Skip to content

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস, স্ট্যাটাস, ছবি, ব্যানার, পোস্টার ও ভাষণ

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস, স্ট্যাটাস, ছবি, ব্যানার, পোস্টার ও ভাষণ: বিসমিল্লাহির রাহমানির রাহিম, আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আশা করি ভালো আছেন আজকে আমরা বাঙালি জাতির শোকাহত মনকে সান্ত্বনা দেওয়ার জন্য কিছু তথ্য নিয়ে উপস্থিত হয়েছি। ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস বাঙালি জাতির জন্য এটি অত্যন্ত কষ্টকর একটি দিন। আজকের আলোচনার মাধ্যমে আমরা জাতীয় শোক দিবসের স্ট্যাটাস ছবি পোস্টার ব্যানার দিয়ে সহযোগিতা করব আপনাদের। বাঙালি জাতির জাতির পিতা শেখ মুজিবুর রহমান মৃত্যু বরণ করেন এই দিনে এর পরবর্তী সময়ে এই দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষিত করা হয়ে থাকে। আর সেই সময় থেকে বাঙালি জাতি এই দিবসটিকে ধরে রেখেছে বর্তমান সময়েও জাতীয় শোক দিবস হিসেবে পরিচিতি অর্জন করে রেখেছে এই দিনটি। পাঠক বন্ধুগণ আজকের আলোচনায় আমরা জাতীয় শোক দিবসের কিছু তথ্যাবলী আপনাদের মাঝে তুলে ধরব যেগুলো আপনারা অনেকেই খুঁজে থাকেন। জাতীয় শোক দিবসে এই ধরনের তথ্যগুলোর প্রয়োজনীয়তা অনুভব করে অনেকেই অনলাইনে অনুসন্ধান করে থাকেন তাই আমরা আজকের দিবস নিয়ে আপনাদের মাঝে কিছু তথ্য তুলে ধরার উদ্দেশ্য নিয়ে কাজ করেছি।

প্রতিনিয়ত আমরা আমাদের ওয়েবসাইটটিতে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করে থাকলেও দিবস সম্পর্কিত তথ্য গুলোর প্রতি আমাদের আগ্রহ বেশি এছাড়াও বাঙালি জাতির এই সুখের দিনে তাদেরকে এই সমস্ত তথ্য তুলে দেওয়ার জন্য দীর্ঘ সময় অনলাইনে ব্যয় করেছি আমরা। চেষ্টা করেছি জাতীয় শোক দিবসের ছবি ব্যানার কিংবা পোস্টার তৈরি করতে এক্ষেত্রে আমরা সফল হয়েছি আপনাদের মাঝে এই সমস্ত তথ্য তুলে ধরা হবে পাশাপাশি অনেকেই শোক দিবসের স্ট্যাটাস সোশ্যাল মিডিয়ায় তুলে ধরার আগ্রহ প্রকাশ করেন তাই আমরা আমাদের আলোচনার মাধ্যমে জাতীয় শোক দিবসের স্ট্যাটাস তুলে ধরব আপনাদের মাঝে। সুতরাং জাতির এই সুখের দিনে এই ধরনের তথ্য দিয়ে সহযোগিতা করতে চাচ্ছি আপনিও এ ধরনের তথ্য সংগ্রহের উদ্দেশ্য নিয়ে অনলাইনে এসে থাকলে সংগ্রহ করতে পারেন আমাদের আলোচনা থেকে।

