টিপস

ই পর্চা ও যেকোন খতিয়ান দেখতে ভিজিট করুন এই ওয়েবসাইট

ই পর্চা ও যেকোন খতিয়ান দেখতে ভিজিট করুন এই ওয়েবসাইট: জমি সম্পর্কিত অত্যন্ত গুরুত্বপূর্ণ আলোচনায় অবস্থান করছেন আপনি। বর্তমান সময়ে ভূমি সম্পর্কিত বিষয় সম্পর্কে বিস্তারিত কার্যক্রম অনলাইনে এর উপর ভিত্তি করে সম্পন্ন করা হচ্ছে। আমরা আশা রাখছি ভবিষ্যতে ভূমি সম্পর্কিত বিষয় সম্পর্কে অনলাইন আরও অনেক উন্নত হবে। আর জমি সম্পর্কিত বিষয়গুলো অনলাইন হওয়ার মাধ্যমে আমরা এ বিষয়ে সম্পর্কে অনেক সুবিধা লাভ করতে পারব। বর্তমান সময়ে ভূমি সম্পর্কিত বিষয় সম্পর্কে আমাদের দীর্ঘ সময় ব্যয় হয় অনেক বিষয় সম্পর্কে জানতে দীর্ঘদিন সময় লাগে। তবে অনলাইনে এই সমস্ত বিষয়ে খুব স্বল্প সময়ে সম্পূর্ণ করা সম্ভব। জমির খতিয়ান যাচাই কিংবা মালিকানা যাচাই মালিকানা পরিবর্তন সম্পর্কিত বিষয় গুলো অনলাইন এর মাধ্যমে সম্পূর্ণ করলে খুব স্বল্প সময়ের মধ্যে তা করা সম্ভব হবে।

ভূমি সম্পর্কিত বিষয় সম্পর্কে অনলাইন ভিত্তিক কাজকর্ম চলছে হয়তো আমরা এই সমস্ত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবো কিছুদিনের মধ্যে তখন আমরা এ সমস্ত বিষয় সম্পর্কে জেনে উপ্রকৃত হব। তবে ইতিমধ্যে অনলাইনে বেশ কিছু কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে যে বিষয়গুলো সম্পর্কে আমরা অনেকেই জানি আবার অনেকেই জানিনা। এমন বিষয় সম্পর্কে জেনে আমরা আমাদের সময় ও শ্রম কমাতে পারি এছাড়া বাসায় বসে অনেক কিছুই জানতে পারি। মূলত যে সমস্ত কাজ বর্তমান সময়ে অনলাইন ভিত্তি হয়েছে এগুলো খুব অল্প সময়ের মধ্যে এবং খুব সহজেই সম্পূর্ণ করতে পারবো আমরা। আমরা আমাদের আজকের আলোচনায় এমন একটি বিষয় সম্পর্কেই আপনাদের জানাবো।

ই পর্চা কি

আশা রাখি আপনারা যারা আমাদের আলোচনায় রয়েছেন তারা পর্চা সম্পর্কিত বিষয় সম্পর্কে জানেন। এমন বিষয় সম্পর্কে জানলে এই পর্যায়ে বিষয়টি খুব সহজেই জানতে পারবেন। পর্চা সম্পর্কিত তথ্যগুলো অনলাইনে পাওয়ার বিষয়টিকে কি পর্চা অর্থাৎ অনলাইন প্রশা বলা হয়ে থাকে। সুতরাং আপনারা যারা অনলাইনে পর্চা বের করতে চান এবং পর্চা সম্পর্কিত তথ্য জানতে চান । তারা আমাদের আলোচনা সাথে থেকে বর্ষা সম্পর্কিত বিষয় সম্পর্কে বিস্তারিত জানুন আশা করছি অনলাইন ভর্তা সম্পর্কিত বিষয় সম্পর্কে জানার মাধ্যমে আপনারা উপকৃত হবেন।

অনলাইনে জমির মালিকানা যাচাই প্রক্রিয়া 

অনলাইনে জমির মালিকানা যাচাই এর বিষয় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে থাকেন অনেকেই এটি মূলত খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। জমি কেনার কথা ভাবছেন এমন ব্যক্তিগণ অবশ্যই জমির সত্যিকারের মালিক সঠিক মালিক নির্বাচন করে নিতে পারেন এখান থেকে। এটি অফিসে গিয়ে চেক করতে অনেক ঝামেলা হয়ে থাকে তবে আপনি চাইলে অনলাইনের মাধ্যমে খুব সহজে জমির মালিকানা যাচাই করে নিতে পারছেন যাচাই করণ পদ্ধতি বিষয়ে সম্পর্কে জেনে নিতে পারেন এখান থেকে অবশ্যই সম্পূর্ণ আলোচনার সাথে থেকে এ বিষয় সম্পর্কে জানবেন।

বিভাগ নির্বাচনঃ আপনার নিজস্ব বিভাগ এখানে নির্বাচন করতে হবে।

জেলা নির্বাচনঃ আপনি কোন জেলার অন্তর্ভুক্ত তা এখানে নির্বাচন করুন।

খাতিয়ান টাইপ নির্বাচনঃ আপনি মুলত কোন ধরনের খতিয়ান বের করতে চান তা নির্বাচন করুন।

উপজেলা নির্বাচন করুনঃ আপনি কোন উপজেলার অন্তর্ভুক্ত তা এখানে নির্বাচন করুন।

মৌজা নির্বাচন করুনঃ আপনার মৌজার নাম কি তা নির্বাচন করুন।

খতিয়ান নংঃ আপনি যে জমির খতিয়ামটি বের করতে তা এখানে সিলেক্ট করুন।

দাগ নাম্বারঃ যদি আপনার জমির দাগ নাম্বারটি থেকে থাকে তাহলে এখানে সিলেক্ট করুন।

মালিকানা নামঃ মালিকানা নাম যদি থাকে তাহলে এখানে মেনশন করুন

পিতা/স্বামীর নামঃ পিতা/স্বামীর থাকলে তা এখানে নির্বাচন করুন।

ক্যাপচা কোড লিখুনঃ এখানে উল্লিখিত ক্যাপসা কোডটির অনুরুপ ফাঁকা জায়গাতে টাইপ করুন।

খতিয়ান বা পর্চা কত প্রকার

সম্পর্কিত বিষয় সম্পর্কে আজকের আলোচনায় আপনারা খতিয়ান বা পর্চার প্রকারভেদ সম্পর্কে জানতে পারবেন। অনেকেই এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে চান তাদের সহযোগিতায় আমরা প্রকারভেদ গুলো খুব সহজভাবে উল্লেখ করেছি আশা করছি এই সমস্ত বিষয় সম্পর্কে জানার মাধ্যমে আপনি উপকৃত হতে পারবেন আমরা আপনাদেরকে বিস্তারিত তথ্য প্রদানের উদ্দেশ্য নিয়ে পর্চা সম্পর্কিত সরাসরি সঠিক তথ্য অনুসন্ধানের বিষয় সম্পর্কে আলোচনা শেষ দিকে কথা বলবো।

খতিয়ান বা পর্চা হচ্ছে চার প্রকার যেমনঃ

  1. আরএস খতিয়ান। (Revisional Survey)
  2. বিএস খতিয়ান/সিটি জরিপ। (City Survey)
  3. সিএস খতিয়ান। (Cadastral Survey)
  4. এসএ খতিয়ান । (State Acquisition Survey)

অনলাইনে খতিয়ান দেখুন

আপনি কি অনলাইনে খতিয়ান চেক করতে চান তাহলে এখান থেকে অনলাইনে খতিয়ান দেখার বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। অনলাইনে খতিয়ান সম্পর্কে জানতে পারবেন যেকোনো জমির তবে জানতে হবে অনলাইন খতিয়ান সম্পর্কিত বিস্তারিত তথ্য। বিস্তারিত এই তথ্য জানার মাধ্যমে আপনারা খুব সহজেই সমস্ত জমির খতিয়ান বের করে নিতে পারবেন। তবে এর জন্য আপনাকে পুরো প্রক্রিয়া সম্পর্কে জানতে হবে। আশা রাখছি আমাদের আলোচনাটি ভালোভাবে বোঝার মাধ্যমে আপনি যে কোন জমির খতিয়ান দেখতে পারবেন অনলাইনে। অনলাইনে এই খতিয়ান সম্পর্কিত তথ্য জানতে হলে আপনাকে যে বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ করতে হবে তা আপনাদের উদ্দেশ্যে তুলে ধরব আমরা।

জমির মালিকানা ও পর্চা দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button