টিপস

ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৩ সার্কুলার, আবেদনের নিয়ম ও শিক্ষাবৃত্তি সংক্রান্ত সকল তথ্য

প্রিয় শিক্ষার্থী বন্ধুগণ সকলের প্রতি সালাম আসসালামু আলাইকুম, হিন্দু শিক্ষার্থীদের প্রতি আদাব। আজকে আমরা শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট নিয়ে আলোচনা করবো। আজকে আমরা আলোচনা করবো এটি সংক্রান্ত তথ্য নিয়ে সুতরাং শিক্ষার্থীদের জন্য এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা সকলেই জানি ডাচ-বাংলা ব্যাংক শিক্ষার্থীদের জন্য এক বিশাল শিক্ষাবৃত্তির অঙ্গীকার নিয়ে আছেন। দীর্ঘদিন ধরে এই বৃত্তি দিয়ে আসছেন ব্যাংকটি। তারই ধারাবাহিকতা বজায় রাখতে, প্রকাশিত করেছে শিক্ষাবৃত্তি সার্কুলার ২০২৩। সুতরাং এ বৃত্তি সংক্রান্ত সকল তথ্য বিস্তারিত ভাবে আলোচনা করা হবে এই পোস্টে। যারা এ বিষয়ে জানার জন্য অনলাইনে এসেছেন তারা পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন আশা করি এই বিষয়ে সঠিক তথ্য দিয়ে সহযোগিতা পেতে পারবেন।

পূর্বেই বলা হয়েছে ইতিমধ্যে ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৩ সার্কুলার প্রকাশ করেছেন। যারা এ বছরে এসএসসি বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এইচএসসি বা তার সমমান পর্যায়ে পড়াশোনার খরচ চালানোর জন্য এই বৃত্তির আবেদন করতে পারবেন। সুতরাং এ আবেদন সংক্রান্ত সকল তথ্য রয়েছে এই পোস্টে পুরো পোস্টটি পড়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

শিক্ষাবৃত্তি ২০২৩ সার্কুলার

ডাচ-বাংলা ব্যাংক কর্তৃক আয়োজিত শিক্ষাবৃত্তির সার্কুলার ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে । আবেদন ইচ্ছুক শিক্ষার্থীরা যে তারিখের মধ্যে আবেদন করতে হবে এ আবেদন করার তারিখ জানতে পারবেন এখান থেকে। অর্থাৎ শিক্ষার্থী বন্ধুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট। আবেদন করতে হবে ৩ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি ২০২২ তারিখের মধ্যে। সুতরাং এই সময়ের মধ্যে আবেদন করলে সেটি গ্রহণযোগ্য হবে বলে জানানো যাচ্ছে। এই নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করুন। টাকার পরিমান সহ বিস্তারিত সকল বিষয় নিয়ে আলোচনা করা হচ্ছে।

ডাচ বাংলা বৃত্তির টাকার পরিমান

এই ডাচ বাংলা ব্যাংক টি প্রতিবছর বিপুল সংখ্যক টাকা ব্যয় করেন শিক্ষার্থীর বিষয় ক্রান্ত খাদে। দীর্ঘদিন ধরে এই পরিষেবাটি দিয়ে আসছে ডাচ বাংলা ব্যাংক। এ কারণেই ডাচ-বাংলা ব্যাংকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আবেদনে যারা গ্রহণযোগ্য হবে তারা এইচএসসি বা সমমান পড়াশুনার চালানো সময় দুই বছর বৃদ্ধি পাবে । এবং প্রতি মাসে ২৫০০ টাকা করে বৃত্তি দেওয়া হবে। শুধু এটি নয় এর বাইরেও পাঠ্য উপকরণ অর্থাৎ বই-পুস্তকের জন্য ২৫০০ টাকা প্রদান করবে ব্যাংকটি। এরপরেও পোষাক পরিচ্ছেদ এর জন্য শিক্ষার্থীদের ১০০০ টাকা করে বছরে দেওয়া হবে। সবমিলে অনেক টাকা পাবে শিক্ষার্থীরা দুই বছর পর্যন্ত দেওয়া হবে আবৃত্তি। সুতরাং যারা এসএসসি এসএসসি সমমান শিক্ষার্থী রয়েছে তারা অবশ্যই আবেদন করবেন।

Dutch Bangla scholarship 2023

ডাচ বাংলা ব্যাংকের স্কলারশিপ সম্পর্কে উপরে আলোচনা রয়েছে এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা আমরা নিচে করবো। এই উপবৃত্তির উপরে ভিত্তি করে একটি নির্দেশনা দিয়েছেন ডাচ বাংলা ব্যাংক সেটি নিচে প্রদর্শিত করা হলো।

ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি
ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি

 

ডাচ বাংলা ব্যাংক বৃত্তি

প্রথমেই ডাচ বাংলা ব্যাংক এর প্রতি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করছি। এর কারণ দীর্ঘদিন ধরে এই ব্যাংকটি শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। ১৯৯৭ সাল থেকে এখন পর্যন্ত প্রতিবছর এই মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে। একটি হিসাব অনুযায়ী জানা যায় এই ব্যাংকটির প্রতিবছর শিক্ষার্থীদের বিপুলসংখ্যক অর্থ প্রদান করে থাকেন বৃদ্ধির মাধ্যমে। আপনারা জানলে অবাক হবেন শিক্ষার্থীদের উপর এই ব্যাংকটি প্রতিবছর ১০২ কোটি টাকার উপরে ব্যয় করেন বৃত্তি প্রদান। শিক্ষার্থীর হিসেবে 60 হাজার শিক্ষার্থী বৃত্তির আওতায় এসেছে এবং চরিত্র হিসেবে আরও 15 হাজার শিক্ষার্থী কর্মসূচির আওতায় আসে। সত্যিই ডাচ-বাংলা ব্যাংক শিক্ষার্থীদের প্রতি দয়াবান এবং বিশেষ ভূমিকা পালন করে আসছে।

ডাচবাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করার যোগ্যতা

এই বৃত্তির জন্য আবেদনের যোগ্যতা বলতে ব্যাংক কি বুঝিয়েছেন কিছু নিয়ম কি। সত্যি বলতে সকল শিক্ষার্থী এই আবেদনের জন্য গ্রহণযোগ্য হবে না। শহর ও গ্রামের উপর ভিত্তি করে শিক্ষার্থীদের কিছু রেজাল্ট তুলে দেওয়া হয়েছে। সেই রেজাল্ট এর উপর ভিত্তি করে আপনি উত্তীর্ণ হলে অবশ্যই আপনার আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে এবং আপনি এই আবেদন পাওয়ার যোগ্য বলে ধরা হবে। পরবর্তী সময়ে আপনার ভাগ্যের উপর নির্ভর করে আপনি শিক্ষা বৃত্তি পেতে পারেন। নিচে এই বিষয়গুলো তুলে ধরা হলো।

  • সিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৫.০০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • জেলা শহর এলাকার অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৫.০০ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • গ্রামীণ অনগ্রসর অঞ্চলের স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৪.৮৩ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • স্নাতকোত্তর লেভেলে আবেদনের জন্য মিনিমাম ৩.০০ সিজিপিএ থাকতে হবে।

ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদন প্রক্রিয়া:

প্রিয় শিক্ষার্থী বন্ধুগণ ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি প্রদানের ক্ষেত্রে আপনাকে আবেদন করতে হবে অনলাইনে। শুধুমাত্র অনলাইন আবেদনের উপর ভিত্তি করে শিক্ষার্থী নির্বাচন করা হয়। তাই অন্য কোথাও গিয়ে আবেদন নয় অনলাইনের মাধ্যমে আবেদন করার জন্য বলা হচ্ছে। এর জন্য আপনাকে ডাচ বাংলা ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে স্কলার্শিপ ক্যাটাগরিতে যেতে হবে। এবং সেখানে আবেদনের জন্য একটি ফ্রম আপনার সামনে প্রদর্শিত হবে সেই পর্বটি সঠিক তথ্য দিয়ে সাবমিট করতে হবে। খুবই সহজ প্রক্রিয়া আশা করি আপনি বুঝতে পেরেছেন। যদি বুঝতে কোন প্রকার সমস্যা হয়ে থাকে তাহলে পোষ্ট এ আরেকবার মনোযোগ সহকারে পড়ুন আশা করি আপনি বিষয়টি বুঝতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংকের বৃত্তির অন্যান্য শর্তসমূহ

ডাচ বাংলা ব্যাংকের বৃত্তি পেতে হলে সরকারি বৃত্তি ব্যতীত ছাত্র-ছাত্রী অন্য কোন সংস্থার বৃত্তি গ্রহণ করতে পারবে ।

মোট  প্রায় 90% গ্রাম অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীদের জন্য বরাদ্দ এবং ছাত্র ছাত্রীদের 50 শতাংশ মহিলাদের জন্য বরাদ্দ  ।

ডাচ বাংলা ব্যাংক এসএসসি বৃত্তির প্রার্থীকে অবশ্যই একাদশ শ্রেণির অধ্যায়নের বিভাগীয় প্রধানের সুপারিশ থাকতে হবে ।

ডাচ বাংলা ব্যাংকের বৃত্তির জন্য আবেদনের প্রয়োজনীয় কাগজপত্রাদি

  • পাসপোর্ট সাইজের 2 কপি ছবি ।
  • পিতা মাতার জাতীয় পরিচয় পত্রের কালার ফটোকপি ।
  • এসএসসির মার্কশিট ও প্রশংসাপত্র ।
  • উপরের সব কাগজপত্র স্ক্যান  হতে হবে ।

কিভাবে ডাচ বাংলা ব্যাংক এর বৃত্তির জন্য আবেদন করবেন

প্রথমত আপনার ইন্টারনেট ব্রাউজার ওপেন করতে হবে দ্বিতীয়ত লিঙ্কে প্রবেশ করতে হবে ।

app.dutchbanglabank.com/DBBLScholarship  তার পর সব তথ্য পূরণ করতে হবে ।

ফাইনালি সাবমিট করতে হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button