Skip to content

৫ম সপ্তাহের – নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২১

৫ম সপ্তাহের – নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২১

নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২১ – ৫ম সপ্তাহের। আপনারা যারা নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান খুঁজছেন। তাদের জন্য আজকের এই পোস্ট এ নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন সমাধান ১ম সপ্তাহ ২০২১ তুলে ধরা হয়েছে। আপনারা এখান থেকে নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান সমাধান প্রথম সপ্তাহ দেখতে পারবেন। তাই পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন এখান থেকে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্নের সমাধান পেয়ে যাবেন।

আমরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইট থেকে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে নিচে সমাধান সহ তুলে ধরেছি । নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান সমাধান ১ম সপ্তাহ ২০২১ পেতে এই পোস্টটি অনুসরণ করুন নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন মাধ্যমিক ও উচ্চশিক্ষার অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছ। ৯ম শ্রেণিসহ সকল শ্রেনির সকল বিষয়ের এসাইনমেন্ট পেতে এই সাইটের সাথে থাকুন। নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর দেখুন। নবম শ্রেণির বিজ্ঞান প্রশ্ন উত্তর সবাইকে পেতে হেল্প করুন।

Contents hide
বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২১
৫ম সপ্তাহের ৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান দেখুন
সর্বশেষ কথা
আরো দেখুন-

৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান

আপনি কি নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ের প্রথম সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্নের সমাধান খুঁজছেন? তাহলে আপনি সঠিক ওয়েবসাইটে ভিজিট করছেন। আমাদের ওয়েবসাইটে প্রতি সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রশ্ন সমাধান প্রকাশ করা হবে। আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ হতে এসাইনমেন্ট কার্যক্রম পরিচালনার জন্য নোটিশ প্রদান করা হয়েছে। এর প্রেক্ষিতে প্রতিটি বিদ্যালয়ের নবম শ্রেণীতে অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট দেখুন। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা ও নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা নিয়ে নিন।

click: আধুনিক পর্যায় সারণী পর্যায় সারণি মনে রাখার সহজ উপায়

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান

যারা প্রথম সপ্তাহের জন্য নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর পেতে চান। তারা আমাদের আজকের এই পোস্ট থেকে নবম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর খুঁজে পাবেন। এখানে আমরা সবার জন্য নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর প্রশ্ন দেওয়া হয়েছে। তাই নিচের অংশ থেকে নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান দেখে নিন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০২১ দেখুন। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাবেন এখানে। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান ২০২১ নিচে দেওয়া হয়েছে। নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১।

click: বাংলাদেশের সকল কলেজের EIIN নাম্বার | বাংলাদেশ শিক্ষা বোর্ড 2021

৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান ও নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা দেখুন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান পাবেন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর সহ দেখুন। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা দিয়েছে আমরা। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা ডাউনলোড করুন। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান সবার সাথে শেয়ার করুন। এসাইনমেন্ট নবম শ্রেণি বাংলা দেখুন। নবম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ডাউনলোড কুরুন। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বাংলা সমাধান 2021 লিংকে নিচে পাবেন। ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা সমাধান নিতে ভুলবেন না।

click: ঢাকা টু গাইবান্ধা ট্রেনের সময়সূচী ও টিকেটের মূল্য

 বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২১

class 9 science 5th

উপরের গ্লাসের পানিতে কয়েকটি দৃষক পদার্থ (যেমনঃ অদ্রবণীয় ময়লা-আবর্জনা, | বালি, লবণ ইত্যাদি) মেশাও। এখন এই দূষিত পানিকে বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করে বিশুদ্ধ কর।। ক) পানি বিশুদ্ধকরণ সম্পূর্ণ প্রক্রিয়াটি লিখে উপস্থাপন কর। খ) গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে তােমার কী কী সমস্যা হতে পারে? বিশ্লেষণ কর।

উত্তর: 

১নং প্রশ্নের উত্তর (ক)

পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়াসমূহ:

ভূপৃষ্ঠে যে পানি পাওয়া যায় তাতে নানারকম ক্ষতিকর রাসায়নিক পদার্থ, এমনকি রােগ সৃষ্টি করতে পারে এরূপ জীবন ধ্বংসকারী জীবণু রয়েছে ।

তাই ব্যবহারের আগে পানি বিশুদ্ধ করে নিতে হয় । ভূগর্ভের পানি সাধারণত রােগ জীবাণু মুক্ত, কিন্তু এই পানিতে আর্সেনিকের মতাে নানা রকম ক্ষতিকর রাসায়নিক পদার্থের উপস্থিতির কথা এখন আমরা সবাই জানি ।

পানি কীভাবে বিশুদ্ধকরণ করা হবে, সেটি নির্ভর করে এটি কোন কাজে ব্যবহার করা হবে, তার ওপর। স্বাভাবিকভাবেই খাওয়ার জন্য অত্যন্ত বিশুদ্ধ পানি লাগলেও জমিতে সেচকাজের জন্য তত বিশুদ্ধ পানির দরকার হয় না। সাধারণত যেসব প্রক্রিয়ায় পানি বিশুদ্ধ করা হয়, সেগুলাে হলাে পরিস্রাবণ, ক্লোরিনেশন, ফুটন, পাতন ইত্যাদি। নিচে এই প্রক্রিয়াগুলাে বর্ণনা করা হলাে :

১. পরিস্রাবণ : পরিস্রাবণ হলাে তরল আর কঠিন পদার্থের মিশ্রণ থেকে কঠিন পদার্থকে আলাদা করার একটি প্রক্রিয়া । পানিতে অদ্রবণীয় ধুলা – বালির কণা থেকে শুরু করে নানারকম ময়লা আবর্জনার কণা থাকে ।

এদেরকে পরিস্রাবণ করে পানি থেকে দূর করা হয় । এটি করার জন্য পানিকে বালির স্তরের মধ্য দিয়ে প্রবাহিত করা হয় , তখন পানিতে অদ্রবণীয় ময়লার কণাগুলাে বালির স্তুরে আটকে যায় । বালির স্তর ছাড়াও খুব সূক্ষ্মভাবে তৈরি কাপড় ব্যবহার করেও পরিস্রাবণ ক যায় । বর্তমান সময়ে আমাদের অনেকের বাসায় আমরা যেসব ফিল ব্যবহার করি, সেখানে আরাে উন্নতমানের সামগ্রী দিয়ে পরিস্রাবণ করা হয় ।

২. ক্লোরিনেশন : যদি পানিতে রােগ সৃষ্টিকারী জীবাণু থাকে, তবে তা অবশ্যই দূর করতে হবে এবং সেটি করা হয় জীবাণুনাশক ব্যবহার করে। নানারকম জীবাণুনাশক পানি বিশুদ্ধ করার কাজে ব্যবহার করা হয় ।

এদের মাঝে অন্যতম হচ্ছে ক্লোরিন গ্যাস (Cl2) । এছাড়া ব্লিচিং পাউডার [(Ca(OCl)cl] এবং আরও কিছু পদার্থ, যার মাঝে ক্লোরিন আছে এবং জীবাণু ধ্বংস করতে পারে, সেগুলাে ব্যবহার করা হয় । আমাদের দেশে বন্যার সময় পানি বিশুদ্ধ করার জন্য যে ট্যাবলেট বা কিট ব্যবহার করা হয়, সেটি হলাে মূলত সােডিয়াম হাইপােক্লোরাইড ( Naocl),

এর মাঝে যে ক্লোরিন থাকে, সেটি পানিতে থাকা রােগ জীবাণুকে ধংস করে ফেলে । ক্লোরিন ছাড়াও ওজোন (63) গ্যাস দিয়ে অথবা অতিবেগুনি রশ্মি দিয়েও পানিতে থাকা রােগ জীবাণু ধ্বংস করা যায় । বােতলজাত পানির কারখানায় এ পদ্ধতি ব্যবহার করে পানিকে রােগ – জীবাণুমুক্ত করা হয় ।

৩. ফুটন : পানির ফুটন প্রক্রিয়ায় পানিকে জীবাণুমুক্ত করা সম্ভব । পানিকে খুব ভালােভাবে ফুটালে এতে উপস্থিত জীবাণু ধ্বংস হয়ে যায় । ফুটন শুরু হওয়ার পর ১৫-২০ মিনিট ফুটালে সেই পানি জীবাণুমুক্ত হয় । বাস – বাড়িতে খাওয়ার জন্য এটি একটি সহজ এবং সাশ্রয়ী প্রক্রিয়া ।

৪. পাতন : যখন খুব বিশুদ্ধ পানির প্রয়ােজন হয়, তখন পাতন প্রক্রিয়ায় পানি বিশুদ্ধ করা হয় । যেমন : ঔষধ তৈরির জন্য, পরীক্ষাগারে রাসায়নিক পরীক্ষা – নিরীক্ষার জন্য পুরােপুরি বিশুদ্ধ পানির প্রয়ােজন হয় । এই প্রক্রিয়ায় একটি পাত্রে পানি নিয়ে তাপ দিয়ে সেটাকে বাষ্পে পরিণত করা হয় । পরে ঐ বাম্পকে আবার ঘনীভূত করে বিশুদ্ধ পানি সংগ্রহ করা । হয় । এই প্রক্রিয়ায় বিশুদ্ধ করা পানিতে অন্য পদার্থ থাকার সম্ভাবনা খুবই কম থাকে ।

১নং প্রশ্নের উত্তর (খ) :

গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে আমার যেসব সমস্যা হতে পারে তা নিম্নে আলােচনা করা হলাে:
আমার শরীরে নানা ধরনের রােগ হতে পারে ) দূষিত পানি পান করার ফলে সম্প্রতি ভয়াবহ হারে বেড়ে গেছে পানিবাহিত রােগের প্রকোপ । দূষিত পানি পানেই এসব রােগের উৎপত্তি হয় । ময়লা-গন্ধযুক্ত পানি পান করলে নানা জটিল রােগের

