স্টাটাস

৭ই মার্চের স্ট্যাটাস

আসসালামু আলাইকুম আমাদের ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদের সবাইকে স্বাগতম। বন্ধুরা আশা করি আপনারা সবাই ভালো আছেন। বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে ৭ ই মার্চের স্ট্যাটাস নিয়ে আলোচনা করব। আশা করি আমাদের পোস্টটি আপনাদের সবার ভালো লাগবে।

৭ই মার্চ বাঙ্গালীদের জীবনে একটি স্মরণীয় দিন। ঐদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন রেসকোর্স ময়দান বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যানে ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণ প্রদান করেছিলেন। ৭ই মার্চের এই ঐতিহাসিক ভাষণ টি ছিলো 18 মিনিটের। ৭ই মার্চের ঘোষণার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরোক্ষভাবে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। সাথে মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিরীহ বাঙ্গালীদের হাতে অস্ত্র তুলে নেওয়ার আদেশ প্রদান করেছিলেন।

৭ ই মার্চের ভাষণ এর ফলে বাঙালিরা নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশকে স্বাধীন করেছিল। বঙ্গবন্ধুর যদি 7 ই মার্চের ভাষণটি না দিতো তাহলে কখনো হয়তো বাংলাদেশ স্বাধীনতা লাভ করতে পারত না। বঙ্গবন্ধুর এই ভাষণটি অনেক ভাষায় অনুবাদ করা হয়েছে। ৭ ই মার্চের ভাষণ এর বৈশিষ্ট্য হচ্ছে সর্বজনীন এবং মানবিকতা। এই ভাষণটি যেকোনো নিপীড়িত আত্যাচারিত মানুষের জন্য অনুপ্রেরণা মূলক ভাষণ। ৭ ই মার্চের ভাষণ দিয়েছিল বাংলাদেশের স্বাধীনতা লাভের মূলমন্ত্র ও হাতিয়ার। এই ঐতিহাসিক ভাষণটি বাঙ্গালীদের মনে অনুপ্রেরণা ও সাহস যুগিয়েছে। বঙ্গবন্ধুর এই ঐতিহাসিক ভাষণটি বাঙালি জাতি চিরকাল শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

৭ই মার্চের স্ট্যাটাস

অনেকেই আছেন যারা ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণ নিয়ে ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায় স্টাটাস দিতে চান। তাদের জন্য আমাদের আজকের এই পোষ্ট এখানে আমরা ৭ ই মার্চের ভাষণ নিয়ে বেশকিছু স্ট্যাটাস তুলে ধরবো। আশা করি আমাদের পোস্ট টি সবার ভালো লাগবে। নিচে আমাদের ৭ই মার্চ নিয়ে স্ট্যাটাস তুলে ধরা হলোঃ

“তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব।”- নেতাজী সুভাষ চন্দ্র বসু

“দেশের স্বাধীনতা শুধু বীরত্বের মধ্যে দিয়েই অর্জন করা যায় না।“- মহাত্মা গান্ধী

” স্বাধীনতা মানুষের প্রথম এবং মহান একটি অধিকার।“- মিল্টন

এখন যদি কেউ বাংলাদেশের স্বাধীনতা হরণ করতে চায়, তাহলে সে স্বাধীনতা রক্ষা করার জন্যে মুজিব সর্ব প্রথম তার প্রাণ দেবে।
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

আমি, মেজর জিয়া, বাংলাদেশ লিবারেশন আর্মির প্রাদেশিক কমাণ্ডার-ইন-চিফ, শেখ মুজিবর রহমানের পক্ষে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করছি
– জিয়াউর রহমান

স্বাধীনতা তুমি – শহীদ মিনারে অমর একুশে ফেব্রুয়ারির উজ্জ্বল সভা
– শামসুর রাহমান

স্বাধীনতা তুমি – রোদেলা দুপুরে মধ্যপুকুরে গ্রাম্য মেয়ের অবাধ সাঁতার– শামসুর রাহমান

স্বাধীনতা তুমি বটের ছায়ায় তরুণ মেধাবী শিক্ষার্থীর শাণিত কথার ঝলসানি-লাগা সতেজ ভাষণ
– শামসুর রাহমান

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন
– সংগৃহীত

বন্ধুরা ৭ই মার্চের ভাষণটি এমন একটি ভাষণ যা পড়লে প্রতিটি বাঙালির হৃদয়ে দেশের প্রতি এবং সেই ভাষন প্রদানকারী মানুষটির প্রতি গভীর শ্রদ্ধা বোধ জাগিয়ে তুলে। এই ভাষণটি ছিল বাঙালি জাতির চেতনার মূল উৎস। এই ভাষণটি প্রতিটি মানুষের অধিকার আদায়ের সাহস যুগিয়েছে। এই ভাষণটি ফলেই বাঙালি জাতি বাংলা স্বাধীনতার সোনালী সূর্য ছিনিয়ে এনেছে। তাই ৭ ই মার্চের এই ভাষণটি প্রতিটি বাঙালির হৃদয়ে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।

Back to top button
Close