Skip to content

২৬ শে মার্চ স্বাধীনতা দিবস ২০২২ এসএমএস, স্ট্যাটাস, উক্তি, ছন্দ ও কবিতা

২৬ শে মার্চ স্বাধীনতা দিবস

২৬ শে মার্চ স্বাধীনতা দিবস। বছর ঘুরে আবারও আমাদের মাঝে উপস্থিত হয়েছে এই বিশেষ দিন। ২০২২ সালের ২৬ শে মার্চ সম্পর্কে বিস্তারিত আলোচনার পাশাপাশি এখান থেকে আপনি স্বাধীনতা দিবস সম্পর্কিত এসএমএস, স্ট্যাটাস, ছন্দ ও কবিতা সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও বিশেষ ব্যক্তিদের মতামত সম্পর্কে জানতে পারবেন যে সকল বিশেষ ব্যক্তির স্বাধীনতা দিবস সম্পর্কে বিশেষ উক্তি প্রদান করেছেন স্মরণীয় উক্তি গুলো আপনারা জানতে পারবেন এখান থেকে।

এই দিনটি হচ্ছে বাঙালি জাতির জন্য আনন্দের একটি দিন, উল্লাসের একটি দিন। এই দিনটি সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়ার পূর্বে আপনাকে জানাচ্ছি স্বাধীনতা দিবসের অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। এই দিনে পাকিস্তান পরাজয় বরণ করেন এবং আমরা পেয়েছি স্বাধীনতা। এরপর এই বিশ্বের ম্যাপে নতুন একটি দেশ পরিচিতি পেয়ে থাকে যেটির নাম হচ্ছে বাংলাদেশ।

২৬ শে মার্চ স্বাধীনতা দিবস ২০২২

26 শে মার্চ স্বাধীনতা দিবসে বিষয় সম্পর্কে আমরা সকলেই জানি। এটি হচ্ছে একটি সরকারি ছুটির দিনে ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানসহ অফিস-আদালত বন্ধ থাকে। অনেক আগ্রহের সাথে এই দিনটির জন্য অপেক্ষা করে থাকি আমরা। সুতরাং আপনারা যারা এই দিনটি সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে আগ্রহী তারা আমাদের সাথে থেকে উপকৃত হতে পারেন আশা করছি আপনাদের গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সহযোগিতা করতে পারব। সেইসাথে দিনটি আরো আনন্দ মুখর করে তুলতে এসএমএস স্ট্যাটাস ও বিশেষ ব্যক্তিদের মতামত প্রদান করা হবে এখানে।

২৬ শে মার্চ এস এম এস ২০২২

এই দিনটির উপর ভিত্তি করে আমরা কিছু নতুন এসএমএস সংগ্রহ করেছি। যেগুলো ইতিমধ্যে আপনারা অনলাইনে পাবেন না এ ধরনের সেরা কিছু এসএমএস প্রদান করা হবে আপনাদের মাঝে। পরিবারসহ বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনদের মাঝে এই দিনটির উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের এসএমএস প্রদান করে থাকেন অনেকে। এছাড়াও অনলাইন অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এসএমএস এর ব্যবহার লক্ষ্য করা যায়। তাই এখানে কিছু এসএমএস প্রদান করা হচ্ছে।

এই স্বাধীনতা তখনি আমার কাছে প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে, যেদিন বাংলার কৃষক-মজুর ও দুঃখী মানুষের সকল দুঃখের অবসান হবে – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

সাংস্কৃতিক স্বাধীনতা ছাড়া রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতা অর্থহীন। তাই মাটি ও মানুষকে কেন্দ্র করে গণমানুষের সুখ শান্তি ও স্বপ্ন এবং আশা-আকাঙ্খাকে অবলম্বন করে গড়ে উঠবে বাংলার নিজস্ব সাহিত্য-সংস্কৃতি। – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

  • যুদ্ধ খারাপ জিনিস, কিন্তু হয়তো সবথেকে খারাপ নয়। কিন্তু এক ক্ষয়ে যাওয়া অধঃপতিত দেশাত্ববোধ যা মনেকরে কোনো পরিস্থিতিতেই যুদ্ধ প্রয়োজন নেই – অনেক বেশি ভয়ানক ও চিন্তার। – John Stuart Mill
  •  স্বাধীনতা এক অমূল্য উপহার যা আমাদের দিয়েছে বীর স্বাধীনতা সংগ্রামীরা।
  • যদি দেশের জন্য তোমার ভেতরে আবেগ না থাকে তাহলে তোমার শরীরে রক্ত না জল বইছে।
  •  “ ব্যক্তি জন্ম নেয় এক মুষ্টি ধুলি থেকে সরল দীন, ব্যক্তির অন্তর থেকে জন্ম নেয় এক জাতি। ” – আল্লামা ইকবাল
  •  “ আমি একটি স্বাধীন দেশের নাগরিক এর চাইতে বড় গৌরব আর কিসে হতে পারে ?” – জে. আর লাওয়েল

স্বাধীনতা দিবস স্ট্যাটাস ২০২২

দিবসগুলো আনন্দঘন করতে স্ট্যাটাস এর গুরুত্ব অপরিসীম। বর্তমান সময়ে প্রায় সকল দিবসের উপর ভিত্তি করে অনেকেই সোশ্যাল মিডিয়া গুলোতে বিভিন্ন ধরনের স্ট্যাটাস করে থাকেন। অনেকেই বিভিন্ন ধরনের স্ট্যাটাস এর মধ্য দিয়ে জনপ্রিয়তা অর্জন করে থাকেন সোশ্যাল মিডিয়ায়। এই সকল বিষয় জানার পর অনেকেই স্বাধীনতা দিবস সম্পর্কে বিভিন্ন ধরনের স্ট্যাটাস অনুসন্ধান করে থাকেন। তাই এখানে আমরা বেশ কিছু স্ট্যাটাস নিয়ে উপস্থিত হয়েছি যেগুলো আপনারা চাইলে ফ্রিতে সংগ্রহ করতে পারেন। নিচে স্ট্যাটাস গুলো উল্লেখ করা হয়েছে।

১। ‌‌”এক নদী রক্ত পেরিয়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমরা তোমাদের ভুলবনা…” — বাংলার স্বাধীনতার জন্য যাদের রক্তের নদী বয়ে গিয়েছিল বাংলার বুকে সেই সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায়– স্বাধীনতা দিবস সফল হোক।

২। ”প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ জীবন বাংলাদেশ আমার মরণ বাংলাদেশ…” আমাদের জীবন-মরণ এই বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবাইকে সুভেচ্ছা।

৩। ”স্বাধীনাতা তুমি ……” মহান স্বাধীনতার জন্য যে সকল অকুতোভয় বীর সন্তানরা বিলিয়ে দিয়েছিলেন তাদের তাজা প্রাণ সে সকল শহীদদের স্মরণে….. সকলকে মহাণ স্বাধীনতা দিবসের অভিনন্দন।

এভাবে আরো অনেকগুলো sms এসেছিল। তবে যে জন্য আজকের এই লেখা সেটা মুলত নিচের sms দুটির জন্য

**** ”’ একটি বাংলাদেশ তুমি… জনতার, সারা বিশ্বের বিস্ময় তুমি আমার অহংকার।”” সারা বিশ্বের বিস্ময় এই বাংলাদেশের জন্য আসুন আমরা সবাই মিলে কাজ করি। মহান স্বাধীনতা দিবসের এটাই হোক আমাদের শপথ।

**** ””কি বলার কথা, কি বলছি। কি শোনার কথা কি শুনছি। কি দেখার কথা কথা কি দেখছি। … ত্রিশ বছর পরেও আমি স্বাধীনতাটাকে খুঁজছি।”” ভাই অনেক বড় বড় কথা না বলে বরং দেশের জন্য আমরা কি করেছি এবং কি করতে পারি সেটাই ভাবি এবং আমাদের পক্ষে যতটুকু সম্ভব ততটুকু করার চেষ্টা করি।

২৬ শে মার্চ স্বাধীনতা দিবস উক্তি

স্বাধীনতা হচ্ছে একটি দেশের গর্ব। দীর্ঘ নয় মাস যুদ্ধের পর আমরা পেয়েছি আজকের এই স্বাধীনতা। এই দিনে পাকিস্তান বাহিনী পরাজয় বরণ করেন এবং আমরা পাই আমাদের বাংলাদেশ। এই স্বাধীনতার উপর ভিত্তি করে স্বাধীনতা দিবসের উপর ভিত্তি করে অনেক বিশেষ ব্যক্তিগণ অনেক মূল্যবান মতামত প্রকাশ করেছেন যেখানে উক্তি রুপে আপনাদের মাঝে প্রকাশিত হয়েছে।

”এক নদী রক্ত পেরিয়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমরা তোমাদের ভুলবনা…” — বাংলার স্বাধীনতার জন্য যাদের রক্তের নদী বয়ে গিয়েছিল বাংলার বুকে সেই সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায়– স্বাধীনতা দিবস সফল হোক।

”প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ জীবন বাংলাদেশ আমার মরণ বাংলাদেশ…” আমাদের জীবন-মরণ এই বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবাইকে শুভেচ্ছা।

”স্বাধীনাতা তুমি ……” মহান স্বাধীনতার জন্য যে সকল অকুতোভয় বীর সন্তানরা বিলিয়ে দিয়েছিলেন তাদের তাজা প্রাণ সে সকল শহীদদের স্মরণে….. সকলকে মহাণ স্বাধীনতা দিবসের অভিনন্দন।

”একটি বাংলাদেশ তুমি… জনতার, সারা বিশ্বের বিস্ময় তুমি আমার অহংকার।” সারা বিশ্বের বিস্ময় এই বাংলাদেশের জন্য আসুন আমরা সবাই মিলে কাজ করি। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে এটাই হোক আমাদের শপথ।

তোমার মাঝেই স্বপ্নের শুরু,তোমার মাঝেই শেষ ৷তবু ভালো লাগা ভালোবাসাময় তুমি,আমার বাংলাদেশ ৷

২৬শে মার্চ তুমি নও শুধু একটি তারিখ। নও একটি স্মৃতি চিহ্ন, তুমি লাখো শহীদের রক্তের প্রতিক। তুমি চির বঞ্চিতের হুংকার,আবার তুমিই দিয়েছো চির শান্তি, ৩০ লক্ষ শহীদ আত্মার।

২৬ মার্চ তুমি একটি উজ্জ্বল নক্ষত্র। বাংলা মায়ের আকাশ পাড়ে, তোমার জন্যই আজি বইছে আনন্দ, উল্লাস স্নেহ মাখা বাংলার হৃদয় জুড়ে। সকলকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

“তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব।”- নেতাজী সুভাষ চন্দ্র বসু

“দেশের স্বাধীনতা শুধু বীরত্বের মধ্যে দিয়েই অর্জন করা যায় না।“- মহাত্মা গান্ধী

” স্বাধীনতা মানুষের প্রথম এবং মহান একটি অধিকার।“- মিল্টন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: