টিপস

বড়ই খাওয়ার উপকারিতা, বড়ই এ কি ভিটামিন আছে

বড়ই খাওয়ার উপকারিতা, বড়ই এ কি ভিটামিন আছে: শিক্ষনীয় আরো একটি আলোচনায় আপনাকে স্বাগতম জানাচ্ছি । আজকের আলোচনার মাধ্যমে আপনারা স্বাস্থ্য সচেতন হতে পারবেন জানতে পারবেন খাবারের ভিটামিন ও উপকারিতার বিষয়ে। আমরা একটি ফলের বিষয় সম্পর্কে আপনাদের জানাবো এই ফলটি শীতকালীন সময়ে পাওয়া যায় তা হচ্ছে বড়ই। টক জাতীয় খাবার বর্তমান সময়ে বিভিন্ন জাতের বড়ই পাওয়া যায় বাজারে। এগুলো জাতের উপর ভিত্তি করে সবকিছুটা ব্যতিক্রম হয়ে থাকে। আপনারা যারা বড়ই খেয়ে থাকেন বড়াই এ কি ভিটামিন থাকে এর পাশাপাশি এটি খাওয়ার উপকারিতা ও অপকারিতা কি এ বিষয়ে সম্পর্কে জানতে চান তারা অবশ্যই আমাদের আজকের আলোচনা সাথে থেকে তা জেনে নিতে পারবেন।

অনেকেই বড়ই খাওয়ার পূর্বে এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে আগ্রা প্রকাশ করেন। অবশ্যই একজন স্বাস্থ্য সচেতন ব্যক্তি হিসেবে এই বিশেষ সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে। এছাড়া বর্তমান সময়ে বড়াইয়ের প্রতি মানুষের জানার আগ্রহ অনেক বেশি। এক্ষেত্রে বড়াই এর কোন ভিটামিন রয়েছে এটি খাওয়ার ফলে আমাদের শরীরে কি ঘটবে এটির উপকারিতা ও অপকারিতা কি তা জানতে পারবেন এখান থেকে।

বড়ই এ কি ভিটামিন আছে

যারা বড়াই খাচ্ছেন তারা অবশ্যই জেনে নেবেন এটিকে ভিটামিন আছে। স্বাস্থ্য সচেতন ব্যক্তিগণ এই সমস্ত বিষয় সম্পর্কে জানার তীব্র ইচ্ছা প্রকাশ করে থাকেন তাই আমরা চেষ্টা করি এমন ব্যক্তিদের সহযোগিতা করতে। আশা রাখছি আমাদের আজকের আলোচনায় বড়াইয়া থাকা পুষ্টি উপাদান এর বিষয় সম্পর্কে জানতে পারবেন পাশাপাশি এটি খাওয়ার উপকারিতা ও অপকারিতার বিষয় সম্পর্কে সুষ্ঠু ধারণা লাভ করতে পারবেন। খুব কম সংখ্যক মানুষ এই ফলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানেন।

বরই এর মধ্যে ভিটামিন সি, এ, বি২, ফাইটোকেমিক্যাল ইত্যাদি পাওয়া যায়

বড়ই খাওয়ার উপকারিতা

ভিটামিন উপাদান সম্পর্কে জানার পাশাপাশি অনেকেই এর উপকারিতা সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন তাদের সহযোগিতায় আমরা জানাবো তাদের বড়াই খাওয়া উচিত এবং কোন সমস্ত ব্যক্তিদের বড়াই থেকে দূরে থাকার দরকার রয়েছে। উপকারিতার পাশাপাশি অপকারিতার বিষয় সম্পর্কে জানা অত্যন্ত জরুরী তাই আমরা দুটি বিষয় আপনাদের মাঝে প্রকাশ করছি।

 ১/ রক্ত পরিশুদ্ধি
শুকনো বরই এর মধ্যে স্যাপোনিন, অ্যাল্কালয়েড এবং ট্রাইটারপেনয়েড উপাদান থাকে যারা রক্ত পরিশুদ্ধ করে এবং হজম প্রক্রিয়ায় সহায়তা করে।
২/ দুশ্চিন্তা
এরা অবসাদ এবং দুশ্চিন্তা দুর করে।
৩/ ইনসোমনিয়া বা অনিদ্রা
ইনসোমনিয়া এবং দুশ্চিন্তা অনেক মানুষের ক্ষেত্রে দেখা যায়। বরই এর শক্তিশালী কেমিক্যালগুলো অনিদ্রা এবং দুশ্চিন্তা কমিয়ে আনতে সাহায্য করে।
৪/রোগ প্রতিরোধ ক্ষমতা
এর ভেতরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ফ্রি র‍্যাডিকেলগুলোকে নিষ্ক্রিয় করে দেয়।
৫/ লিভারের সুরক্ষা
শরীরের ফ্রি র‍্যাডিকেলগুলো লিভারের ক্ষতি করে। বরই এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি লিভারকে সুরক্ষা প্রদান করে।
৬/ ওজন নিয়ন্ত্রণ
বরইতে ফ্যাট নাই বললেই চলে। ২ আউন্স (প্রায় ৪টি) বরই খেলে শরীরে ৪৪ ক্যালরি শক্তি যোগান দেয়, কিন্তু ফ্যাট প্রায় শূন্য। ফলে ওজন নিয়ন্ত্রণেও এরা সাহায্য করতে পারে।
৭/ হাড় মজবুত করে
এই ফলে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন ইত্যাদি সহ আরো অনেক ভিটামিন ও মিনারেল পাওয়া যায় যা হাড় শক্ত ও মজবুত করতে সাহায্য করে।
৮/ রক্ত সঞ্চালন
আয়রন ও ফসফরাস শরীরে রক্ত উৎপাদন এবং রক্ত সঞ্চালনের প্রক্রিয়া বৃদ্ধি করে।
এছাড়াও বিভিন্ন দেশে পেটের সমস্যা দূর করতে, মাংসপেশি শক্তিশালী করতে এই ফলের ব্যবহার করা হয়ে থাকে।
৯/ ক্যান্সার প্রতিরোধ
বরই এর মধ্যে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান বিদ্যমান, যারা টিউমারের উপর সাইটোটক্সিক প্রভাব বিস্তার করে। যার ফলে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়।
১০/ বরই এর মধ্যে ভিটামিন সি, এ, বি২, ফাইটোকেমিক্যাল ইত্যাদি পাওয়া যায় যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button