনি সহানুভূতি মানুষ জাতীকে শক্তিশালী করে তোলে। সহানুভূতি মানুষের পরম বন্ধু এটি ছাড়া মানুষের জীবন বিপন্ন। সহানুভূতি মানুষের মানবিক মূল্যবোধ। তাই আমাদের সকলের উচিত একে অপরের প্রতি সহানুভূতি প্রকাশ করা তাহলে সুন্দর হবে।

সহানুভূতি নিয়ে উক্তি

অনেকেই আছেন যারা ফেসবুক বা সোশাল মিডিয়ায় সহানুভূতি নিয়ে স্টাটাস দিতে চান। কিন্তু পছন্দনীয় কোন স্ট্যাটাস খুঁজে পাচ্ছেন না তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট। বন্ধুরা আজকে আমরা আপনাদের জন্য বিখ্যাত মনীষীদের সহানুভূতি নিয়ে বেশকিছু উক্তি তুলে ধরবো। আশা করি আমাদের উক্তি গুলো সবার ভালো লাগবে এবং বাস্তব জীবনে সবার উপকারে আসবে। নিচে আমাদের সহানুভূতি উক্তি গুলো তুলে ধরা হলোঃ

১. সহানুভূতি হচ্ছে অন্যের চোখ দিয়ে কিছু দেখা, অন্যের কান দিয়ে কিছু শোনা, অন্যের হৃদয় দিয়ে কিছু অনুভব করা।
— আলফ্রেড এডলার

২. বন্ধুর দুর্ভোগের সময় সকলেই সহানুভূতি দেখাতে পারে। তবে বন্ধুর সফলতায় সহানুভূতিশীল হওয়া টা অনেক বেশি কঠিন। এরজন্য অনন্য প্রকৃতির প্রয়োজন।
— অস্কার ওয়াইল্ড

৩. নিজের জন্য কোন কিছুরই আশা কিংবা প্রতীক্ষা না করা আর অন্যের জন্য প্রচুর পরিমাণ সহানুভূতি থাকাই হচ্ছে প্রকৃত বিশুদ্ধতা।
— ইভান টারগেনেভ

৪. ঘাম এবং অশ্রু দুটোই লবনাক্ত। তবে এই দুটি ভিন্ন ভিন্ন ফল প্রদান করে। অশ্রু তোমাকে সহানুভূতি দেবে আর ঘাম তোমাকে বদলে দেবে।
— জেসি জ্যাকসন

৫. দুশ্চিন্তা তোমার কালকের বেদনা দূর করে না বরং এটি তোমার আজকের শক্তিকে নাশ করে দেয়।
— কোরিক টেনবোর

৬. আমাদের পরীক্ষা, বেদনা আর দুঃখ-কষ্ট গুলোই ধীরে ধীরে আমাদের গড়ে তোলে।
— অরিসন সুইট মারডেন

৭. দুঃখ হচ্ছে এমন যে এটা প্রকাশ করা খুব সহজ তবুও বলাটা যথেষ্টই কঠিন।
— জনি মিচেল

৮. জীবনের চলার পথে আমাদের সবসময় মনে রাখতে হবে যে আমরা পেছনে যা করে আসি তার মাধ্যমেই এটা নির্ধারিত হয় যে আমরা আসলে কি আর আমরা মানুষ হিসেবে কেমন।
— ডেভ হেজেস

৯. সহানুভূতি হচ্ছে নিজের মধ্যেই অন্য মানুষের প্রতিঃধ্বনি খুঁজে পাওয়া।
— মহসিন হামিদ

১০. সত্যিকারের সহানুভূতির জন্য তোমার নিজের চিন্তাভাবনা থেকে সরে এসে অন্যের মত করে সবকিছু চিন্তা করতে হবে।
— সংগৃহীত

সহানুভূতি নিয়ে ক্যাপশন

সহানুভূতি মানুষের জীবনের একটি উত্তম গুন। সহানুভূতির মাধ্যমে মানুষ একে অপরের মাঝে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করে। মানুষ হিসাবে এটি সকলের কাম্য। এটি মানুষের সমাজ জীবনকে এগিয়ে নিয়ে যায়।সহানুভূতি প্রকাশ এর মাধ্যমে মানুষের আত্মসম্মান বেড়ে যায়। তাই আমাদের সকলের উচিত জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ হিসেবে সকলের প্রতি সহানুভূতি প্রকাশ করা।

১. সহানুভূতি হচ্ছে অন্যের চোখ দিয়ে কিছু দেখা, অন্যের কান দিয়ে কিছু শোনা, অন্যের হৃদয় দিয়ে কিছু অনুভব করা।
— আলফ্রেড এডলার

২. বন্ধুর দুর্ভোগের সময় সকলেই সহানুভূতি দেখাতে পারে। তবে বন্ধুর সফলতায় সহানুভূতিশীল হওয়া টা অনেক বেশি কঠিন। এরজন্য অনন্য প্রকৃতির প্রয়োজন।
— অস্কার ওয়াইল্ড

৩. নিজের জন্য কোন কিছুরই আশা কিংবা প্রতীক্ষা না করা আর অন্যের জন্য প্রচুর পরিমাণ সহানুভূতি থাকাই হচ্ছে প্রকৃত বিশুদ্ধতা।— ইভান টারগেনেভ

৪. ঘাম এবং অশ্রু দুটোই লবনাক্ত। তবে এই দুটি ভিন্ন ভিন্ন ফল প্রদান করে। অশ্রু তোমাকে সহানুভূতি দেবে আর ঘাম তোমাকে বদলে দেবে।— জেসি জ্যাকসন

৫. দুশ্চিন্তা তোমার কালকের বেদনা দূর করে না বরং এটি তোমার আজকের শক্তিকে নাশ করে দেয়।— কোরিক টেনবোর

৬. আমাদের পরীক্ষা, বেদনা আর দুঃখ-কষ্ট গুলোই ধীরে ধীরে আমাদের গড়ে তোলে।— অরিসন সুইট মারডেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: