উক্তি

সার্থকতা নিয়ে উক্তি ও স্ট্যাটাস

আসসালামু আলাইকুম আপনাদের সবার প্রতি রইলো আমাদের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। বন্ধুরা আজকে আমরা আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের এই পোস্ট টি হচ্ছে সার্থকতা নিয়ে উক্তি ও স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে সার্থকতা সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টের সার্থকতা নিয়ে উক্তি গুলো সংগ্রহ করলে আপনারা সার্থকতা লভের উপায় সমূহ সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন।

সার্থকতা জীবনের সবথেকে বড় পাওয়া। কোন কাজে সফলতা অর্জন বা কোন কিছুতে সফলতা লাভ করায় আমার সার্থকতা। সার্থকতা শুধুমাত্র কাজের পেছনে নির্ভর করে না বরং এটি ব্যক্তির জীবনের সকল চাওয়া পাওয়া ও পরিশ্রমের উপর নির্ভর করে থাকে। জীবনে কোন কিছুতে সার্থকতা লাভ করতে পারলে নিজেকে পরম সুখি মনে হয়। সার্থকতার মাঝেই প্রকৃত সুখ নিহিত। কোন মানুষ জীবনের সার্থকতা লাভ করতে পারলে সে মানুষ নিজেকে পরম সৌভাগ্য বান মনে করে। সার্থকতা লাভ করার মাধ্যমে ব্যক্তি নিজের আত্মবিশ্বাস বৃদ্ধি পায়। জীবনের সার্থকতা লাভ করার মধ্য দিয়ে মানুষ প্রকৃতপক্ষে নিজেকে সুখী মনে করে। জীবনের সার্থকতা লাভ করার জন্য প্রয়োজন সঠিক পরিশ্রমের ও সঠিক জ্ঞানের তাহলে জীবনের সফলতা লাভ করা সম্ভব।

সার্থকতা নিয়ে উক্তি

অনেকে আছেন যারা জীবনের সার্থকতা লাভ করতে চান তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বন্ধুরা আজকে আমরা আপনাদের মাঝে সার্থকতা নিয়ে বেশকিছু উক্তি তুলে ধরবো। আমাদের আজকের এই উক্তি গুলো থেকে আপনারা সার্থকতা নিয়ে উক্তি গুলো সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। আমাদের আজকের এই উক্তি গুলো আপনাদের কে জীবনে কঠোর পরিশ্রমী হতে সাহায্য করবে। আপনি আমাদের আজকের এই উক্তি গুলো আপনার পরিবার-পরিজন ও পরিচিত জনদের মাঝে শেয়ার করে দিয়ে তাদেরকে পরিশ্রমী হতে উৎসাহ প্রদান করতে পারবেন।তো পাঠক বন্ধুরা চলুন দেখে নেওয়া যাক আমাদের আজকের সার্থকতা নিয়ে উক্তি গুলো। নিচে সার্থকতা নিয়ে উক্তি সমূহ তুলে দেওয়া হলো:

১. আমি দীর্ঘদিন বেঁচে থাকতে চাই না। রোগে জীর্ণশীর্ণ শরীর নিয়ে দীর্ঘদিন বেঁচে থাকার মধ্যে কোনো স্বার্থকতা নেই। ওর চেয়ে মরে যাওয়া ঢের ভালো।
— ফাল্গুনী মুখোপাধ্যায়।

২. আমার কাছে অর্থের উপযোগিতা শুধু একটা নির্দিষ্ট বিন্দুর মধ্যেই সীমাবদ্ধ। এর বাইরে আমার কাছে অর্থের আর কোনো স্বার্থকতা নেই।
— বিল গেটস্।

৩. কোনো বস্তুর স্বার্থকতা থাকতে পারে না, যদি না তা কোনো কাজের ব্যবহারের উপযোগী হয়।
— কার্ল মাক্স।

৪. শিল্পের স্বার্থকতা এই যে তা যদি কোনো কাজে নাও লাগে, তবুও তা চোখকে আরাম দেয় ।
— ডেভিড ব্রাউন।

৫. যদি এমন কোনো কাজ এই জীবনে করে যেতে পারি যার মাধ্যমে দুটো মানুষের উপকার হয়, তাতেই জীবনকে স্বার্থক বলে মনে করবো। জীবনের স্বার্থকতা সেখানেই নিহিত থাকে।
— মাদার তেরেসা।

৬. বিজ্ঞানের যেমন স্বার্থকতা আছে, তেমনি খারাপ দিকও কম নয়। মানুষের জীবনের কাজগুলোকে সহজ করার পাশাপাশি বিজ্ঞান মানুষকে করেছে অলস, ধূর্ত এবং চোর।
— সংগৃহীত।

৭. সৌন্দর্য্যের কোনো স্বার্থকতা নেই, যদি না তা কোনো কাজে আসে।
— মাইকেল বুকলে।

৮. আপনার যশ, আপনার খ্যাতির স্বার্থকতা তখনই আরো বৃদ্ধি পাবে, যখন আপনি অনেক উঁচুতে ওঠা সত্ত্বেও বিনয়ে মাটির অনুগামী হবেন। কিন্তু যদি আপনাকে ঔদ্ধত্য আর অহংকার ঘিরে ধরে, তবে ধরে নিন আপনার খ্যাতির স্বার্থকতা শূন্যের দিকে ধাবিত হচ্ছে।
— ম্যাক্স ভন।

৯. ভোগে কি স্বার্থকতা! ত্যাগ করো, ত্যাগী হও। অন্যের উপকার করো, পরোপকারী হও। নত হও তৃণের মতো।
— স্বামী বিবেকানন্দ।

১০. আমি এমন কিছু আবিষ্কার করতে চাইনা যা বিক্রি করা যায় না। যার কোনো উপযোগীতা নেই। সেই আবিস্কারের প্রকৃত অর্থে কোনো স্বার্থকতাই নেই।
— টমাস আলফা এডিসন।

১১. শুধু বেঁচে থাকাই মানুষের জীবনের সার্থকতা নয়, সার্থকতা লুকিয়ে আছে বেঁচে থাকার অর্থপূর্ণ কারণ খুঁজে পাওয়ার মাঝে।
— ফিওদর দয়োভস্কি (বিশ্বখ্যাত রাশিয়ান লেখক)।

সার্থকতা নিয়ে স্ট্যাটাস

এখানে আমরা আপনাদের মাঝে সার্থকতা নিয়ে বেশ কিছু স্ট্যাটাস তুলে ধরবো। আমাদের আজকের এই সার্থকতা নিয়ে স্ট্যাটাস গুলো আপনারা নিজেদের জীবনে কাজে লাগাতে পারবেন এবং আপনার বন্ধু বান্ধব দের মাঝে আমাদের আজকে সার্থকতা নিয়ে স্ট্যাটাস গুলো শেয়ার করে দিতে পারবেন। আপনি আমাদের আজকের এই সার্থকতা নিয়ে স্ট্যাটাস গুলো আপনি ফেসবুক সোশ্যাল মিডিয়ায় মোটিভেশনাল পোস্ট ব্যবহার করতে পারবেন।আপনার শেয়ারের মাধ্যমে অনেকেই পরিশ্রমী হতে নিজেকে কাজের প্রতি অনুপ্রাণিত হবে। নিচে সার্থকতা নিয়ে স্ট্যাটাস গুলো তুলে দেওয়া হলো:

১. জীবন হচ্ছে মৃত্যুর ঘনিষ্ঠ সঙ্গী ।— এস টি কোলরিজ

২. প্রতিদিন আমাদের এমন ভাবে কাটানো উচিত, যেন আজ জীবনের শেষ দিন ।— সেনেকা

৩. মানুষের পুরো জীবনটা হচ্ছে একটা সরল অংক, যতই দিন যাচ্ছে ততই আমরা তার সমাধানের দিকে যাচ্ছি ।
— হুমায়ুন আহমেদ

৪. আর দুনিয়ার জীবন, খেলাধুলা ও তামাশা ছাড়া কিছুই না ।— সূরা আনয়াম – ৩২

৫. জীবন মানে ক্রমাগত, মৃত্যুর দিকে এগিয়ে যাওয়া।— হুমায়ুন ফরিদী

৬. জীবনে সব লড়াই একাই লড়তে হয়, মানুষ কেবল সান্ত্বনাই দিয়ে যায়, সাথে কেউ থাকেনা ।— সংগৃহীত

৭. আমরা যদি সময়ের যত্ন নিই, তবে সময় আমাদের জীবনের যত্ন নেবে।— মারিয়া এজগ্লোথ

৮. মানুষের জীবনে দুইটা সময় থাকে, একটা হচ্ছে মূল্যবান আরেকটা হচ্ছে মূল্যহীন ।— এইচ আর এস

৯. হ্যাঁ এবং না কথা দুটো সবচেয়ে পুরনো এবং সবচেয়ে ছোট, কিন্তু এ কথা দুটো বলতেই সবচেয়ে বেশি ভাবতে হয় ।
— পিথাগোরাস

Back to top button
Close