হেপাটাইটিস, টাইফয়েড, ডায়রিয়া, কলেরা, আমাশয়, জন্ডিসের মতাে মারাত্মক ব্যাধির উৎস এই দূষিত পানি। বিশেষজ্ঞ ডাক্তারদের অভিমত, এ রকম দূষিত পানি দীর্ঘদিন পান করতে থাকলে আরাে জটিল রােগ, এমনকি মরণব্যাধি ক্যান্সারও হতে পারে। কিডনি রােগ, আলসার, রক্তচাপ, অ্যাজমা, যক্ষ্মা ইত্যাদি রােগের প্রকোপ বাড়তে পারে।

এক্ষেত্রে অবশ্যই স্মরণ রাখতে হবে বিশুদ্ধ পানির নিশ্চয়তা দিতে না পারলে জনস্বাস্থ্যকে সম্পূর্ণভাবে হুমকি মুক্ত আর তাই গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে আমার উল্লিখিত সমস্যাগুলাে হতে পারে ।

click: টেলিটক নতুন সিম অফার ২০২১ (Teletalk New SIM Offer 2021)

৫ম সপ্তাহের ৬ষ্ঠ, ৭ম, ৮ম ও ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান দেখুন

৯ম শ্রেণীর গণিত এসাইনমেন্ট সমাধান, সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গণিত। নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ও অষ্টম শ্রেণির এসাইনমেন্ট দেখুন। সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট কৃষি শিক্ষা সমাধান ২০২১, নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইংরেজি উত্তর ও ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট।

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ (৫ম সপ্তাহ)

অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ (৫ম সপ্তাহ)

নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সমাধান ২০২১ – ৫ম সপ্তাহের

৭ম শ্রেণীর কর্ম ও জীবন মুখী অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

৬ষ্ঠ শ্রেণীর কর্ম ও জীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১– ৫ম সপ্তাহ

৯ম শ্রেণির ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১- (৪র্থ সপ্তাহ)

৮ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২১ – ৪র্থ সপ্তাহ

৯ম শ্রেণীর ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ( ৪র্থ সপ্তাহ )

৯ম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ( ৪র্থ সপ্তাহ )

৬ষ্ঠ শ্রেণীর সকল অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ – (৪র্থ সপ্তাহ)

সপ্তম (৭ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ (৪র্থ সপ্তাহ)

৬ষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট উত্তর-২০২১

৪র্থ সপ্তাহ-সপ্তম (৭ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

৪র্থ সপ্তাহ-অষ্টম (৮ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

নবম শ্রেণী চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

৮ম শ্রেণি চারু ও কারুকলা এসাইনমেন্ট সমাধান ২০২১

সপ্তম শ্রেণির চারু ও কারুকলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

৮ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২১ – ৪র্থ সপ্তাহ

৪র্থ সপ্তাহ– ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ – ৩য় সপ্তাহের

সপ্তম (৭ম) শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১-(৩য় সপ্তাহ)

৮ম শ্রেণী গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৩য় সপ্তাহের

৭ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৩য় সপ্তাহের

নবম(৯ম) শ্রেণির গনিত এসাইনমেন্ট ২০২১-৩য় সপ্তাহের

নবম শ্রেণির উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৩য় সপ্তাহের

 

সর্বশেষ কথা

আমরা চেষ্টা করেছি আমাদের এই পোষ্টে ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট তুলে ধরার জন্য। আশা করি এর মাধ্যমে আপনারা খুব সহজেই ৯ম শ্রেণীর এসাইনমেন্ট উত্তর তৈরি করতে পেরেছেন।তাই আজকের এই পোস্ট আপনার বাকি বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে বাকিরাও ৯ম শ্রেণীর বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারে। ৯ম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরো দেখুন-

২০২২ সালের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে
২০২২ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস
বাংলালিংক ফ্রি ইন্টারনেট
ফেসবুক আইডি হ্যাক হলে কী করবেন? ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পরে করনীয়।
এয়ারটেল ইন্টারনেট প্যাকেজ ।
এইচএসসি বই PDF ডাউনলোড | একাদশ-দ্বাদশ শ্রেণীর সকল বই (HSC Books)
জিপি ইন্টারনেট অফার ২০২১ ।
কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ডাউনলোড ২০২১- Current Affairs PDF 2021
স্কিট্টো নতুন সিম অফার 2021 ।
৭ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৩য় সপ্তাহের
শাওমি রেডমি নোট 9 প্রো 5 জি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১
সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচী ২০২০-২০২১
২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে GST ভর্তি পরীক্ষা ২০২০-২১
ডেন্টাল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১
রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১
ঢাকা বিশ্ববিদ্যালয়  প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা 2021-Circuller

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: