অ্যাসাইনমেন্ট

৭ম সপ্তাহ- নবম শ্রেণি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ |

৭ম সপ্তাহ- নবম শ্রেণি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ |

নবম শ্রেণি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ আপনি কি নবম (৯ম) শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ (৭ম সপ্তাহ) সন্ধান করছেন? আপনি সঠিক জায়গায় চলে আসছেন কারণ আমরা এখানে নবম (৯ম) শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট সমস্ত বিষয় নিয়ে প্রশ্ন ও সমাধান প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির সমাধান প্রশ্নগুলিও দেখতে পারেন। আপনি যদি চান আপনার অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর সহজেই দেখতে পাবেন।

তারপরে একটি এসাইনমেন্ট তৈরি করা আপনার পক্ষে সুবিধাজনক হবে। নবম (৯ম) শ্রেণির ৭ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এসাইনমেন্টের উত্তর আমরা প্রতিটি বিষয়ের জন্য ধাপে ধাপে এখানে আলোচনা করেছি। সুতরাং আপনি এখান থেকে আমাাদের ওয়েব সাইটে Dailyinfobd.com আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারেন। নীচে আপনার উত্তর দেওয়া আছে।

 

আপনি যদি ৭ম সপ্তাহের নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ স্টাডিজ নিয়োগের সন্ধান করছেন, আমরা আপনার জন্য এখানে আছি বিশেষজ্ঞের সহায়তায় আমরা শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম ভূগোল ও পরিবেশ উত্তর সরবরাহ করি। আপনার অ্যাসাইনমেন্টটি সম্পূর্ণ করতে, আমাদের প্রদত্ত উত্তর আপনাকে আপনার একটি লেখার ক্ষেত্রে অনেক সহায়তা করবে। প্রতিটি প্রশ্নের উত্তর বিবরণ এবং ভাল মার্ক পাওয়ার জন্য সেরা। নবম শ্রেণি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

ক্লাস নবম (৯ম) ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট সম্পর্কিত সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি গণিত এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় ক্লাস নবম (৯ম) ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

যে যেহেতু প্রত্যেক শিক্ষার্থী তাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট বিদ্যালয় জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। সুতরাং আমি বলতে পারি যে, ক্লাস নবম (৯ম) এর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই অ্যাসাইনমেন্ট আপনার বিদ্যালয় জমা দিলেই আপনি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে পারবেন।

click: বাংলাদেশের সকল কলেজের EIIN নাম্বার | বাংলাদেশ শিক্ষা বোর্ড 2021

Contents hide
সর্বশেষ কথা

নবম শ্রেণি ভূগোল ও পরিবেশ ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

নবম শ্রেণি ভূগোল ও পরিবেশ ৭ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

click: আধুনিক পর্যায় সারণী পর্যায় সারণি মনে রাখার সহজ উপায়

নির্ধারিত কাজ -২

সৌরজগতের চিত্র অস্কন কওে *পৃথিবী ও মঙ্গল গ্রহের বৈশিষ্ট্যের তুলনামূলক বিশ্লেষণ”- অনধিক ১০০ শব্দের একটি
প্রতিবেদন লিখ।

সংকেত:
১। সূচনা

উত্তর:


সূচনা:

পৃথিবী মানবজাতির আবাসস্থল। পৃথিবীর চারদিকে ঘিরে রয়েছে অসীম মহাকাশ। সৌরজগতের কেন্দ্রে সূর্য রয়েছে। মহাকাশে এরূপ বহু নক্ষত্র রয়েছে। পাশাপাশি চন্দ্র (উপগ্রহ), পৃথিবী (গ্রহ), ধূমকেতু, উকা, নীহারিকা প্রভৃতি রয়েছে। ক্ষুদ্র পােকামাকড় ও ধূলিকণী থেকে শুরু করে আমাদের এই পৃথিবী, দূর-দূরান্তের সকল জ্যোতিষ্ক এবং দেখা না দেখা সবকিছু নিয়েই মহালি।

