টিপস

একুশে ফেব্রুয়ারি নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪

একুশে ফেব্রুয়ারি নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪: একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে বেশ কিছু অনুষ্ঠান হয়ে থাকে। আজকের আলোচনায় আমরা আপনাদেরকে জানাবো সেই সমস্ত আলোচনায় যে সংক্ষিপ্ত বক্তব্যের বিষয় রয়েছে সেই সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে। একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজন হয় এবং সেই সমস্ত আয়োজনে অন্যান্য ব্যক্তি বর্গের পাশাপাশি অনেকেই থেকে থাকেন যারা সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে থাকেন। তবে বক্তব্যের বিষয়টি সকলের ক্ষেত্রে সহজ নয় অনেকেই বক্তব্য দিতে পারে আবার অনেকেই পারে না। বক্তব্য দেওয়ার ক্ষেত্রে অনেকেই সংকোচ মনে করে থাকে এছাড়াও অনেকেই গুলিয়ে ফেলেন কি বলবেন এই বিষয়গুলি।

তাদের সহযোগিতা করতে আমরা একুশে ফেব্রুয়ারি নিয়ে কিছু সংক্ষিপ্ত বক্তব্য আপনাদের মাঝে তুলে ধরেছি আপনারা চাইলে এখান থেকে এই বক্তব্যের স্কিপগুলো মুখস্ত করে নিতে পারেন। যারা একুশে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্যের বিষয় সম্পর্কে চিন্তিত হয়তো আপনাকে এমন পরিস্থিতির মুখে আসতে পারে তাই এখান থেকেই বক্তব্য মুখস্ত করে নিয়ে পরবর্তী সময়ে অনুষ্ঠানে যেতে পারেন এবং আপনি দিতে পারে একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে সুন্দর ও সেরা একটি বক্তব্য।

একুশে ফেব্রুয়ারি নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য

প্রতিটি বিষয় নিয়ে বক্তব্য সম্পর্কিত জ্ঞান থাকা জরুরী। বিশেষ করে আপনারা যারা শিক্ষক রয়েছেন পাশাপাশি বিভিন্ন অফিসের কর্মকর্তা তারা অবশ্যই সংক্ষিপ্ত বক্তব্যের বিষয় সম্পর্কে পারদর্শী হবেন। আপনারা চাইলে আপনার মোবাইল ফোন থেকে বিভিন্ন বিষয়ে বক্তব্য অনুসন্ধান করে নিতে পারেন এবং সেটি মুখস্ত করে পরবর্তী সময়ে ভক্তরূপে উপস্থাপন করতে পারেন। সে বিষয়ে সহযোগিতা করেই আমরা এখানে একুশে ফেব্রুয়ারি কেন্দ্রিক সংক্ষিপ্ত বক্তব্য গুলো নিয়ে এসেছি আপনারা চাইলে এই স্কিপগুলো মুখস্ত করে নিতে পারেন এর মাধ্যমে বিষয়ভিত্তিক সুন্দর বক্তব্য প্রদান করতে পারবেন।

১৯৫২ সালের এই দিনে বাংলা ভাষার জন্য আন্দলন করে পাকিস্তানি সরকারের হাতে জীবন দেন রফিক, শফিক, জব্বার, বরকত সহ নাম না জানা আরও অনেকে।

তাদের আত্মত্যাগের বিনিময়ে মুক্তিযুদ্ধের আরও এক ধাপ এগিয়ে যায় বাংলাদেশ।

মঞ্চে উপস্থিত সকলের প্রতি আমার সালাম, আস্লামুয়ালাইকুম।

পাকিস্তানের তৎকালীন গভর্নর মুহাম্মদ আলি জিন্নাহ ১৯৪৮ সালের ২১ মার্চ এবং ২৪ মার্চ রেসকোর্স ময়দানে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘোষণা দেন

“উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা”তখন উপস্থিত শিক্ষার্থীরা চরম বিরক্তি প্রকাশ করে।

১৯৫২ সালের ২৭ জানুয়ারি পাকিস্তানের প্রধানমন্ত্রী ঢাকায় এসে মোহাম্মদ আলি জিন্নাহ এর কথার পুনরাবৃত্তি করেন।

তখন ছাত্ররা প্রতিবাদে ২১ ফেব্রুয়ারি হরতাল সহ বিভিন্ন সভার সিদ্ধান্ত নেন।

সরকারের ১৪৪ ধারা ভঙ্গ করে ছাত্ররা রাজ পথে নাম্লে পুলিশ তাদের উপর গুলিবর্ষণ শুরু করে।

যার ধারাবাহিকতায় ছাত্রদের আন্দোলনটি জনমানুষের আন্দোলনে রুপ নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button