দিবস

বাংলাদেশের স্বাধীনতা দিবস ২০২২

বাংলাদেশের স্বাধীনতা দিবস। সকলের প্রতি জানাই স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন। স্বাধীনতা দিবস সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারবেন এখানে। সুতরাং আপনারা যারা স্বাধীনতা দিবস সম্পর্কে অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটটিতে অবস্থান করছেন তাদের জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। 26 শে মার্চ স্বাধীনতা দিবস উদযাপিত হয়ে থাকে। এই দিবসটি কে ঘিরে অনেকেই অনেক ধরনের তথ্য অনুসন্ধান করে থাকেন। এক্ষেত্রে আমরা এখানে বেশ কিছু তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করব। সুতরাং আমাদের সাথে থাকুন।

বছর ঘুরে আবারও আমাদের মাঝে উপস্থিত হয়েছে স্বাধীনতা দিবস। প্রতিটি বাঙালি ব্যক্তি এই দিনটির জন্য আগ্রহের সাথে অপেক্ষা করে থাকেন। স্বাধীনতা দিবস এতটা গুরুত্বের সাথে উদযাপিত হয়ে থাকে তা লিখে প্রকাশ করা সম্ভব নয়। এই পোস্টের মাধ্যমে আপনারা স্বাধীনতা দিবসের এসএমএস পাবেন। এছাড়াও স্বাধীনতা দিবসের স্ট্যাটাস পাবেন। এখান থেকে জানতে পারবেন স্বাধীনতা দিবস এর সেরা কিছু উক্তি। ফেসবুক ক্যাপশন সহ বিভিন্ন তথ্য। এই সকল তথ্য জানতে আমাদের পোস্টের সাথে থাকুন।

স্বাধীনতা দিবস ২০২২

স্বাধীনতা দিবস সম্পর্কে জানার আগ্রহ অনেকের। এক্ষেত্রে আমরা স্বাধীনতা দিবস সম্পর্কিত বেশ কিছু পোস্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। প্রতিবছর ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস উদযাপিত হয়ে থাকে। এই দিনে পাকিস্তানের সাথে প্রীত হয়ে বাংলাদেশে নতুন এক পরিচয় অর্জন করেন। তখন থেকেই এই দিবসটি প্রচলিত হয়ে থাকে 26 শে মার্চ সরকারি ছুটির দিন। শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবসাপ্রতিষ্ঠান অফিস আদালত থেকে শুরু করে সকল ক্ষেত্রেই এই দিনটি উদযাপিত হয়ে থাকে। আনন্দ রেলি সহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দিনটি উদযাপিত হয়ে থাকে।

বাঙ্গালীদের কাছে স্বাধীনতা দিবস খুবই গুরুত্বপূর্ণ একটি দিন এক্ষেত্রে দিনটি উদযাপনে আগ্রহী হয়ে অনেক বড় ধরনের আয়োজন ব্যবস্থা করা হয়ে থাকে। এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে স্বাধীনতা দিবস এর আলোকে কবিতা আবৃত্তি রচনা প্রতিযোগিতার আয়োজন হয়ে থাকে।

স্বাধীনতা দিবস এসএমএস

স্বাধীনতা দিবস কে উল্লেখ করে অনেকেই একে অপরকে এসএমএস প্রদান করে থাকেন, এক্ষেত্রে স্বাধীনতা দিবসের বেশকিছু সুন্দর এসএমএস আমরা নিয়ে এসেছি আপনাদের মাঝে প্রকাশের উদ্দেশ্যে। সুতরাং আমাদের সাথে থেকে আপনারা এই পোস্টের মাধ্যমে স্বাধীনতা দিবসের এসএমএস সংগ্রহ করতে পারেন। যে এসএমএস গুলো সুন্দর ও আকর্ষণীয় নতুনভাবে তৈরি করা হয়েছে আপনাদের মাঝে প্রকাশের উদ্দেশ্যে। অবশ্যই এখান থেকে এসএমএস সংগ্রহ করে আপনি ব্যবহার করতে পারেন আপনার প্রয়োজনীয় ক্ষেত্রে।

  1. ২৬ মার্চ তুমি একটি উজ্জ্বল নক্ষত্র। বাংলা মায়ের আকাশ পাড়ে, তোমার জন্যই আজি বইছে আনন্দ, উল্লাস স্নেহ মাখা বাংলার হৃদয় জুড়ে। সকলকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।
  2. ”এক নদী রক্ত পেরিয়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমরা তোমাদের ভুলবনা…” — বাংলার স্বাধীনতার জন্য যাদের রক্তের নদী বয়ে গিয়েছিল বাংলার বুকে সেই সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায়– স্বাধীনতা দিবস সফল হোক।
  3. ২৬শে মার্চ তুমি নও শুধু একটি তারিখ। নও একটি স্মৃতি চিহ্ন, তুমি লাখো শহীদের রক্তের প্রতিক। তুমি চির বঞ্চিতের হুংকার,আবার তুমিই দিয়েছো চির শান্তি, ৩০ লক্ষ শহীদ আত্মার।
  4. ১ টি যুদ্ধ৯ টি মাস৭ জন বীরশ্রেষ্ঠ১ টি দেশমিনিং অফ ১৯৭১সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা ওঅভিনন্দন-
  5. তোমার মাঝেই স্বপ্নের শুরু,তোমার মাঝেই শেষ ৷তবু ভালো লাগা ভালোবাসাময় তুমি,আমার বাংলাদেশ ৷
  6. প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ জীবন বাংলাদেশ আমার মরণ বাংলাদেশ…” আমাদের জীবন-মরণ এই বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবাইকে শুভেচ্ছা।
  7. ”স্বাধীনাতা তুমি ……” মহান স্বাধীনতার জন্য যে সকল অকুতোভয় বীর সন্তানরা বিলিয়ে দিয়েছিলেন তাদের তাজা প্রাণ সে সকল শহীদদের স্মরণে….. সকলকে মহাণ স্বাধীনতা দিবসের অভিনন্দন।
  8. তোমার মাঝেই স্বপ্নের শুরু,তোমার মাঝেই শেষ ৷তবু ভালো লাগা ভালোবাসাময় তুমি,আমার বাংলাদেশ ৷