পৃথিবীর বৈশিষ্ট্যঃ

পৃথিবী Eেarth) : পৃথিবী সূর্যের তৃতীয় নিকটতম গ্রহ। এর আয়তন ৫১০,১০০,৪২২ বর্গ কিলােমিটার। পূর্বপশ্চিমে এর ব্যাস ১২,৭৫২ কিলােমিটার এবং উত্তর-দক্ষিণে ১২,৭০৯ কিলােমিটার। সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব ১৫ কোটি কিলােমিটার। পৃথিবী ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ডে সূর্যকে একবার প্রদক্ষিণ করে। এ গ্রহে প্রয়ােজনীয় অক্সিজেন ও নাইট্রোজেন রয়েছে। পৃথিবীপৃষ্ঠের গড় তাপমাত্রা ১৩.৯০° সেলসিয়াস। ভূত্বকে প্রয়ােজনীয় পানি রয়েছে। গ্রহগুলাের মধ্যে একমাত্র পৃথিবীই জীবজন্তু ও-উদ্ভিদের জীবন ধারণের জন্য আদর্শ গ্রহ। চন্দ্র পৃথিবীর একমাত্র উপগ্রহ।

মঙ্গল গ্রহের বৈশিষ্ট্য:

মলল Mar): সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে পৃথিবীর পরেই মঙ্গলের খান। সূর্য থেকে এর গড় দূরত্ব ২২.৮ কোটি কিলােমিটার এবং পৃথিবী থেকে ৭৮ কোটি কিলােমিটার। মঙ্গল গ্রহের ব্যাস ৬,৭৭১ কিলোমিটার এবং ওজন পৃথিবীর প্রায় দশ ভাগের এক ভাগ। এর আয়তন ১৪৪,৭৯৮,৫০০ বর্গ কি. মি.। সূর্যকে পরিক্রমণ করতে মঙ্গল গ্রন্মে লাগে

৬৮৭ দিন এবং নিজ অক্ষে একবার আবর্তন করতে সময় লাগে ২৪ ঘণ্টা ৩৭ মিনিট। মঙ্গলের দুটি উগ্রহ আছে| ডিমােস ও ফেবােস।।

উপসংহার

সূর্য এবং এর গ্রহ, উগ্রহ, গ্রহাণুপুঞ্জ, ধূমকেতু, উকা প্রভৃতি নিয়ে যে পরিবার তাকে বলা হয় সৌরজগৎ। সৌরজগঞ্জে প্রাণকেন্দ্র হলাে সূর্য। সৌরজগতে ৮টি গ্রহ, শতাধিক উগ্রহ, হাজার হাজার গ্রহাণুপুঞ্জ ও লক্ষ লক্ষ ধূমকেতু রয়েছে।

সৌরজগতের চিত্র


সৌরজগতের চিত্র

দেখুনঃ 

৭ম সপ্তাহ – নবম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

৭ম সপ্তাহ – নবম শ্রেণি রসায়ন বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

সপ্তম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ | ৭ম সপ্তাহ

সর্বশেষ কথা

আমরা চেষ্টা করেছি আমাদের এই পোষ্টে ৯ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট তুলে ধরার জন্য। আশা করি এর মাধ্যমে আপনারা খুব সহজেই ৯ম শ্রেণীর এসাইনমেন্ট উত্তর তৈরি করতে পেরেছেন।তাই আজকের এই পোস্ট আপনার বাকি বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে বাকিরাও ৯ম শ্রেণীর ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারে। ৯ম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরো দেখুন-

৬ষ্ঠ সপ্তাহের – ৮ম শ্রেণী গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

৬ষ্ঠ সপ্তাহ-নবম শ্রেণি পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

৮ম (অষ্টম) শ্রেণীর ইংরেজি (৬ষ্ঠ সপ্তাহের) এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১

৭ম সপ্তাহ – নবম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

৯ম শ্রেণীর রসায়ন অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ( ৪র্থ সপ্তাহ )

নবম(৯ম) শ্রেণির গনিত এসাইনমেন্ট ২০২১-৩য় সপ্তাহের

৫ম সপ্তাহের – নবম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ‌২০২১

নবম শ্রেণির উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৩য় সপ্তাহের

নবম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ict) অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

ফেসবুক আইডি হ্যাক হলে কী করবেন? ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পরে করনীয়।

এইচএসসি বই PDF ডাউনলোড | একাদশ-দ্বাদশ শ্রেণীর সকল বই (HSC Books)

মাত্র ৩ মিনিটে হাত-পা ও পুরো শ’রীর ফর্সা করার কার্যকারী উপায়!

ইন্ডিয়ান সমস্ত ব্যাংক এর কাস্টমার কেয়ার ও টোল ফ্রি নাম্বার

৭ম শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৩য় সপ্তাহের

কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ডাউনলোড ২০২১- Current Affairs PDF 2021

Back to top button
Close