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস সম্পর্কিত তথ্যগুলো সম্পর্কে আমরা প্রায় সকলেই জানি তবে অনেক তরুণ তরুণী রয়েছে যারা এখন পর্যন্ত ইতিহাস সম্পর্কিত বিষয়গুলোর প্রতি তেমন পারদর্শী নয় তারা জানেন না কেন ১৫ আগস্ট জাতীয় শোক দিবস এই সমস্ত ব্যক্তির উদ্দেশ্যে বলছি এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে একবার বাহিনী হত্যা করে থাকেন জাতির এই শ্রেষ্ঠ সন্তান এই দিনটিতে মৃত্যুবরণ করে থাকেন আমরা সকলেই তার আত্মার মাগফেরাত কামনা করি। এবং পরবর্তী সময়ে এই দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষিত করা হয় তখন থেকেই আগ্রহের সাথে আমরা সকলেই শোকাহত হয়ে এই দিনটি উদযাপন করে থাকি বিভিন্ন স্কুল কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান অফিস আদালতে শোক দিবস সম্পর্কিত মতবাদ তুলে ধরা হয়ে থাকে জাতীয় শোক দিবসের পোস্টার ব্যানার লক্ষ্য করা যায় সকল ক্ষেত্রে।

শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের রেলি সহ বিভিন্ন আনুষ্ঠানিকতার মাধ্যমে জাতির পিতা কে স্মরণ করা হয়ে থাকে তার স্বপ্নগুলো বাস্তবায়নে কাজ করছেন বাংলাদেশ সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্য জননেত্রী শেখ হাসিনা । ইতিহাস সম্পর্কিত বিষয়ে আপনাদেরকে তথ্য প্রদান করার আগ্রহ নেই আমাদের আমরা আপনাদের আজকের এই কষ্টের দিনে কিছু পোস্টার ব্যানার এবং স্ট্যাটাস দিয়ে সহযোগিতা করব পাশাপাশি অনেকেই ছবিগুলো খুশি থাকেন এমন ব্যক্তিদের জন্য ১৫ ই আগস্ট অর্থাৎ জাতীয় শোক দিবসের কিছু ছবি দিয়ে সহযোগিতা করব ছবিগুলো অবশ্যই সুন্দর করে তৈরি করতে সক্ষম হয়েছি আমরা।

জাতীয় শোক দিবস স্ট্যাটাস

শোক দিবসে নিজেকে শোকাহত প্রমাণ করার জন্য অনেকেই স্ট্যাটাস প্রদান করে থাকেন অনলাইনে। আর আজকের আলোচনার মাধ্যমে আমরা এমন ব্যক্তিদের কেই সহযোগিতা করব যারা অন্যের মাঝে নিজের কষ্টের কথা তুলে ধরার জন্য আগ্রহী এক্ষেত্রে আমরা সেরা কিছু জাতীয় শোক দিবসের কষ্টের স্ট্যাটাস তুলে ধরবো যেগুলো আপনারা ব্যবহার করতে পারবেন সোশ্যাল মিডিয়া সহ অন্যান্য ক্ষেত্রে। বাঙালি জাতির জন্য এটি খুবই কষ্টের একটি দিন । জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাগফেরাত কামনা করা হয় এই দিনটিতে পাশাপাশি তার স্মৃতি স্মরণে অনেকেই তার ছবি সাথে সুন্দর একটি শোক দিবসের ক্যাপশন তুলে ধরেন। আর আপনারা যারা ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসের স্ট্যাটাস গুলো অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটে এসেছেন তারা এখান থেকে একাধিক স্ট্যাটাস সংগ্রহ করতে পারছেন।

“হে বীর, হে মহানায়ক
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি,
তুমি মরতে পারো না “ তুমি যে বঙ্গবন্ধু”
তুমি ছিলে, তুমি থাকবে
আরো হাজার বছর বাঙালির
হৃদয়ের মনি কোঠায়।”
“যতদিন রবে পদ্মা, মেঘনা
যমুনা বহমান
ততকাল রবে কীর্তি তোমার
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।”
১৫ই আগস্ট জাতীয় শোক দিবস।
_𝘽𝙤𝙣𝙜𝙤𝙗𝙤𝙣𝙙𝙝𝙪 𝙎𝙝𝙚𝙞𝙠𝙝 𝙈𝙪𝙟𝙞𝙗𝙪𝙧 𝙍𝙖𝙝𝙢𝙖𝙣
❝তোমার বাংলার মানুষ তোমাকে হারিয়ে এখনো খুঁজে ফিরে! তুমি ফিরে আসো
বারবারএই জনপদে ,জনমানে!
তুমি আছো তোমার বাংলার অস্তিত্বে চির অমলীন হয়ে।”
“”তুমি জন্মেছিলে বলেই
জন্ম নিয়েছিল এই দেশ ,
মুজিব তোমার আরেকটি নাম
স্বাধীন বাংলাদেশ……….।””
“এই বাংলার আকাশ-বাতাস
সাগর-গিরি ও নদী
ডাকিছে তোমারে বঙ্গবন্ধু,
 ফিরে আসতে যদি।”
১বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামের প্রথম শহীদ। তাই তিনি অমর।
– সাদ্দাম হোসেন
২এটি ইতিহাসের সবচেয়ে বর্বর, জঘন্য ও নৃশংস হত্যাকাণ্ডের একটি। জাতির পিতা বঙ্গবন্ধুসহ নিহত সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা। আর এই জঘন্য হত্যাকান্ডের সাথে জড়িত সকলের প্রতি অনেক বিদ্বেষ রয়েছে।
৩শেখ মুজিবের মৃত্যুতে বিশ্বের শোষিত মানুষ হারালো একজন মহান নেতাকে, হারালাম একজন অকৃত্রিম বন্ধুকে।
– ফিদেল কাস্ত্রো
৪শেখ মুজিবের মৃত্যুতে বিশ্বের শোষিত মানুষ হারালো একজন মহান নেতাকে, হারালাম একজন অকৃত্রিম বন্ধুকে।
– ফিদেল কাস্ত্রো
৫মুজিব হত্যার পর বাঙালিকে আর বিশ্বাস করা যায় না, যারা মুজিবকে হত্যা করেছে তারা যে কোনো জঘন্য কাজ করতে পারে।
– উইলিবান্ট
৬বঙ্গবন্ধুকে হত্যায় বাংলাদেশ শুধু এতিমই হয়নি, বিশ্ব হারিয়েছে এক মহান সন্তানকে।
– জেমস ল্যামন্ড
৭”তোমাদের জন্ম হয়েছে বলেই এই দেশের জন্ম হয়েছে,
স্বাধীন বাংলাদেশের অপর নাম মুজিব”
১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করা হয়। স্বাধীনতার জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি। মহান আল্লাহ সবাইকে জান্নাতুল ফেরদৌস দান করুন আমিন।
৮বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ একটি ঐতিহাসিক দলিল।
– ইউনেস্কো
৯শেখ মুজিবের চরিত্র ছিল আপোষহীন সংগ্রামী নেতৃত্ব এবং কোমল হৃদয়।
– ইয়াসির আরাফাত
১০শেখ মুজিবকে তার নিজের সেনাবাহিনী হত্যা করেছিল কিন্তু পাকিস্তানিরা তাকে হত্যা করতে দ্বিধা করেছিল।
– বিবিসি – ১৫ আগস্ট ১৯৭৫
১১আমি হিমালয় দেখিনি কিন্তু শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসিকতায় তিনি হিমালয়।
– ফিদেল কাস্ত্রো
১২ শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কন্ঠস্বরের ধ্বনি-প্রতিধ্বনি আকাশে বাতাসে ওঠে রণী বাংলাদেশ, আমার বাংলাদেশ।।
– গৌরী প্রসন্ন মজুমদার
১৩যদি রাত পোহালে শোনা যেত, বঙ্গবন্ধু মরে নাই। যদি রাজপথে আবার মিছিল হতো, বঙ্গবন্ধুর মুক্তি চাই। তবে বিশ্ব পেত এক মহান নেতা, আমরা পেতাম ফিরে জাতির পিতা।
– হাসান মতিউর রহমান

জাতীয় শোক দিবস পিকচার, ছবি

শোক দিবসকে কেন্দ্র করে ছবির ব্যবহার লক্ষ্য করেছি আমরা। অনেকেই চাচ্ছেন ছবির মাধ্যমে শোক দিবসের স্ট্যাটাস প্রদান করতে। এছাড়াও জাতীয় শোক দিবস এর চেতনা সকলের মাঝে ছড়াতে পিকচার কিংবা ছবির ব্যবহার রয়েছে অনেক সোশ্যাল মিডিয়া গুলোতে বিভিন্নভাবে জাতীয় শোক দিবসের ছবির ব্যবহার করা হচ্ছে। সমস্ত বিষয়ের উপর ভিত্তি করে জাতীয় শোক দিবসের ইতিহাস কে কেন্দ্র করে ব্যাকগ্রাউন্ডে তেমন ছবি তুলে ধরে আমরা নিয়ে এসেছি বেশ কিছু ছবি যেগুলো সত্যিই অনেক সুন্দর। আমাদের দেওয়া ছবিগুলো আপনারা পারবেন সোশ্যাল মিডিয়ায় ব্যবহার করতে। এছাড়াও সুযোগ থাকছে শোক দিবসের পোস্টার এবং ব্যানারে এ ধরনের ছবি ব্যবহার করার এক্ষেত্রে আমরা ছবির কোয়ালিটিসহ সমস্ত বিষয়ের প্রতি লক্ষ্য রেখেছি আপনারা আমাদের ওয়েবসাইট থেকে ছবি সংগ্রহ করে ব্যবহার করুন।

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস

জাতীয় শোক দিবস পোস্টার

আপনারা হয়তো অনেকেই পোস্টার খুঁজে আমাদের আলোচনায় আসবেন তবে পোস্টার দিয়ে আপনাদের সহযোগিতা করব অন্য একটি আলোচনায়। যেহেতু পোস্টারের সাইজ অনেক বড় হয়ে থাকে অনেক কোয়ালিটি সম্পন্ন তাই এখানে আমরা পোস্টার দিয়ে আপনাদের সহযোগিতা করছি না আপনারা যারা পোস্টার ডাউনলোড করার উদ্দেশ্য নিয়ে এসেছেন আপনার ছবি দিয়ে পোস্টার সাজাতে চান এক্ষেত্রে আমরা আপনাকে এমন একটি ছবি দিয়ে সহযোগিতা করব যেখানে খুব সহজেই আপনার ছবিসহ রেডিমেড পোস্টার ডাউনলোড করে নিতে পারবেন পোস্টার ডাউনলোড করার জন্য নিচে ডাউনলোড অপশন এ ক্লিক করুন।

জাতীয় শোক দিবস পোস্টার ডাউনলোড

জাতীয় শোক দিবস ব্যানার

প্রিয় পাঠক বন্ধুগণ আপনারা যারা জাতীয় শোক দিবসের ব্যানার গুলো খুঁজে এসেছেন তারা অবশ্যই আমাদের আলোচনার সাথে থাকতে পারেন আলোচনা সাপেক্ষে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি সুন্দর কিছু ব্যানার যার মাধ্যমে আপনি আপনার অফিস আদালত শিক্ষা প্রতিষ্ঠার কিংবা ব্যবসা প্রতিষ্ঠানে সুন্দর একটি ব্যানার তুলতে পারবেন যেটি জাতীয় শোক দিবসকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে ইতিহাস টুকু তুলে ধরার চেষ্টা করেছি পাশাপাশি সুন্দর সাবলীল ভাষায় কিছু শোক দিবস সম্পর্কিত কথা তুলে ধরার চেষ্টা করেছি আপনারা ব্যানার গুলো দেখলে বুঝতে পারবেন।

নিচে জাতীয় শোক দিবসের ব্যানার গুলো ডাউনলোড করার লিংক তুলে ধরছি আপনারা সেখান থেকে অসংখ্য ব্যানার দেখতে পাবেন সেখান থেকে আপনার পছন্দের ব্যানার টি ডাউনলোড করে নেওয়ার সুযোগ থাকছে।

জাতীয় শোক দিবস ব্যানার ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: