শিক্ষা ও জীবন

ভাষা কাকে বলে ? ভাষা কত প্রকার ও কি কি

বাংলা ব্যাকরণ এর গুরুত্বপূর্ণ একটি অধ্যায় হচ্ছে ভাষা। ভাষা সম্পর্কিত সকল বিষয়ে গুরুত্ব সাথে আয়ত্ত করার প্রয়োজনীয়তা রয়েছে। শিক্ষা ক্ষেত্রে নয় চাকরি ক্ষেত্রে এর ব্যবহার ব্যাপক। সুতরাং আপনারা যারা ভাষা সম্পর্কিত সংঘ ভাষার প্রকারভেদ সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করেছেন তাদের সহযোগিতার লক্ষ্যে আজকের আলোচনায় আমরা ভাষা সম্পর্কিত বিস্তারিত তথ্য প্রদানের পাশাপাশি উদাহরণ প্রদান করে বোঝানোর চেষ্টা করব।

সুতরাং শিক্ষার্থী ভাইবোন আপনারা অবশ্যই আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়বেন এক্ষেত্রে আপনি ভাষা সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর সম্পর্কে জানতে পারবেন যেগুলো একজন শিক্ষার্থী হিসেবে জানার প্রয়োজনীয়তা অনেক। আমরা আশা রাখছি আমাদের আলোচনা সম্পূর্ণভাবে সম্পূর্ণ করলে আপনি অবশ্যই ভাষা সম্পর্কিত বিশেষ জ্ঞান অর্জন করতে পারবেন এবং পরবর্তী সময়ে আজকের আলোচনার গুরুত্ব সম্পর্কে বুঝতে পারবেন।

ভাষা কি বা কাকে বলে ?

অনেকেই ভাষার সংজ্ঞা জানে না এক্ষেত্রে অনলাইন থেকে ভাষার সংখ্যা জানার জন্য অনুসন্ধান করে থাকেন। এমন ব্যক্তিদের সহযোগিতার জন্য আজকের পোস্টটিতে আমরা প্রদান করব ভাষার সংখ্যা অর্থাৎ এখান থেকে জানতে পারবেন ভাষা কি ভাষা কাকে বলে। অবশ্যই এই বিষয়গুলো সম্পর্কে জানার প্রয়োজনীয়তা রয়েছে নিচে ভাষার সংজ্ঞা প্রদান করা হচ্ছে।

ভাষা কি কাকে বলে? বাগযন্ত্রের দ্বারা উচ্চারিত অর্থবোধক ধ্বনির সাহায্যে মানুষের ভাব প্রকাশের মাধ্যমকে ভাষা বলে।

ভাষা কত প্রকার ও কি কি

ভাষা সম্পর্কে জানলেও এর প্রকারভেদ সম্পর্কে জানে না অনেকেই। তাইতো আজকের আলোচনায় আমরা ভাষার প্রকারভেদ সম্পর্কে আলোচনা করেছি। নিচে ভাষার প্রকারভেদ সহ উদাহরণ ও বিভিন্ন তথ্য প্রদান করা হচ্ছে মনোযোগের সাথে সম্পর্কিত তথ্যগুলো পড়ুন।

ভাষার প্রকারভেদ

ভাষার দুটি রূপ দেখা যায়। যথাঃ

  • মৌখিক বা কথ্য ভাষা (এ ভাষার লিখন ব্যবস্থা নেই)
  • লৈখিক বা লেখ্য ভাষা (এ ভাষার লিখন ব্যবস্থা আছে)

মৌখিক রূপেরও একাধিক রীতি রয়েছে। যেমন-

  • চলিত কথ্য রীতি
  • আঞ্চলিক কথ্য রীতি

বাংলা ভাষার লৈখিক বা লেখ্য রূপের ২ টি রীতি আছে। যথাঃ

  • সাধু রীতি / ভাষা
  • চলিত রীতি / ভাষা

সাধু রীতিঃ সাধু পণ্ডিতদের দ্বারা কৃত্রিমভাবে তৈরিকৃত লিখার উপযোগী ভাষাকে সাধু রীতি ভাষা বলা হয়।

চলিত রীতি / ভাষাঃ বর্তমানে সবকিছু (বই, পত্রিকা, পোস্টার ইত্যাদি) যে ভাষায় প্রকাশ হয় তাকে চলিত রীতি বা ভাষা বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button