ইসলামিক

দোয়া কুনুত বাংলা উচ্চারণ ও অর্থ সহ সহজে শেখার নিয়ম

দোয়া কুনুত হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি দোয়া, যদি প্রতিটি মুসলমান ব্যক্তির জন্য জানা জরুরী। কিন্তু অনেকেরই এটি বলতে গেলে সমস্যার মুখে পড়তে হয় ভুলে যাওয়ার কারণে অনেক সময় এরকমটা হয়ে থাকে। বর্তমান সময়ে মানুষ অনলাইনে সকল সমস্যার সমাধান খুঁজে পেতে চান। তাই আজকে আমরা আপনাদের এই পোস্টের মাধ্যমে দোয়া কুনুত বাংলা উচ্চারণ ও অর্থসহ দিয়ে রাখবো। আপনারা এই পোষ্টের মাধ্যমে খুব সহজেই দোয়া কুনুত এবং তার অর্থ জানতে পারবেন এর জন্য আপনাকে পুরো পোস্টটি মনোযোগ সহকারে করতে হবে। বর্তমান মানুষের জীবন ব্যস্ততার মধ্যে কেটে যায় তাই বই খুলে এ ধরনের দোয়া সমূহ পড়তে পারে না এবং অলসতার কারণে অনেকেই পড়ে না।

সেতু এটি আপনার জন্য জানা খুবই গুরুত্বপূর্ণ সে তো অবশ্যই আপনারা সুন্দর ভাবে মুখস্ত করবেন। এছাড়া আপনাদের সুবিধার কথা চিন্তা করে বলতেছি আপনারা চাইলে এখান থেকে দোয়া কুনুত এর বাংলা উচ্চারণ এবং অর্থ স্ক্রিনশট দিয়ে রাখতে পারে যখন সময় হবে একটু দেখে নেবেন এতে করে আপনার খুব সহজেই মনে থাকবে।

দোয়া কুনুত

শার নামাযের পর বিতর নামায তিন রাকাত আদায় করতে হয়। এবং এ নামাযে দোয়ায়ে কুনুত পড়া ওয়াজিব। তাহলে এটি আপনার জন্য কত গুরুত্বপূর্ণ একটি দেওয়া সেটা বুঝতেই পারছেন। তাই এখান থেকে আপনারা সুন্দর ভাবে এই দোয়াটি মুখস্ত করবেন যাতে পড়তে গিয়ে কোন প্রকার সমস্যায় পড়তে না হয়।

দোয়া কুনুত বাংলা উচ্চারণ:

আরবি অনেকেই পড়তে পারে না তাই তারা বাংলা উচ্চারণ খুঁজে থাকেন। এ কারণেই আমরা এই পোস্টটি দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ অর্থ দিয়ে রেখেছি। আপনারা চাইলে আরবি পড়তে পারেন অথবা তা না পারলে বাংলায় পড়তে পারেন। আপনার যে ভাষায় পড়তে ভালো লাগবে, আপনারা সেই ভাষায় পড়তে পারেন অবশ্যই আপনাকে সুষ্ঠু উচ্চারণ জানতে হবে। নিচে দোয়া কুনুদের বাংলা উচ্চারণ দেওয়া রইল।

আল্লাহুম্মা ইন্না নাস্‌তাঈ’নুকা, ওয়া নাস্‌তাগ্‌ফিরুকা, ওয়া নু’’মিনু বিকা, ওয়া নাতাওয়াক্কালু ‘আলাইকা, ওয়া নুছনী আলাইকাল খাইর। ওয়া নাশ কুরুকা, ওয়ালা নাকফুরুকা, ওয়া নাখলাউ’, ওয়া নাতরুকু মাঁই ইয়াফজুরুকা। আল্লাহুম্মা ইয়্যাকা না’বুদু ওয়া লাকানুসল্লী, ওয়া নাসজুদু, ওয়া ইলাইকা নাস’আ, – ওয়া নাহফিদু, ওয়া নারজু রাহমাতাকা, ওয়া নাখশা – আযাবাকা, ইন্না আযাবাকা বিল কুফ্‌ফারি মুলহিক্ব।

দোয়া কুনুত অর্থ:

যে দোয়াটি আপনার জন্য এত গুরুত্বপূর্ণ সেটি বাংলা অর্থ জানা অবশ্যই আপনাদের উচিত। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানে ইসলাম শিক্ষা বই এ ধরনের দোয়া বাংলা অর্থ চেয়ে থাকেন। এছাড়াও অনেকেই জানার জন্য অনলাইনে অনুসন্ধান করেন। যাই হোক না কেন আমরা এখানে দোয়া টির অর্থ দিয়ে রাখছি আপনারা পড়ে নিতে পারেন।

হে আল্লাহ! আমরা তোমারই সাহায্য চাই। তোমারই নিকট ক্ষমা চাই, তোমারই প্রতি ঈমান রাখি, তোমারই ওপর ভরসা করি এবং সকল মঙ্গল তোমারই দিকে ন্যস্ত করি। আমরা তোমার কৃতজ্ঞ হয়ে চলি, অকৃতজ্ঞ হই না। হে আল্লাহ! আমরা তোমারই দাসত্ব করি, তোমারই জন্য নামায পড়ি এবং তোমাকেই সিজদাহ করি। আমরা তোমারই দিকে দৌড়াই ও এগিয়ে চলি। আমরা তোমারই রহমত আশা করি এবং তোমার আযাবকে ভয় করি। আর তোমার আযাবতো কাফেরদের জন্যই র্নিধারিত।

এ ধরনের ইসলামিক পোস্ট রয়েছে বেশকিছু আমাদের ওয়েবসাইটে। আপনি যদি ইসলাম সম্পর্কে সচেতন হয়ে থাকেন অথবা ইসলাম সম্পর্কে জ্ঞান লাভ করতে চান তাহলে অবশ্যই আমাদের নিচের প্রশ্নগুলো করে আসবেন। আশা করি এতে আপনারা উপকৃত হবেন এবং অনেক বিষয়ে জানতে পারবেন।

ইসলামিক বিষয়ের উপর আমাদের ওয়েবসাইটে আরো বেশ কিছু পোষ্ট রয়েছে আপনারা চাইলে দেখে নিতে পারেন। নিচে পোস্ট গুলোর লিংক দেওয়া রইল সেখানে ক্লিক করে পোস্ট গুলো পড়তে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button