Skip to content

৯ম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ ( ৪র্থ সপ্তাহ )

৪র্থ সপ্তাহ- বাংলা ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

বর্তমানে বাংলাদেশের অসংখ্য শিক্ষার্থী ক্লাস নাইনে পড়াশোনা করে। তাই অনেকেই ইন্টারনেটে ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট পাওয়ার জন্য অনুসন্ধান করবে। তাদের জন্য নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সময়সূচী, বিষয় এবং সিলেবাস ডাউনলোড করার মাধ্যমে এখানে রাখা হয়েছে। আপনাদের আমরা প্রতি সপ্তাহের নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ দিয়ে থাকবো। তাই আপনি যদি ক্লাস নাইনের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান। তাহলে অবশ্যই এই পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়বেন।

Contents hide
সমাধানঃ
সর্বশেষ কথা

৯ম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ ( ৪র্থ সপ্তাহ )

এখানে তুলে ধরা হয়েছে ৪র্থ সপ্তাহ ৯ম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান। আপনি যদি ৯ম শ্রেণীর বাংলা  অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান। তাহলে নিচে থেকে দেখে নিন।

৪র্থ সপ্তাহ- ৯ম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান

প্রশ্নঃ

৪র্থ সপ্তাহ – ৯ম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

 সমাধানঃ


অভাগীর স্বর্গ গল্পে মানবিক সমাজ গঠনে যে প্রতিবন্ধকতাসমূহ রয়েছে তা কীভাবে দূর করা যেতে পারে বলে আমি মনে করি ?

ঠাকুরদাস মুখুয্যের বর্ষীয়সী স্ত্রী সাতদিনের জ্বরে মারা গেলেন। বৃদ্ধ মুখোপাধ্যায় মহাশয় ধানের কারবারে অতিশয় সঙ্গতিপন্ন। তাঁর চার ছেলে, তিন মেয়ে, ছেলেমেয়েদের ছেলেপুলে হইয়াছে, জামাইরা-প্রতিবেশির দল, চাকর-বাকর- সে যেন একটা উৎসব বাধিয়া গেল। সমস্ত গ্রামের লোক ধুমধামের শবযাত্রা ভিড় করিয়া দেখিতে আসিল।

মেয়েরা কাঁদিতে কাঁদিতে মায়ের দুই পায়ে গাঢ় করিয়া আলতা এবং মাথায় ঘন করিয়া সিন্দুর লেপিয়া দিল, বধূরা ললাট চন্দনে চর্চিত করিয়া বহুমূল্য বস্ত্রে শাশুড়ীর দেহ আচ্ছাদিত করিয়া দিয়া আঁচল দিয়া তাঁহার শেষ পদধূলি মুছাইয়া লইল। পুষ্পে, পত্রে, গন্ধে, মাল্যে, কলরবে মনে হইল না এ কোনো শোকের ব্যাপার-এ যেন বড়বাড়ির গৃহিণী পঞ্চাশ বর্ষ পরে আর একবার নতুন করিয়া তাঁহার স্বামীগৃহে যাত্রা করিতেছেন।

বৃদ্ধ মুখোপাধ্যায় শান্তমুখে তাঁহার চিরদিনের সঙ্গিনীকে শেষ বিদায় দিয়া অলক্ষে দুফোটা চোখের জল মুছিয়া শোকার্ত  কন্যা ও বধূগণকে সান্তনা দিতে লাগিলেন। প্রবল হরিধ্বনিতে প্রভাত-আকাশ আলোড়িত করিয়া সমস্ত গ্রাম সঙ্গে সঙ্গে চলিল।

আর একটি প্রাণী একটু দূরে থাকিয়া এই দলের সঙ্গী হইল। সে কাঙালীর মা। সে তাহার কুটীর-প্রাঙ্গণে গোটা-কয়েক বেগুন তুলিয়া এই পথে হাটে চলিয়াছিল,এই দৃশ্য দেখিয়া আর নড়িতে পারিল না। রহিল তাহার হাটে যাওয়া,রহিল তাহার আঁচলে বেগুন বাঁধা,সে চোখের জল মুছিতে মুছিতে সকলের পিছনে শ্মশানে আসিয়া উপস্থিত হইল।

গ্রামের একান্তে গরুড়-নদীর তীরে শ্মশান।সেখানে পূর্বাহ্নেই কাঠের ভার, চন্দনের টুকরা, ঘৃত, মধু, ধূপ, ধুনা প্রভৃতি উপকরণ সঞ্চিত হইয়াছিল, কাঙালীর মা ছোটজাত, দুলের মেয়ে বলিয়া কাছে যাইতে সাহস পাইল না, তফাতে একটা উঁচু ঢিপির মধ্যে দাঁড়াইয়া সমস্ত অন্ত্যেষ্টিক্রিয়া প্রথম হইতে শেষ পর্যন্ত উৎসুক আগ্রহে চোখ মেলিয়া দেখিতে লাগিল।

প্রশস্ত ও পর্যাপ্ত চিতার পরে যখন শব স্থাপিত করা হইল তখন তাঁহার রাঙ্গা পা-দুখানি দেখিয়া তাহার দু’চক্ষু জুড়াইয়া গেল, ইচ্ছা হইল ছুটিয়া গিয়া একবিন্দু আলতা মুছাইয়া লইয়া মাথায় দেয়।

বহুকণ্ঠের হরিধ্বনির সহিত পুত্রহস্তের মন্ত্রপুত অগ্নি যখন সংযোজিত হইল তখন তাহার চোখ দিয়া ঝরঝর করিয়া জল পড়িতে লাগিল, মনে মনে বারংবার বলিতে লাগিল, ভাগ্যিমানী মা, তুমি সগ্যে যাচ্চো-আমাকেও আশীর্বাদ করে যাও, আমিও যেন এমনি  কাঙালীর হাতের আগুনটুকু পাই।

ছেলের হাতের আগুন! সে ত সোজা কথা নয়! স্বামী, পুত্র, কন্যা, নাতি, নাতনী, দাস, দাসী পরিজন-সমস্ত সংসার
উজ্জ্বল রাখিয়া এই যে স্বর্গারোহণ-দেখিয়া তাহার বুক ফুলিয়া ফুলিয়া উঠিতে লাগিল-এ সৌভাগ্যের সে যেন আর ইয়ত্তা করিতে পারিল না।

সদ্য-প্রজ্বলিত চিতার  অজস্র ধুঁয়া নীল রঙের ছায়া ফেলিয়া ঘুরিয়া ঘুরিয়া আকাশে উঠিতেছিল, কাঙালীর মা ইহারই মধ্যে ছোট একখানি রথের চেহারা যেন স্পষ্ট দেখিতে পাইল।

গায়ে তাহার কত না ছবি আঁকা, চূড়ায় তাহার কত না লতাপাতা জড়ানো। ভিতরে কে যেন বসিয়া আছে- মুখ তাহার চেনা যায় না, কিন্তু সিঁথায় তাঁহার সিঁদুরের  রেখা, পদতল- দুটি আলতায় রাঙানো। ঊর্ধ্বদৃষ্টে চাহিয়া কাঙালীর মায়ের দুই চোখে অশ্রুর ধারা বহিতেছিল, এমন সময়ে একটি বছর চোদ্দ-পনরর ছেলে  তাহার আঁচলে টান দিয়া কহিল, হেথায় তুই দাঁড়িয়ে আছিস মা, ভাত বাঁধবি নে?

দেখুন:

৯ম শ্রেণী রসায়ন অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৪র্থ সপ্তাহ

নবম শ্রেণী ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৪র্থ সপ্তাহ

৯ম শ্রেণী ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৪র্থ সপ্তাহ

৬ষ্ঠ শ্রেণীর সকল অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ – (৪র্থ সপ্তাহ)

সপ্তম (৭ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ (৪র্থ সপ্তাহ)

৮ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২১ – ৪র্থ সপ্তাহ

৪র্থ সপ্তাহ– ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

সর্বশেষ কথা

আমরা চেষ্টা করেছি আমাদের এই পোষ্টে ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট তুলে ধরার জন্য। আশা করি এর মাধ্যমে আপনারা খুব সহজেই ৯ম শ্রেণীর এসাইনমেন্ট উত্তর তৈরি করতে পেরেছেন।তাই আজকের এই পোস্ট আপনার বাকি বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে বাকিরাও ৯ম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারে। ৯ম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরো দেখুন:

টেলিটক নতুন সিম অফার ২০২১ (Teletalk New SIM Offer 2021)

টেলিটক ফ্রী ইন্টারনেট অফার ২০২১ (Teletalk Free Internet Offer)

৪র্থ সপ্তাহ-অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

নবম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

৮ম শ্রেণি চারু ও কারুকলা এসাইনমেন্ট সমাধান ২০২১

সপ্তম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

সপ্তম (৭ম) শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৪র্থ সপ্তাহ

Class 9 Geography and Environment Assignment-1 (নবম শ্রেণি ভূগোল ও পরিবেশ এ্যাসাইনমেন্ট)

শাওমি রেডমি নোট 9 প্রো 5 জি

এইচএসসি বই PDF ডাউনলোড | একাদশ-দ্বাদশ শ্রেণীর সকল বই (HSC Books)

আধুনিক পর্যায় সারণী পর্যায় সারণি মনে রাখার সহজ উপায়

বাংলাদেশের সকল কলেজের EIIN নাম্বার | বাংলাদেশ শিক্ষা বোর্ড 2021

ইচ্ছেমতো বয়স কমানো বন্ধ হচ্ছে শিক্ষার্থীদের

সুন্দর একটা ঘুম দিবেন কিভাবে ?

অনার্স ৪র্থ বর্ষের ভাইভা পরীক্ষা ZOOM Apps এর মাধ্যমে যেভাবে দিতে হবে

ফেসবুক আইডি হ্যাক হলে কী করবেন? ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পরে করনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: