Skip to content

৭ই মার্চের উক্তি, বাণী ও ছন্দ

৭ই মার্চের উক্তি

৭ মার্চ নিয়ে অনেক উক্তি রয়েছে। যেগুলো অনেকেই অনুসন্ধান করে থাকেন গুগলে। তবে এই বিষয়ে খুব কমসংখ্যক ওয়েবসাইট রয়েছে যেগুলো আপনাকে সহযোগিতা করতে পারে। তাই আজকে আমরা আপনাদের সহযোগিতার উদ্দেশ্যে কিছু সময় ও শ্রম এর মধ্য দিয়ে নিয়ে এসেছি সেরা কিছু উক্তি। যেগুলো বিশ্বের বিখ্যাত ব্যক্তিগন দিয়ে গেছেন আমাদের। বিশেষ ব্যক্তি জ্ঞানী ব্যক্তিদের মতামতগুলোকে আমরা উক্তি বা বাণী বলে থাকি। সুতরাং আপনারা যারা এই বিষয় সর্ম্পকে অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটটিতে অবস্থান করছেন । তারা আমাদের সাথে থেকে আপনার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারেন।

৭ মার্চ সম্পর্কিত উক্তি গুলো সম্পর্কে জানা একান্ত জরুরী। এই দিন গুলো সম্পর্কে এবং এই দিনগুলোর ইতিহাস সম্পর্কে প্রতিটি বাঙালির জানার প্রয়োজন রয়েছে আমরা মনে করি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এই বিষয়ের উপর সপ্তাহিক একটি পাঠদানের ব্যবস্থার প্রয়োজন রয়েছে। প্রতিটি শিক্ষার্থীর এই বিশেষ দিনগুলো ইতিহাস সম্পর্কে জানলে দেশপ্রেম ও দেশের প্রতি ভালোবাসা বৃদ্ধি পাবে তাই উচিত আজকের এই দিনটি সম্পর্কে আমাদের বিভিন্ন বিষয়ে ছোট বড় সকল ইতিহাস সম্পর্কে জানা।

৭ই মার্চ কি ?

একজন বাঙ্গালী হিসেবে এটি লিখে গুগলে অনুসন্ধান করা সত্যিই লজ্জাজনক। অনেক ব্যক্তি রয়েছেন যারা এই দিনটি ভুলে গেছেন জানেন না এ দিনের ইতিহাস এই দিনে কি হয়েছিল অবশ্যই আমাদের এই সকল বিষয়ে জানার প্রয়োজনীয়তা রয়েছে তাই আমরা যে সকল ব্যক্তি এই বিষয় সম্পর্কে জানে না তাদের জানানোর উদ্দেশ্যে আজকের এই পোস্টটি নিয়ে এসেছি এবং এখানে আমরা জানাবো এই দিনটিতে কি হয়েছিল সত্যিকার অর্থে এই দিনটি কি। ৭ মার্চ হচ্ছে জাতীয় ঐতিহাসিক দিবস।

৭ই মার্চের উক্তি

এই দিনটিকে ঘিরে অনেকেই বিভিন্ন ধরনের উক্তি লিখেছেন আবার অনেকেই এই উক্তিগুলো অনুসন্ধান করে থাকেন ? অনেক দেশপ্রেমী মানুষ রয়েছে যারা বঙ্গবন্ধুকে ভালবাসেন যারা বাংলা কে ভালবাসেন তারা এ ধরনের উক্তিগুলো বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করেন। ব্যবহারের উদ্দেশ্যে অনলাইন থেকে জনের উক্তি গুলো সংগ্রহ করে থাকেন। তাই এই পোস্টটিতে আমরা এই দিনটিকে ঘিরে বিশেষ ব্যক্তিদের দেওয়া কিছু উক্তি আপনাদের মাঝে প্রদান করব। আশা করছি আমাদের দেওয়া উক্তি গুলো আপনাদের ভালো লাগবে ব্যবহার করতে পারবেন স্ট্যাটাস সহ বিভিন্ন ক্ষেত্রে।

“তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব।”- নেতাজী সুভাষ চন্দ্র বসু

“দেশের স্বাধীনতা শুধু বীরত্বের মধ্যে দিয়েই অর্জন করা যায় না।“- মহাত্মা গান্ধী

” স্বাধীনতা মানুষের প্রথম এবং মহান একটি অধিকার।“- মিল্টন

এখন যদি কেউ বাংলাদেশের স্বাধীনতা হরণ করতে চায়, তাহলে সে স্বাধীনতা রক্ষা করার জন্যে মুজিব সর্ব প্রথম তার প্রাণ দেবে।
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

আমি, মেজর জিয়া, বাংলাদেশ লিবারেশন আর্মির প্রাদেশিক কমাণ্ডার-ইন-চিফ, শেখ মুজিবর রহমানের পক্ষে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করছি
– জিয়াউর রহমান

স্বাধীনতা তুমি – শহীদ মিনারে অমর একুশে ফেব্রুয়ারির উজ্জ্বল সভা
– শামসুর রাহমান

স্বাধীনতা তুমি – রোদেলা দুপুরে মধ্যপুকুরে গ্রাম্য মেয়ের অবাধ সাঁতার– শামসুর রাহমান

স্বাধীনতা তুমি বটের ছায়ায় তরুণ মেধাবী শিক্ষার্থীর শাণিত কথার ঝলসানি-লাগা সতেজ ভাষণ
– শামসুর রাহমান

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন
– সংগৃহীত

৭ই মার্চ নিয়ে বাণী

অনেকেই উক্তি লিখে অনুসন্ধান করেন আবার অনেকেই বাণী রেখে অনুসন্ধান করে থাকেন। দুটি মূলত একই বিষয় যেহেতু দু’ভাবে অনুসন্ধান করে থাকেন তাই বিষয়টি সহজভাবে নিয়ে আমরা এখানে কিছু বাণী দিয়ে সহযোগিতা করব। যেহেতু আপনাদের সহযোগিতায় আমাদের মূল উদ্দেশ্য তাই নিচে কিছু বানী উল্লেখ করা রয়েছে আপনারা সকল বাণী করে আপনার মূল্যায়নের সেরা বাণী টি ব্যবহার করতে পারেন বিভিন্ন ক্ষেত্রে।

৭৫ এ বঙ্গবন্ধু হত্যার পর ২১ বছর নিষিদ্ধ ছিল ৭ই মার্চের ভাষণ। রেডিও-টিভিতে এই ভাষণ প্রচার করা হতো না কখনো। অনেকেই মাইকে এই ভাষণ প্রচার করতে গিয়ে গ্রেফতার হয়েছেন, প্রাণ দিয়েছেন। আজ সেই ঐতিহাসিক ভাষণ ১২ টি ভাষায় অনুদিত হয়েছে, ২৫০০ বছরের শ্রেষ্ঠ ভাষণগুলোর মধ্যে অন্যতম একটি ভাষণ হিসেবে চিহ্নিত হয়েছে।

– প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: