স্টাটাস

একুশে ফেব্রুয়ারি নিয়ে কিছু কথা ২০২৪

একুশে ফেব্রুয়ারি নিয়ে কিছু কথা ২০২৩: একুশে ফেব্রুয়ারি নিয়ে কিছু কথা, একুশে ফেব্রুয়ারি ভাষা দিবস। অর্থাৎ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কিত বিষয় সম্পর্কে গুরুত্বপূর্ণ অনেক কথা রয়েছে অনেক জ্ঞানী গুণী ব্যক্তিগণ এই কথাগুলো বলেছেন। তাদের বলা এ কথাগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ এই কথাগুলো আপনাদের মাঝে তুলে ধরার আগ্রহ নিয়ে আজকের এই প্রতিবেদন। সুতরাং আমাদের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনি একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে বলা গুরুত্বপূর্ণ কিছু কথা সম্পর্কে জানতে পারবেন।

আমাদের প্রধান কৃত জ্ঞানী গুণী ব্যক্তিদের এই কথাগুলো অনেকেই স্ট্যাটাস হিসেবে ব্যবহার করেন। স্ট্যাটাস হিসেবে এগুলো বেশ গুরুত্ব পেয়ে থাকে পাশাপাশি ক্যাপশন ও এসএমএস হিসেবে ব্যবহার করার আগ্রহ দেখে থাকেন অনেকেই। এখানে উল্লেখিত কথাগুলো মূলত স্ট্যাটাস হিসেবে বেশি ব্যবহার হয়ে থাকে। এর কারণ আমরা আমাদের আলোচনায় যে কথাগুলো তুলে ধরি সেগুলো মূলত সাধারন কোন ব্যক্তির কথা নয় সকলেই এমন কথা বলার ক্ষমতা রাখেন না। এগুলো মূলত বিশেষ ব্যক্তিদের মতামত আপনারা অনেকেই জেনে থাকবেন এগুলোকে বলা হয়ে থাকে উক্তি।

অর্থাৎ একুশে ফেব্রুয়ারি কেন্দ্রিক এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সাথে থাকতে পারেন। আমরা ভাষা দিবসকে কেন্দ্র করে জ্ঞানী ব্যক্তিদের মতামত গুলো তুলে ধরে সহযোগিতা করব আপনাদের।

একুশে ফেব্রুয়ারি নিয়ে কিছু কথা

জ্ঞানী ব্যক্তিদের বলা কথাগুলো অবশ্যই আমাদের জ্ঞান বৃদ্ধিতে সহযোগিতা করে। এক্ষেত্রে জ্ঞানী ব্যক্তিগণ একুশে ফেব্রুয়ারি অর্থাৎ মাতৃভাষা দিবস কে কেন্দ্র করে যে মতামত গুলো দিয়েছেন যে কথাগুলো বলেছেন সেই কথাগুলো অবশ্যই আমাদের জানার প্রয়োজন রয়েছে। মূলত সেই প্রয়োজনীয়তা থেকেই আমরা আমাদের আজকের আলোচনায় একুশে ফেব্রুয়ারি কেন্দ্রিক গুরুত্বপূর্ণ কথাগুলো আপনাদের মাঝে তুলে ধরব। বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার উপযোগী একুশে ফেব্রুয়ারি কেন্দ্রিক সুন্দর এই কথাগুলো সম্পর্কে জানতে পারেন এখান থেকে।

ভাষা চিন্তার পোশাক- স্যামুয়েল জনসন

আমার ভাষার সীমা আমার বিশ্বের সীমা” – লুডভিগ উইটগেনস্টাইন

ভাষা হল ওয়াইন অন দ্য লিপস-ভার্জিনিয়া উলফ

ভাষা হল আত্মার রক্ত যার মধ্যে চিন্তাভাবনা চলে এবং যা থেকে তারা বেড়ে ওঠে- অলিভার ওয়েন্ডেল হোমস সিনিয়র।

আমরা ভারতীয়দের জন্য, আমি মনে করি না ইংরেজি কখনো আবেগের সেই জাদুকে উড়িয়ে দিতে পারে যা আমাদের মাতৃভাষা করতে পারে- কৈলাশ খের

আপনি একটি ভাষা বুঝতে পারবেন না যতক্ষণ না আপনি অন্তত দুটি বুঝতে পারেন – জিওফ্রে উইলানস

এই মহাবিশ্বকে খুব ভালভাবে শব্দ এবং সিলেবলে প্রকাশ করা যেতে পারে যা কারো মাতৃভাষার নয় – তাহার বেন জেলুন

একটি ভিন্ন ভাষা জীবনের একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি- ফেদেরিকো ফেলিনি

