ইসলামিক

ময়মনসিংহ জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

প্রিয় ভিউয়ার্স আসসালামু আলাইকুম। আপনাদের সবাইকে পবিত্র মাহে রমজানের প্রাণঢালা অভিনন্দন। বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে ময়মনসিংহ জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ এর ক্যালেন্ডার নিয়ে আলোচনা করবো। আমার পোস্ট টি ময়মনসিংহ জেলার মুসলিম ভাই বোন বন্ধুদের সেহরি ও ইফতারের সঠিক সময় সম্পর্কে জানতে সাহায্য করবে।

ময়মনসিংহ জেলার সেহরীর সময়সূচী ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা আগামী 3 এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে মুসলিম জাতির জীবনে গুরুত্বপূর্ণ একটি মাস পবিত্র রমজান মাস ।এ মাস অত্যন্ত ফজিলতপূর্ণ ও বরকতময় একটি মাস। রমজান মাসের ফজিলত অনেক বেশি যা বলে বোঝানো যাবে না। অন্যান্য মাসের তুলনায় এ মাসের ইবাদতের সওয়াব কয়েকশ গুণ বেশি। মহান আল্লাহ তাআলার কাছে এ মাসের ইবাদত অনেক প্রিয়। আল্লাহ তায়ালা রমজান মাসের সিয়াম পালনকারী কে কেয়ামতের দিন নিজ হাতেই পুরস্কৃত করবেন। এ মাসে অণু পরিমাণ দানের যে সওয়াব পাওয়া যায় অন্যান্য মাসে পাহাড় পরিমাণ দানের সওয়াব এর থেকে বেশি। রমজান মাসের মাধ্যমে আল্লাহ তাআলা ধনী গরিবের সমস্ত বৈষম্য দূর করে তাদের মধ্যে সাম্প্রতিক বন্ধন তৈরি করে দেন। এ মাসে রোজা রাখার মাধ্যমে আমরা গরিবের ক্ষুধার কষ্ট বুঝতে পারি।

রমজান মাসে সেহরি থেকে ইফতার পর্যন্ত প্রতিটি ঈমানদার মুসলিম নারী পুরুষ সকল প্রকার পানাহার ও জৈবিক চাহিদা থেকে বিরত থাকে। অনেকে অনেক সময়ে সেহরির সঠিক সময় নির্ধারণ করতে দুশ্চিন্তায় ভোগেন ।তাই আপনাদের যেন এরকম পরিস্থিতিতে না পড়তে হয় সেজন্য আমরা আপনাদের মাঝে ময়মনসিংহ জেলার সেহরির সঠিক সময়সূচী ২০২৪ এর নতুন একটি ক্যালেন্ডার আপনাদের মাঝে উপস্থাপন করবো। আশা করি আমাদের ক্যালেন্ডার টি আপনাদের সকল দুশ্চিন্তা দূর করে দূর করবে। নিচে ময়মনসিংহ জেলার সেহরির সময়সূচী ২০২৪ এর ক্যালেন্ডার টি উপস্থাপন করা হলো:

রমজান এপ্রিল/মে বার সাহরীর সতর্কতামূলক
শেষ সময়
ফজরের ওয়াক্ত
শুরু
ইফতারের
সময়
রহমতের ১০ দিন
০১ ১২ মার্চ মঙ্গল ৪:৫১ am ৪:৫৭ am ৬:০৯ pm
০২ ১৩ মার্চ বুধ ৪:৫০ am ৪:৫৬ am ৬:০৯ pm
০৩ ১৪ মার্চ বৃহস্পতি ৪:৪৯ am ৪:৫৫ am ৬:১০ pm
০৪ ১৫ মার্চ শুক্র ৪:৪৮ am ৪:৫৪ am ৬:১০ pm
০৫ ১৬ মার্চ শনি ৪:৪৭ am ৪:৫৩ am ৬:১১ pm
০৬ ১৭ মার্চ রবি ৪:৪৬ am ৪:৫২ am ৬:১১ pm
০৭ ১৮ মার্চ সোম ৪:৪৫ am ৪:৫১ am ৬:১১ pm
০৮ ১৯ মার্চ মঙ্গল ৪:৪৪ am ৪:৫০ am ৬:১২ pm
০৯ ২০ মার্চ বুধ ৪:৪৩ am ৪:৪৯ am ৬:১২ pm
১০ ২১ মার্চ বৃহস্পতি ৪:৪২ am ৪:৪৮ am ৬:১২ pm

ময়মনসিংহ জেলার ইফতারের সময়সূচি ২০২৪

অনেক সময় দেখা যায় আবহাওয়া জনিত কোনো কারণে ঝড় বৃষ্টি বা আকাশে গাঢ় অন্ধকার নেমে আসে ।এর ফলে আযান শোনা অনেকটা কষ্টকর হয়ে যায় এর কারণে ইফতারের সঠিক সময় অনেকেই ইফতার করতে পারেনা। আর সঠিক সময় ইফতার না করলে রোজা হয়না এমন কি রোজা টি নষ্ট হতে পারে। এজন্য আমি আপনাদের মাঝে ময়মনসিংহ জেলার ইফতারের সময়সূচি 2023 এর ক্যালেন্ডার নিয়ে হাজির হয়েছি। আমার ক্যালেন্ডার টি আপনাদের কে ইফতারের সঠিক সময়সূচী সম্পর্কে জানতে সাহায্য করবে। নিচে ময়মনসিংহ জেলার ইফতারের সময়সূচি ২০২৪ এর ক্যালেন্ডার টি তুলে দেওয়া হলো:

শেষ কথা

পরিশেষে বলা যায় যে আল্লাহ তাআলা আমাদের অত্যন্ত সুপরিকল্পিত ভাবে তার ইবাদত করার জন্য সৃষ্টি করেছেন। কিন্তু আমরা তাঁর ইবাদত না করে দুনিয়ার সব অন্যায় ও অপকর্মে জড়িয়ে পরি। আমাদের এসব থেকে পরিত্রাণের জন্য আল্লাহতালা অনেক সুযোগ দিয়েছেন আর সবথেকে বড় সুযোগ হচ্ছে রমজান মাসে ইবাদতের মাধ্যমে এর থেকে পরিত্রাণ পাওয়া। তাই এ মাসে আমাদের সবার উচিত বেশি বেশি করে আল্লাহর ইবাদত করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button