দিবস

৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণ PDF ডাউনলোড

৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণ PDF ডাউনলোড। অনেকেই ফাইল আকারে এ ভাষণটিকে ডাউনলোড করে রাখতে চান। শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন ক্লাব ও সংগঠনে এই ভাষণটি উপস্থাপনার একটি প্রতিযোগিতা করা হয়। এছাড়াও শিক্ষাক্ষেত্রে এটির ব্যবহার রয়েছে। বিভিন্ন শ্রেণীর বই তে আমরা ঐতিহাসিক ভাষণ সম্পর্কে জানতে পেরেছি এছাড়াও অনেক শ্রেণীতে রয়েছেন ৭ ই মার্চের অধ্যায়।

যেভাবেই আপনি এটির প্রয়োজনীয়তা অনুভব করুন না কেন আপনাকে ফাইল আকারে আমরা এই ভাষণটি জানিয়ে দেবো। আপনি চাইলে সেটি খুব সহজেই ডাউনলোড করে রাখতে পারেন আপনার মোবাইল ফোনে অথবা কম্পিউটারে। এক্ষেত্রে আপনি আপনার প্রয়োজনে সেটি ব্যবহার করতে পারেন চাইলে পড়তে পারেন এমনকি আপনি যেকোনো সময় যেকোনো মুহূর্তে মোবাইলের মাধ্যমে সেটি মুখস্ত করে ফেলতে পারেন পড়তে পড়তে।

৭ ই মার্চ সম্পর্কে সম্পর্কে আজকের এই আলোচনায় আমরা আপনাদের মাঝে প্রধান করব ঐতিহাসিক সেই ভাষণ। যে ভাষণ কে ঘিরে এই দিনটি ঐতিহাসিক হয়ে উঠেছে। এ বিষয়ে যারা জানতে আগ্রহী বর্তমানে আমাদের ওয়েবসাইটে অবস্থান করছেন আপনাদের আবারও স্বাগতম নিচে আপনার প্রয়োজনীয় তথ্য দেওয়া রয়েছে।

৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ডাউনলোড

যারা এই ঐতিহাসিক ভাষণ টি ডাউনলোড করার উদ্দেশ্যে অনলাইনে অনুসন্ধান করেছেন তারা এখান থেকে এডিত পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন। খুবই সহজ প্রক্রিয়া আশা করছি যারা আমাদের সাইটের অবস্থান করছেন তারা সকলেই এই ফাইলটি ডাউনলোড করতে পারবেন। তবে আমরা প্রথমে ভাষণটি লেখা আকারে দিয়ে রাখছি এবং যথাসময়ে তা পিডিএফ ফাইল আকারে প্রদান করা হবে।

ভাষণ: আজ দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আপনারা সবই জানেন এবং বুঝেন। আমরা আমাদের জীবন দিয়ে চেষ্টা করেছি। কিন্তু দুঃখের বিষয়, আজ ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুরে আমার ভাইয়ের রক্তে রাজপথ রঞ্জিত হয়েছে। আজ বাংলার মানুষ মুক্তি চায়, বাংলার মানুষ বাঁচতে চায়, বাংলার মানুষ তার অধিকার চায়। কি অন্যায় করেছিলাম, নির্বাচনে বাংলাদেশের মানুষ সম্পূর্ণভাবে আমাকে আওয়ামী লীগকে ভোট দেন। আমাদের ন্যাশনাল এসেম্বলী বসবে, আমরা সেখানে শাসনতন্ত্র তৈয়ার করবো এবং এই দেশকে আমরা গড়ে তুলবো, এদেশের মানুষ অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক মুক্তি পাবে।

কিন্তু দুঃখের বিষয়, আজ দুঃখের সঙ্গে বলতে হয়, তেইশ বৎসরের করুণ ইতিহাস বাংলার অত্যাচারের, বাংলার মানুষের রক্তের ইতিহাস। তেইশ বৎসরের ইতিহাস মুমূর্ষু নরনারীর আর্তনাদের ইতিহাস; বাঙলার ইতিহাস এদেশের মানুষের রক্ত দিয়ে রাজপথ রঞ্জিত করার ইতিহাস। ১৯৫২ সালে রক্ত দিয়েছি। ১৯৫৪ সালে নির্বাচনে জয়লাভ করেও আমরা গদিতে বসতে পারি নাই। ১৯৫৮ সালে আইয়ুব খান মার্শাল ল’ জারি করে দশ বৎসর পর্যন্ত আমাদের গোলাম করে রেখেছে। ১৯৬৬ সালে ছয়দফা আন্দোলনে ৭ই জুনে আমার ছেলেদের গুলি করে হত্যা করা হয়ে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button