ভর্তি

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির অনলাইনে ফরম পূরণের নিয়ম 2023

সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির অনলাইন ফরম পূরণের নিয়ম নীতি সম্পর্কে আজকের এই পোস্ট। অর্থাৎ আপনি এখান থেকে জানতে পারবেন ২০২৩ সালে সরকারি বেসরকারি স্কুলে ভর্তির জন্য কিভাবে অনলাইন ফরমটি পূরণ করতে হবে। এবারে করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীর নির্বাচন করা হচ্ছে না। অর্থাৎ এই মর্মে বাংলাদেশ শিক্ষা অধিদপ্তর থেকে নোটিশ করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনপ্রকার ফরম গ্রহণ করতে হবে না। এক্ষেত্রে সকল কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হবে। সুতরাং আপনাকে সরকারি বেসরকারি স্কুলে ভর্তির জন্য আবেদন ফরম অনলাইনে পূরণ করতে হবে এবং অনলাইনে সেটি সাবমিট করতে হবে। এছাড়াও রেজাল্ট সম্পর্কে জানার জন্য অনলাইনের সাহায্য নিতে হবে।

তাই এই পোস্টের মাধ্যমে আপনারা কিভাবে অনলাইনে আবেদন করবেন এবং সেটি সম্পূর্ণ করবেন সেই সম্পর্কে নিয়মাবলী তুলে ধরা হয়েছে।

সরকারি স্কুলে ভর্তি ফরম পূরণের নিয়ম

এখানে আমরা কথা বলবো সরকারি স্কুলে ভর্তি ফরম পূরণের নিয়ম সম্পর্কে। আপনি যদি এখান থেকে ভর্তি ফরম পূরণ সম্পর্কে কিছু ধারনা নিয়ে যায় তাহলে নিজেই আপনার ফরমটি পূরণ করতে পারবেন বাসায় বসে। খুবই সহজ একটি প্রক্রিয়া এছাড়া এই ফরমটি পূরণের জন্য যে ওয়েবসাইটে যেতে হবে সে ওয়েবসাইটে লীগ আমরা দিয়ে রেখবো আপনারা সেখান থেকে খুব সহজেই ভর্তি ফরমটি পূরণ করে দিতে পারবেন।

বেসরকারি স্কুলে ভর্তির অনলাইনে ফরম

বেসরকারি স্কুলে ভর্তির জন্য অনলাইন ফরম পূরণ সম্পর্কে আপনার ধারণা না থাকলে এখান থেকে জেনে নিতে পারেন। অনেকেই এই কাজটিকে খুব জটিল ও কঠিন মনে করে থাকেন। তাই আপনাদের জানিয়ে রাখি খুবই সহজ একটি কাজ। আপনারা চাইলে নিজেরাই ঘরে বসে খুব অল্পসময়ের মধ্যে সম্পন্ন হতে পারবেন। শুধুমাত্র কয়েকটি ইনফরমেশন দিয়ে ফরমটি পূরণ করতে পারবেন ফরম পূরণ করার জন্য যে ওয়েবসাইটটিতে যেতে হবে সেটি আমরা নিচে দিয়ে রাখছি আপনার সেখানে ক্লিক করে ফরম পূরণের ওয়েবসাইটটিতে যেতে পারেন।

মাধ্যমিক স্কুল (১ম-৯ম শ্রেণি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF : আবেদন ফরম ও লটারির নীতিমালা (সংশোধিত)

শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ১৬ নভেম্বর, ভর্তির নীতিমালা বা বিজ্ঞপ্তির পিডিএফ কপি প্রকাশ করা হয়েছে। তবে ১৮ নভেম্বরে বিজ্ঞপ্তিটির কিছু বিষয়ে সংশোধন করা হয়েছে। (নিচের অনুচ্ছেদে সংশোধিত বিজ্ঞপ্তি যুক্ত করা হয়েছে)।

উপজেলার পর্যায়ের নতুন সরকারি করা স্কুলের ভর্তির বিষয়ে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। যেসব স্কুলের শিক্ষকগণের নিয়োগ এড-হক ভিত্তিতে হয়নি, সেসব প্রতিষ্ঠানে ভর্তি লটারি উপজেলা কমিটির মাধ্যমে করার নির্দেশনা দেওয়া হয়েছে।

নিচের যুক্ত ভর্তি নীতিমালা হতে ভর্তি সম্পর্কীয় বিভিন্ন তথ্য জানা যাবে।

এছাড়া অনলাইনে ভর্তি আবেদনের পদ্ধতি ও লটারির প্রক্রিয়া সম্পর্কে বিজ্ঞপ্তিতে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে।

দেশের সরকারি স্কুল সমূহের ভর্তির জন্য অনলাইনে ফরম পূরণ করতে হবে। এরপর টেলিটকের প্রি-পেইড মোবাইল এসএমএস এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে।

শুধুমাত্র অনলাইনে ভর্তির জন্য আবেদন করা যাবে। আবেদনের ঠিকানা: http://gsa.teletalk.com.bd

সঠিক তথ্য ও ডকুমেন্ট দিয়ে অনলাইনে ফরম পূরণ করে সাবমিট করলে ইউজার আইডি পাওয়া যাবে। আর এই ইউজার আইডি দিয়ে মোবাইল এসএমএস এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে।

অনলাইন আবেদন ফি- ১১০/= (এক শত দশ) টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button