কোনো ভাষা হারিয়ে গেলে আমি সর্বদা দুঃখিত কারণ ভাষাগুলি জাতির বংশধর- স্যামুয়েল জনসন

ভাষা জোয়ারের উপর চাঁদের মতো লুকানো শক্তি প্রয়োগ করে। – রিটা মে ব্রাউন

আপনি যত বেশি ভাষা স্বীকার করবেন, তত বেশি আপনি মানুষ। – টমাস গ্যারিগু মাসারিক

আমরা প্রেমের জন্ম; ভালোবাসা আমাদের মাতৃভাষা।

আপনি একটি ভাষা বুঝতে পারবেন না যতক্ষণ না আপনি অন্তত দুটি বুঝতে পারেন।” – জিওফ্রে উইলিয়ামস

ভালবাসা একটি সাময়িক সমাধি – প্লেটো

 

ভাষা দিবস নিয়ে কিছু কথা

ভাষা দিবস সম্পর্কিত বিষয় সম্পর্কে জানার আগ্রহ থেকে থাকলে এখান থেকে ভাষা দিবস সম্পর্কিত বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন। আপনাদের সহযোগিতা করে ভাষা দিবস সম্পর্কিত বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদানের পাশাপাশি জ্ঞানী গুণী ব্যক্তিদের মতামত গুলো তুলে ধরা হচ্ছে।

২১ শে ফেব্রুয়ারী কোনো বিশেষ দিন, ক্ষণ, বা তিথি নয়, একটি জাতির একটা জীবন্ত ইতিহাস। এ ইতিহাস অগ্নিগর্ভ যেন সজীব লাভা স্রাবক আগ্নেয়গিরি, কখনও অনৃতর্দাহে গর্জন করছে,আর কখনও চারিদিকে অগ্নি ছড়াচ্ছে। সত্যি এ ইতিহাস মৃত নয় একেবারে জীবন্ত। – ডক্টর মুহাম্মদ এনামুল হক।

আমি সেই বয়সে আছি যখন আমার বন্ধুরা বাচ্চা হওয়া শুরু করেছে, এবং যখন আমার প্রথম ভাল বন্ধুর বাচ্চা হয়েছিল, প্রথমবার যখন আমি তার মেয়েকে তুলে নিয়েছিলাম তখন আমি ফরাসি ভাষায় কথা বলেছিলাম। আমি এটা নিয়েও ভাবিনি। এটা ঠিক বেরিয়ে এসেছে। হয়তো এটা আমার মাতৃভাষা বলে?– জেসিকা পারে

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি; ছেলেহারা শত মায়ের অশ্রু গড়া এ ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি; আমার সোনার দেশের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি।।– আবদুল গাফফার চৌধুরী

শহীদদের প্রতি শ্রদ্ধাটা ফুল দিয়ে যেন শেষ না হয়ে যায়, শ্রদ্ধাটা মনের ভেতরে রাখা জরুরি। ইংরেজি যা বলতে হয় সেটা প্রয়োজনের খাতিরেই বলতে হয়। এরমানে এই না যে বেশি ইংরেজি বলাটা আমার জন্য ক্রেডিট।– মাশরাফি বিন মর্তুজা

একুশে ফেব্রুয়ারি নিয়ে কিছু কথা স্ট্যাটাস

কিছু কথার মাধ্যমে সুন্দর স্ট্যাটাস সাজিয়ে নিতে পারেন আপনিও। এক্ষেত্রে আমরা আপনাদের সহযোগিতা করে কিছু কথার মাধ্যমে স্ট্যাটাস সাজিয়ে তৈরি করে রেখেছি। আশা করছি আমাদের আলোচনার সাথে থেকে কিছু কথা সম্পর্কিত এই স্ট্যাটাস গুলো সংগ্রহ করে নিতে পারেন। অনেকেই নিজেরাই স্ট্যাটাস তৈরি করার পরিবর্তে অনলাইন থেকে স্ট্যাটাস সংগ্রহ করার আগ্রহ দেখিয়ে থাকেন। এক্ষেত্রে আমরা চেষ্টা করব আপনাদের চাহিদা সম্পন্ন সুন্দর ও আকর্ষণীয় একুশে ফেব্রুয়ারি কিছু কথা স্ট্যাটাস গুলো তুলে ধরতে।

আবার ফুটেছে দ্যাখ কৃষ্ণচুড়া থরে থরে শহরের পথে কেবল নিবিড় হয়ে কখনো মিছিলে কখনও বা একা হেটে যেতে মনে হয়,ফুল নয় ওরা শহীদের ঝলকানিতে রক্তের বুদবুদ, স্মৃতি – গন্ধে ভরপুর একুশের কৃষ্ণচূড়া আমাদের চেতনারই রঙ।- শামসুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button