Skip to content

স্মার্ট আইডি কার্ড ডাউনলোড

স্মার্ট আইডি কার্ড ডাউনলোড

স্মার্ট আইডি কার্ড ডাউনলোড: আজকের আলোচনার মাধ্যমে আপনি স্মার্ট আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোডের প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবেন। স্মার্ট কার্ড অথবা জাতীয় পরিচয় পত্র যায় বলুন না কেন এটি বেশ গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। এর গুরুত্ব সম্পর্কে আপনাদের মাঝে বলার কিছু নেই আমরা সকলে এর গুরুত্ব সম্পর্কে জানি। অনেকেই রয়েছেন যারা স্মার্ট কার্ডের জন্য আবেদন করেছেন আবেদন প্রক্রিয়া করার পরবর্তী সময়ে স্মার্ট আইডি কার্ড বিতরণের পূর্বে অনলাইন থেকে এই স্মার্ট কার্ড ডাউনলোড এ বিষয়ে সম্পর্কে জানার জন্য আগ্রহী হয়ে থাকেন। অথবা অন্যান্য ক্ষেত্রে এর ব্যবহার করার উদ্দেশ্য নিয়ে অনেকেই অনলাইন থেকে স্মার্ট আইডি কার্ডটি ডাউনলোড করতে আগ্রহ প্রকাশ করে থাকেন। তবে ডাউনলোড প্রক্রিয়া সম্পর্কে অনেকের জানা নেই এক্ষেত্রে আমরা আপনাদের ঘরে বসেই অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র অর্থাৎ স্মার্ট আইডি কার্ড ডাউনলোড এর প্রক্রিয়া সম্পর্কে জানাবো। ডাউনলোড প্রক্রিয়া সম্পর্কিত সকল বিষয় সুন্দরভাবে উপস্থাপন করা হবে আপনাদের মাঝে।

বর্তমান সময়ে অনলাইন এর মাধ্যমে আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় কাজগুলো অনেকটাই সহজ হয়েছে। বিভিন্ন বিষয় সম্পর্কে আমরা অনলাইন থেকে জানতে পারছি অনেক সমস্যার সহ সমাধান খুঁজে নিতে পারছি অনলাইন থেকে। আমরা বলতে পারি আমাদের দৈনন্দিন জীবনের সকল ক্ষেত্রে আমরা অনলাইনের সহযোগিতা গ্রহণ করে থাকি আর এটি গ্রহণ করা সম্ভব। ইতিপূর্বে আমরা জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করলে বিতরণ পর্যন্ত অপেক্ষা করতে হতো তবে এখন আর বিতরণ পর্যন্ত অপেক্ষা নয় অনলাইন থেকে খুব সহজেই আপনি আপনার জাতীয় পরিচয় পত্র কিংবা স্মার্ট কার্ডটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আপনাকে ইউনিয়ন পরিষদ পৌরসভা কিংবা উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ঘোরাঘুরি করতে হবে না। খুব সুন্দরভাবে বাসা থেকেই আপনি আপনার স্মার্ট কার্ডটি ডাউনলোড করে নিতে পারবেন খুব অল্প সময়ের মধ্যে আর সেই প্রক্রিয়া নিয়ে আজকের আলোচনা।

স্মার্ট কার্ড কিভাবে দেখব

যারা নতুন ভোটার হিসেবে যুক্ত হয়েছেন তাদের স্মার্ট কার্ডের প্রতি অনেক আগ্রহ রয়েছে। এটি অবশ্যই স্বাভাবিক বিষয় নতুন ভোটার হওয়া অনেকটা আনন্দের। আপনারা যারা নতুন ভোটার হয়েছেন আপনার সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করেছেন আপনার স্মার্ট কার্ডে সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান হয়েছে কিনা এ বিষয়ে সম্পর্কে যাচাইয়ের জন্য অনেকেই অনলাইনে স্মার্ট কার্ড দেখার আগ্রহ প্রকাশ করে থাকেন। যেহেতু স্মার্ট কার্ড গুলো আসতে দীর্ঘদিন সময় লেগে থাকে তাই এ বিষয়ে সম্পর্কে জানতে আপনি অনলাইনে স্মার্ট কার্ড টি দেখতে পারেন আর কিভাবে ঘরে বসে অনলাইনের মাধ্যমে আপনার স্মার্ট কার্ড টি দেখতে পারবেন এ বিষয়ে সম্পর্কে আমরা আপনাদেরকে তথ্য দিয়ে সহযোগিতা করব আর সেই তথ্য অনুসারে আপনি খুব সহজেই আপনার স্মার্ট কার্ড টি অনলাইনের মাধ্যমে দেখতে পারবেন চাইলে সেখান থেকে ডাউনলোড করে বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন, অবশ্যই এই স্মার্ট কার্ড টি ব্যবহারযোগ্য।

  • অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড দেখতে হলে আপনাকে আইডি কার্ডের ফরম নাম্বার প্রয়োজন হবে।
  • নতুন ভোটার আইডি কার্ড আবেদন করার সময় আপনাকে একটি ফরম দেওয়া হয়েছিল সেই ফর্মে প্রত্যেকটি নাগরিকের একটি ইউনিট নম্বর দেওয়া থাকে।
  • এই ইউনিট ফরম নাম্বার থেকে অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র নাম্বার পাওয়া যাবে।
  • সেই নম্বর দিয়ে আপনি আপনার স্মার্ট কার্ড অনলাইনে দেখতে পাবেন।

