উক্তি

সাতই মার্চ নিয়ে উক্তি, বাণী ও ছন্দ

সাতই মার্চ নিয়ে উক্তি , বাঙ্গালীদের জন্য স্মরণীয় একটি দিন হচ্ছে এটি। অনেকদিন আগে এই দিনটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন। রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ভাষণ এর মাধ্যমে বাঙ্গালীদের জাগ্রত করেছিলেন। তারই স্মৃতি স্মরণে এই দিনটিতে একটি দিবস আমরা পেয়েছি যেটির নাম হচ্ছে জাতীয় ঐতিহাসিক দিবস।

প্রতিবছর এই দিবসে আমরা এই দিন সম্পর্কে বিভিন্ন উক্তি সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকি। এক্ষেত্রে আজকের পোস্টে আমরা নিয়ে এসেছি এই দিনটি উল্লেখ করে আকর্ষণীয় কিছু উক্তি। সাতই মার্চের সেরা কিছু উক্তি সম্পর্কে জানতে পারবেন এখানে। সুতরাং আপনারা যারা অনলাইন থেকে এই উক্তিগুলো অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটটিতে অবস্থান করছেন তারা এখান থেকে প্রয়োজনীয় উক্তিগুলো সংগ্রহ করতে পারবেন।

সাতই মার্চের উক্তি

এই দিনটিকে সামনে রেখে অনেক ব্যক্তি অনেক মতামত প্রকাশ করেছেন। অনেক জ্ঞানী-গুণী ব্যক্তিগণ অনেক মতামত প্রকাশ করেছেন যেগুলো লিখিত আকারে রয়েছে। সুতরাং আপনারা যারা এই লিখিত ভাষাগুলি অর্থাৎ উক্তি গুলো পড়ার প্রয়োজনীয়তা অনুভব করছেন তারা এখান থেকে এই উক্তিগুলো পড়তে পারেন আশা করি এই বিষয়ে জানার পর আপনি মন থেকে শ্রদ্ধা করবেন যারা আমাদের জন্য বাঙালি জাতির জন্য দেশের জন্য এত কিছু করেছেন তাদের প্রতি। সুতরাং এই দিনটি সম্পর্কিত উক্তি গুলো নিচে প্রদান করা হয়েছে।

“তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব।”- নেতাজী সুভাষ চন্দ্র বসু

“দেশের স্বাধীনতা শুধু বীরত্বের মধ্যে দিয়েই অর্জন করা যায় না।“- মহাত্মা গান্ধী

” স্বাধীনতা মানুষের প্রথম এবং মহান একটি অধিকার।“- মিল্টন

এখন যদি কেউ বাংলাদেশের স্বাধীনতা হরণ করতে চায়, তাহলে সে স্বাধীনতা রক্ষা করার জন্যে মুজিব সর্ব প্রথম তার প্রাণ দেবে।
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

আমি, মেজর জিয়া, বাংলাদেশ লিবারেশন আর্মির প্রাদেশিক কমাণ্ডার-ইন-চিফ, শেখ মুজিবর রহমানের পক্ষে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করছি
– জিয়াউর রহমান

স্বাধীনতা তুমি – শহীদ মিনারে অমর একুশে ফেব্রুয়ারির উজ্জ্বল সভা
– শামসুর রাহমান

স্বাধীনতা তুমি – রোদেলা দুপুরে মধ্যপুকুরে গ্রাম্য মেয়ের অবাধ সাঁতার– শামসুর রাহমান

স্বাধীনতা তুমি বটের ছায়ায় তরুণ মেধাবী শিক্ষার্থীর শাণিত কথার ঝলসানি-লাগা সতেজ ভাষণ
– শামসুর রাহমান

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন
– সংগৃহীত

Back to top button
Close