টিপস

বিদেশে যাওয়ার আগে কি কি কাজ শেখা দরকার

বিদেশে যাওয়ার আগে কি কি কাজ শেখা দরকার: প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের সকলকে জানাচ্ছি আমাদের ওয়েবসাইট এর পক্ষ থেকে অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। আমরা আজকে আপনাদের মাঝে নিয়ে এসেছি গুরুত্বপূর্ণ একটি আলোচনা। আমাদের আজকের আলোচনায় আমরা আপনাদের মাঝে তুলে ধরব বিদেশে যাওয়ার আগে কি কি কাজ শেখা দরকার সেই সম্পর্কিত সকল তথ্য। আমাদের এই পোস্টটির মাধ্যমে আমরা আজকে আপনাদেরকে বিদেশে কর্মসংস্থানের উদ্দেশ্যে যাতায়াত পূর্বে কি কি কাজ শিখতে হবে সেই সম্পর্কে জানাবো। অনেকেই কর্মসংস্থানের উদ্দেশ্যে বিদেশ যাওয়ার আগ্রহ পোষণ করে থাকে। কিন্তু তাদের মধ্যে অনেকেই বিদেশে যাওয়ার আগে কি কি কাজ শেখা দরকার সে সম্পর্কে অবগত নয়। তাই তো আজকে আমরা সকলের অবগতির জন্যই আমাদের এই পোস্টটিতে নিয়ে এসেছি বিদেশে যাওয়ার আগে কি কি কাজ শেখা দরকার সে সম্পর্কিত সকল তথ্য। আশা করা যায় আমাদের আজকের এই পোস্টটির মাধ্যমে আপনারা উপকৃত হবেন।

বর্তমান সময়ে বাংলাদেশের সব থেকে বড় সমস্যা হচ্ছে বেকারত্ব সমস্যা। যা মানুষের মাঝে দিন দিন একটি অস্বস্তিকর অবস্থা তৈরি করছে। বর্তমান সময়ে বাংলাদেশের অশিক্ষিত বেকার এর তুলনায় শিক্ষিত বেকারের পরিমাণ দিন দিন তীব্র হারে বৃদ্ধি পাচ্ছে। কেননা বাংলাদেশের অধিকাংশ মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করার কারণে তারা ঘোষ প্রধানের মাধ্যমে চাকরি পাওয়ার যোগ্যতা হারাচ্ছে। এরা নিজেদের যোগ্যতা দিয়ে কোনো ধরনের চাকরির সুযোগ পাচ্ছে না।

যার কারণে দিন দিন এসব শিক্ষিত বেকারের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। বেকারত্বের কি সমস্যা কে হ্রাস করার জন্য বর্তমান সময়ে অনেকেই কর্মসংস্থানের উদ্দেশ্যে দেশের বাইরে বিভিন্ন দেশে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করছে। দেশের বাইরে কর্মসংস্থানের উদ্দেশ্যে যাওয়ার জন্য তারা পছন্দনীয় দেশ নির্বাচন করছে এবং সেই সাথে বিদেশে যাওয়ার সকল ধরনের কাজের উপর উপযুক্ত প্রশিক্ষণ গ্রহণ করছে। কেননা উপযুক্ত প্রশিক্ষণ বা অভিজ্ঞতা ছাড়া কোন দেশেই শ্রম বিনিয়োগ করা সম্ভব নয়। এটি প্রবাস জীবনের প্রথম ও প্রধান গুরুত্বপূর্ণ একটি শর্ত।

বিদেশে যাওয়ার আগে কি কি কাজ শেখা দরকার

অনেকেই জীবন জীবিকা নির্বাহের জন্য এবং পরিবারের সকল সদস্যদের উন্নত জীবনের কথা চিন্তা করে দেশের বাইরে অর্থাৎ প্রবাসে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকে। তাদের জন্য আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে বিদেশে যাওয়ার আগে কি কি কাজ শেখা দরকার সে সম্পর্কিত একটি পোস্ট। আমরা আমাদের আজকের এই পোস্টটিতে আপনাদের মাঝে প্রবাসীদের প্রবাসে যাওয়ার আগে কি কি কাজ শেখা দরকার বা কি কি কাজের উপর অভিজ্ঞতা অর্জন করে যেতে হয় সে সম্পর্কে বিস্তারিতভাবে সকল ধরনের তথ্য তুলে ধরব।

আপনারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করলে বিদেশে যাওয়ার আগে যে সমস্ত কাজ শিখে যেতে হয় সে সম্পর্কে জানতে পারবেন। আমাদের আজকের এই তথ্যগুলো আপনি চাইলে আপনার জীবনে কাজে লাগাতে পারবেন এবং আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে বিদেশে যাওয়ার আগে কি কি কাজ শেখা দরকার সে সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরা হলো:

কাজের বিষয়টি সম্পূর্ণ নিজের উপর ভিত্তি করে নির্ধারণ করতে হবে। বাড়ির দেশে গিয়ে আপনি যে কাজগুলো করতে পারেন এর মধ্যে উল্লেখযোগ্য থাকছে রান্নার কাজ। রান্নার কাজে পারদর্শী হয়ে থাকলে অবশ্যই আপনি ভাল মনের বেতনে কাজ পাবেন।
১) রান্নার কাজ ছ
২) বাগান পরিচর্যার গাছ
৩) ইলেকট্রিক্যাল কাজ
৪) হোটেলের যাবতীয় কাজ
৫) কলকারখানার কাজের অভিজ্ঞতা

কাজের জন্য বিদেশ যাওয়ার পূর্বের প্রস্তুতি ও করণীয়

 

০১। বৈধভাবে বিদেশ যাবার জন্য সিদ্ধান্ত নিন এবং পাসপোর্ট করুন।

০২। প্রথমে লাভ ক্ষতি হিসাব করুন তারপর বিদেশ গমনের ব্যাপারে সিদ্ধান্ত নিন

০৩। পাসপোর্ট পাবার পর আপনার নিজ জেলার জোন DEMO তে গিয়ে নিবন্ধন করুন।

০৪। গন্তব্য দেশের ভাষার প্রশিক্ষণ নিন। সারাদেশে ৪০টি টিটিসিতে মন্ত্রণালয়ের আওতাধীন বিএমইটি ভাষা প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

০৫। পছন্দ ও দক্ষতা অনুযায়ী কাজের প্রশিক্ষণ গ্রহণ করুন। বর্তমানে ৬৪টি টিটিসি এবং ৬টি আইএমটিতে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

০৬। সরকার অনুমোদিত বৈধ রিক্রুটিং এজেন্সি‘র মাধ্যমে গমন করুন।

০৭। ভালোমত পড়ে ও বুঝে চুক্তিপত্র স্বাক্ষর করুন।টিভিসি-১

০৮। বিদেশ যাওয়ার পূর্বে সমস্ত কাগজপত্রের ৩ সেট ফটোকপি করুন।

০৯। বিএমইটির স্মার্ট কার্ড গ্রহণ করুন।টিভিসি-২

১০। বিদেশ যাওয়ার পূর্বে ব্যাংক হিসাব খুলু্ন। (TVC)

১১। বিদেশ যাওয়ার পূর্বে ৩ দিনের প্রাক বর্হিগমন প্রশিক্ষণে অংশ নিন। (TVC)

১২। সংশ্লিষ্ট ডিইএমও অফিসে ফিঙ্গার প্রিন্ট বা আঙ্গুলের ছাপ নিন। (TVC)

১৩। অনুমোদিত মেডিকেল সেন্টারে স্বাস্থ্য পরীক্ষা করুন।

১৪। প্রবাসীদের সহযোগিতা ও সামগ্রিক কল্যাণের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সাহায্য নিন।

১৫। বিদেশ যেতে ও বিদেশ থেকে ফিরে সহজ শর্তে স্বল্প সুদে র্্ণ নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button