স্মার্ট আইডি কার্ড ডাউনলোড

আপনি কি অনলাইনের মাধ্যমে আপনার স্মার্ট আইডি কার্ডটি ডাউনলোড করতে চান তাহলে এখান থেকে এ বিষয়ে সম্পর্কে জেনে নিতে পারেন। অনেকেই রয়েছেন যারা ছোট এই কাজটি নিজেরাই ঘরে বসে মোবাইল ফোন অথবা কম্পিউটার ল্যাপটপের মাধ্যমে করে নিতে পারেন। তবে এটি না করে স্মার্ট আইডি কার্ড বিতরণের জন্য অপেক্ষা করে থাকেন অনেকেই আবার অনেকেই নিকটস্থ কোন দোকান থেকে অর্ধ দিয়ে স্মার্ট আইডি কার্ডটি ডাউনলোড করে নিয়ে থাকেন। আশা করছি আজকের আলোচনার মাধ্যমে আপনি নিজেরাই স্মার্ট আইডিটা ডাউনলোড করার বিষয় সম্পর্কে জেনে নিতে পারবেন খুবই ছোট্ট একটি প্রক্রিয়া আশা করছি কোন প্রকার ঝামেলা ছাড়াই আপনি অনলাইনের মাধ্যমে স্মার্ট কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। মূলত এই প্রক্রিয়া সম্পর্কে আপনাদের জানানোর উদ্দেশ্যেই আজকের আলোচনাটি নিয়ে এসেছি আমরা।

  • অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড দিতে হলে আপনাকে প্রথমেই ব্রাউজার এ গিয়ে বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এরপর ডাউনলোড ফর নিউ ভোটার আইডি কার্ড অপশন এ ক্লিক করতে হবে।
  • ক্লিক করার পর একটি ফরম ওপেন হবে সে ফরমটি সঠিক তথ্য দিতে হবে।
  • যদি সকল তথ্য সঠিক ভাবে দিয়ে থাকেন তাহলে আপনি আপনার ভোটার আইডি কার্ড দেখতে পারবেন এবং সেখান থেকে আপনি পিডিএফ আকারে আপনার ভোটার আইডি কার্ডের সব তথ্য ডাউনলোড করতে পারবেন।

স্মার্ট কার্ড কিভাবে পাবো

স্মার্ট কার্ড টি পাওয়ার জন্য অবশ্যই আপনাকে প্রথমত যে কাজটি করতে হবে সেটি হচ্ছে যাচাই করতে হবে আপনার স্মার্ট চাকরি তৈরি হয়েছে কিনা। আর এটি আপনি অনলাইনের মাধ্যমে যাচাই করতে পারবেন আপনার সামনে স্মার্ট কার্ড টি প্রদর্শিত হলে আপনি বুঝতে পারবেন আপনার স্মার্ট কার্ড টি তৈরি হয়েছে সেখানে অবশ্যই ডাউনলোড অপশন থাকবে আপনি খুব সহজে সেখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন। তবে একটি বিষয় অবশ্যই মনে রাখার প্রয়োজন রয়েছে স্মার্ট কার্ডটিতে আপনার তথ্যগুলো সঠিকভাবে প্রদান করা হয়েছে কিনা এই বিষয়টি। চলুন তাহলে জেনে নেওয়া যাক স্মার্ট কার্ড কিভাবে পাবেন। এ বিষয়ে আপনাদের মাঝে নিচে তথ্য প্রদান করা হচ্ছে যার মাধ্যমে আপনি স্মার্ট কার্ড পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিতে পারছেন।

  • স্মার্ট কার্ড পেতে হলে আপনাকে প্রথমেই মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখতে হবে SC স্পেস দিয়ে NID লিখে আপনাদের ১৭ ডিজিটের আইডি নম্বর লিখে স্পেস দিয়ে ১০৫ নম্বরে মেসেজ পাঠাতে হবে।
  • এই মেসেজ পাঠানোর কিছুক্ষণ পর আপনাকে জানিয়ে দেওয়া হবে ফিরতি ম্যাসেজ এর মাধ্যমে যে আপনার কার্ড হয়েছে কিনা। যদি কার্ড হয়ে থাকে তাহলে আপনি সেটা পেয়ে যাবেন আপনাদের গ্রামের ক্যাম্পেইনের মাধ্যমে।
  • আর যদি আপনার মেসেজে Your card distribution dat is not scheduled yet,please try laterদেখায় তাহলে বুঝবেন আপনার স্মার্ট কার্ড বিতরনের তারিখ নির্ধারণ করা হয়নি।
  • যদি এরকম মেসেজ আসে তাহলে আপনি কিছুদিন পর আবার চেষ্টা করুন তাহলে দেখবেন আপনার কার্ড বিতরনের তারিখ এসে গেছে এবং আপনি সেটা আপনার নিকটস্থ উপজেলা নির্বাচন কমিশনের অফিস থেকে পেয়ে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: