ইসলামিক

বিপদ থেকে মুক্তির দোয়া

বিপদ থেকে মুক্তির দোয়া: প্রিয় ভিউয়ার্স আমরা আজকে আমাদের ওয়েবসাইটে আপনাদের সকলের জন্য গুরুত্বপূর্ণ একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের এই পোস্টটি হচ্ছে বিপদ থেকে মুক্তির দোয়া সম্পর্কিত একটি পোস্ট। অর্থাৎ আমরা আজকে আমাদের এই পোস্টটি আপনাদের মাঝে বিপদ থেকে মুক্তি দেওয়াটি তুলে ধরবো। অনেকেই অনলাইনে বিপদ থেকে মুক্তি দেওয়াটি সংগ্রহ করার জন্য অনুসন্ধান করে থাকে। তাদের সহায়তা করার জন্য আমরা আজকে আমাদের এই ওয়েবসাইটে বিপদ থেকে মুক্তির দোয়া সম্পর্কিত এই পোস্টটি তুলে ধরবো। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বিপদ থেকে মুক্তি দেওয়াটি সংগ্রহ করতে পারবেন। আজকের এই দোয়াটি আমল করলে মহান আল্লাহ তায়ালা আপনাদের প্রতিটি বিপদ থেকে রক্ষা করবেন ইনশাআল্লাহ।

বিপদ প্রতিটি মানুষের জীবনে রয়েছে। মানুষ জীবনের প্রতিটি ক্ষেত্রে কোনো না কোনো বিপদের সম্মুখীন হয়ে থাকে। এটি মানুষের জীবনের এমন একটি অবস্থা যা মানুষের স্বাভাবিক জীবনকে অস্বাভাবিক করে তোলে এবং প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জীবনে ঝুঁকি পূর্ণ অবস্থা তৈরি করে। বিপদ মানুষের জীবনে বিভিন্ন ভাবে এসে থাকে। অনেক সময় মানুষ ইচ্ছাকৃতভাবে বিভিন্ন রকম বিপদের সম্মুখীন হয়ে থাকে । আবার অনেক সময় মহান রাব্বুল আলামিন তার বান্দাদের পরীক্ষা করার জন্য জীবনে বিপদ দান করে থাকেন। বিপদের মাধ্যমে মহান রাব্বুল আলামিন বান্দাদের ধৈর্যের পরীক্ষা নিয়ে থাকেন। অনেকে ই জীবনে বিপদের ধৈর্য হারিয়ে ফেলে এবং ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে যা মোটেও উচিত নয়। তাই আমাদের জীবনে বিপদ এলে ধৈর্য না হারিয়ে বিপদের দোয়া ও আমল করতে হবে এবং মহান আল্লাহ তাআলার উপর সম্পূর্ণরূপে ধৈর্য স্থাপন করতে হবে। তাহলে আমরা জীবনে অচিরেই বিপদ কাটিয়ে উঠতে সক্ষম হব ইনশাআল্লাহ।

বিপদ থেকে মুক্তির দোয়া

ইসলাম একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা। ইসলামের এই পরিপূর্ণ জীবন ব্যবস্থায় জীবনের প্রতিটি ক্ষেত্রে দোয়া ও আমল রয়েছে। যেগুলো একটি মানুষের দৈনন্দিন জীবনে প্রতিটি ক্ষেত্রে প্রয়োজন পড়ে। সেরকমই একটি দোয়া নিয়ে আমরা আজকে আপনাদের মাঝে হাজির হয়েছি। আমাদের আজকের এই দোয়াটি হচ্ছে বিপদ থেকে মুক্তি দেওয়া সম্পর্কিত একটি পোস্ট। আমরা আপনাদের মাঝে আজকে তুলে ধরবো বিপদ থেকে মুক্তির দোয়াটি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বিপদ থেকে মুক্তি দেওয়াটি বাংলা ভাষায় ও আরবি ভাষায় সংগ্রহ করতে পারবেন। আপনি আমাদের আজকের এই দোয়াটি আপনার জীবনে কাজে লাগাতে পারবেন এবং আপনার বন্ধুবান্ধব আত্মীয় পরিজন ও পরিচিত সকল মানুষের মাঝে ব্যাপার থেকে মুক্তির দোয়াটি শেয়ার করে দিতে পারবেন। নিচে বিপদ থেকে মুক্তির দোয়াটি উপস্থাপন করা হলো:

اَلْحَمْدُ لِلَّهِ الَّذِىْ عَافَانِىْ مِمَّا ابْتَلَاكَ بِهِ – وَ فَضَّلَنِىْ عَلَى كَثِيْرٍ مِّمَنْ خَلَقَ تَفْضِيْلَا

উচ্চারণ : আলহামদুলিল্লাহিল্লাজি আফানি মিম্মানিবতালাকা বিহি; ওয়া ফাদ্দালানি আলা কাছিরিম মিম্মান খালাকা তাফদিলা।’

অর্থ : সব প্রশংসা আল্লাহর জন্য যিনি তোমাকে বিপদাক্রান্ত করেছেন; তা থেকে আমাকে নিরাপদ রেখেছেন এবং আমাকে তিনি তার মাখলুক থেকে মাখলুকের ওপর শ্রেষ্ঠত্ব দান করেছেন।’ তখন তাকে এ মুসিবত কখনো স্পর্শ করবে না।’ (তিরমিজি)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button