স্বাধীনতা দিবস স্ট্যাটাস

স্বাধীনতা দিবসের স্ট্যাটাস এর প্রয়োজনীয়তা অনুভব করে অনেকেই অনলাইনে অনুসন্ধান করছেন। তাই ভিউয়ার্স দের চাহিদার কথা চিন্তা করে আমরা এই পোস্টটিতে যুক্ত করেছি বেশ কিছু স্বাধীনতা দিবস সম্পর্কিত স্ট্যাটাস। যেগুলো আপনারা এখান থেকে সংগ্রহ করতে পারবেন এবং পরবর্তী সময়ে বিভিন্ন ক্ষেত্রে স্ট্যাটাস হিসেবে ব্যবহার করতে পারবেন। নিচে স্ট্যাটাসগুলো প্রদান করা হয়েছে।

আমরা কি করলাম? আমাদের দেশের নেতারা কি করল? এই বিতর্ক দুরে রেখে বরং আমি দেশের জন্য কি করলাম? আজ কি করলাম? এবং আগামী কাল কি করব? সেটাই ভাবি এবং আমার পাশের ভাইকেও এ ব্যাপারে সহযোগীতা এবং উদ্বুদ্ধ করি।

এই স্বাধীনতা তখনি আমার কাছে প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে, যেদিন বাংলার কৃষক-মজুর ও দুঃখী মানুষের সকল দুঃখের অবসান হবে – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বাংলার মুখ আমি দেখিয়াছি, তাই আমি পৃথিবীর রূপ খুঁজিতে যাই না আর – জীবনানন্দ দাশ

স্বাধীনতা তুমি পিতার কোমল জায়নামাজের উদার জমিন। – শামসুর রাহমান

**২৬শে মার্চ তুমি নও শুধু একটি তারিখ। নও একটি স্মৃতি চিহ্ন, তুমি লাখো শহীদের রক্তের প্রতিক। তুমি চির বঞ্চিতের হুংকার,আবার তুমিই দিয়েছো চির শান্তি, ৩০ লক্ষ শহীদ আত্মার।

**২৬ মার্চ তুমি একটি উজ্জ্বল নক্ষত্র। বাংলা মায়ের আকাশ পাড়ে, তোমার জন্যই আজি বইছে আনন্দ, উল্লাস স্নেহ মাখা বাংলার হৃদয় জুড়ে। সকলকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

**”স্বাধীনাতা তুমি ……” মহান স্বাধীনতার জন্য যে সকল অকুতোভয় বীর সন্তানরা বিলিয়ে দিয়েছিলেন তাদের তাজা প্রাণ সে সকল শহীদদের স্মরণে….. সকলকে মহাণ স্বাধীনতা দিবসের অভিনন্দন।

**”একটি বাংলাদেশ তুমি… জনতার, সারা বিশ্বের বিস্ময় তুমি আমার অহংকার।” সারা বিশ্বের বিস্ময় এই বাংলাদেশের জন্য আসুন আমরা সবাই মিলে কাজ করি। স্বাধীনতার সুবর্ণ  জয়ন্তীতে এটাই হোক আমাদের শপথ।

**তোমার মাঝেই স্বপ্নের শুরু,তোমার মাঝেই শেষ ৷তবু ভালো লাগা ভালোবাসাময় তুমি,আমার বাংলাদেশ ৷ আপনার সম্মান তখন বাড়বে। যখন বিদেশে গিয়ে আপনি নিজের দেশের সম্মান বাড়াতে পারবে। আর গর্বিতভাবে বলতে পারবেন, আমি বাংলাদেশী।

** আমরা লক্ষ কন্ঠে সোনার বাংলায় খুঁজে পাই প্রাণের আশা, তাই প্রশ্নবিদ্ধ স্বাধীনতাকে উত্তরই মেলাবার আজই তো সময়- সবাইকে জানাই বিজয় দিবসের শুভেচ্ছা ।

** একটি বাংলাদেশ তুমি… জনতার,সারা বিশ্বের বিস্ময় তুমি আমারঅহংকার। সারা বিশ্বের বিস্ময় এইবাংলাদেশের জন্য আসুন আমরা সবাইমিলে কাজ করি।

** ১৬ই ডিসেম্বর তুমি বাঙালির অহংকার। তুমি কোটি জনতার বিজয় নিশান,স্বাধীন বাংলার স্বাক্ষর।

** বিজয় মানে একটি লাল পতাকা, বিজয়’ মানে একটি মানচিত্র, বিজয় মানে গৌরব, বিজয় মানে আনন্দ বিজয় উল্লাস. স্বাধীনতার ৫০তম উদযাপন উপলক্ষে সবাইকে জানাই বিজয় দিবসের শুভেচ্ছা

কি বলার কথা, কি বলছি। কি শোনার কথা কি শুনছি। কি দেখার কথা কথা কি দেখছি। … ত্রিশ বছর পরেও আমি স্বাধীনতাটাকে খুঁজছি।”” ভাই অনেক বড় বড় কথা না বলে বরং দেশের জন্য আমরা কি করেছি এবং কি করতে পারি সেটাই ভাবি এবং আমাদের পক্ষে যতটুকু সম্ভব ততটুকু করার চেষ্টা করি।

Back to top button
Close