টিপস

স্মার্ট আইডি কার্ড সংশোধন ২০২৩

স্মার্ট আইডি কার্ড সংশোধন: অনলাইনের এই যুগে বিভিন্ন সমস্যার সমাধান অনলাইন থেকে নেওয়া সম্ভব। আজকের আলোচনার মাধ্যমে আমরা আপনাদের গুরুত্বপূর্ণ একটি বিষয়ে তথ্য প্রদান করব । স্মার্ট আইডি কার্ড সম্পর্কে আমরা সকলেই জানি মূলত নতুনভাবে জাতীয় পরিচয় পত্র প্রদান করা হচ্ছে স্মার্ট আইডি কার্ড গ্রুপে। আমরা সকলেই জানি জাতীয় পরিচয়পত্রের বিভিন্ন তথ্যে অনেক লক্ষ করা যায়। এক্ষেত্রে স্মার্ট আইডি কার্ড থেকেও অনেক ভুল লক্ষ্য করা যায়। আর স্মার্ট আইডি কার্ডের ভুল সংশোধনের বিষয় সম্পর্কে আপনাদের জানানোর আগ্রহ নিয়ে আজকের আলোচনাটি নিয়ে এসেছি।

ইতিপূর্বে যারা ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন তারা অবশ্যই জাতীয় পরিচয় পত্র হাতে পেয়েছেন কিন্তু এই সময়ে স্মার্ট আইডি কার্ড বিতরণ করা হচ্ছে আর এই স্মার্ট আইডি কার্ডে অনেকের নাম পিতার নাম জন্ম তারিখ কিংবা অন্যান্য তথ্যে ভুল হয়ে থাকে। এই ভুল সংশোধনের বিষয় সম্পর্কে জানানোর জন্যই আজকের আলোচনাটি নিয়ে এসেছি আমরা। আপনারা যারা স্মার্ট আইডি কার্ড ভুল সংশোধনের বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে চান তারা আমাদের সাথে থেকে ভুল সংশোধনের নিয়ম আবেদন প্রক্রিয়া সহ ভুল সংশোধনের জন্য ফ্রি প্রদানের প্রয়োজন রয়েছে কিনা স্থির পরিমাপসহ সমস্ত তথ্য সম্পর্কে জানতে পারবেন।

স্মার্ট আইডি কার্ড সংশোধনের জন্য ফ্রি প্রদান করা হয়ে থাকে তবে এর শ্রেণীবিভক্তি রয়েছে। কয়েকটি ধাপে এর বিভক্তিকরণ রয়েছে সুতরাং আপনার কোন বিষয়টি সংশোধন করতে হবে এ বিষয়ের উপর ভিত্তি করে শ্রী প্রদান করতে হবে আমরা অবশ্যই আমাদের আলোচনার মাধ্যমে এই বিষয়টি উপস্থাপন করব আপনাদের মাঝে। এছাড়াও স্মার্ট আইডি কার্ড সংশোধনের ক্ষেত্রে অনলাইন আবেদনের বিষয় সম্পর্কে জানানো হবে। কিছু কিছু ব্যক্তি রয়েছে যারা নিজেদের ছবি এবং সিগনেচার পরিবর্তন করতে চান পরিবর্তন, এমন ব্যক্তিদের জন্য ছবি ও সিগনেচার পরিবর্তনের বিষয়টি তুলে ধরব আমরা।

স্মার্ট আইডি কার্ড সংশোধন করার নিয়ম

স্মার্ট আইডি কার্ড সংশোধন করার নিয়ম সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে এর কারণ এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পরিচয় পত্র। তবে গুরুত্বপূর্ণ হলেও বিভিন্ন ক্ষেত্রে এটি সংশোধন করার প্রয়োজন হয়ে থাকে এর কারণ জাতীয় পরিচয়পত্রের অনেক তথ্য ভুল প্রদান করা হয়ে থাকে মূলত টাইপিং এর কারণে এই ভুলটি হয়ে থাকে আর এই ভুল সংশোধনের জন্য কিছু নিয়ম অনুযায়ী আপনাদের সংশোধন করতে হবে। আর আপনারা যারা আপনার আইডি কার্ডটি সংশোধন করতে চান তারা আমাদের সাথে থেকে সংশোধন করার নিয়ম সম্পর্কে জানতে পারেন নিচে স্মার্ট আইডি কার্ড সংশোধন করার নিয়ম তুলে ধরা হচ্ছে।

  • জন্ম নিবন্ধন সনদপত্র।
  • কমপক্ষে মাধ্যমিক ও সমমানের পরীক্ষার সনদপত্র।
  • শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিকের নিচে হলে এবং প্রার্থী সরকারি, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত কোনো সংস্থায় কর্মরত হলে চাকরির পেমেন্ট অর্ডার বা ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট লাগবে।
  • আর বিবাহিতদের ক্ষেত্রে স্বামী-স্ত্রীর অধিকার এনআইডি কার্ড এবং কাবিননামার সত্যায়িত কপি লাগবে। বিবাহ সংক্রান্ত কোনো কারণে নারীদের নামের পরিবর্তন করতে হলে কাবিননামার বা তালাকনামা বা স্বামীর মৃত্যু সনদ, ম্যাজিস্ট্রেট আদালত কর্তৃক হলফনামা বা বিবাহবিচ্ছেদ  সত্যায়িত কপি জমা দিতে হবে।
  • ধর্ম পরিবর্তন অথবা অন্য কোন কারণে নাম পরিবর্তনের ক্ষেত্রে ম্যাজিস্ট্রেট কোর্ট কর্তৃক হলফনামা, জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি, ওয়ারিশ সনদপত্র, ইউনিয়ন বা পোরসভা বা র্সিটি করপরেশন থেকে প্রার্থীর নাম সংক্রান্ত প্রত্যয়ন পত্র ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন হবে।

স্মার্ট কার্ড পিতামাতার নাম সংশোধন করার নিয়ম

  • পিতা বা মাতার নাম সংশোধন করার সময় যদি পিতা বা মাতার নাম ভুল থাকে। তবে প্রার্থীর মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক ও সমমানের সনদপত্র, প্রার্থীর পিতা, মাতা, ভাই ও বোনের এনআইডির সত্যায়িত কপি জমা দিতে হবে।
  • পিতা বা মাতার নামের পূর্বে মৃত সংযোজন করতে হলে প্রযোজ্য ক্ষেত্রে পিতা বা মাতার মৃত্যুর সত্যায়িত কপি জমা দিতে হবে।
  • এছাড়া জীবিত থাকলে সংশ্লিষ্ট এলাকার ইউনিয়ন পরিষদ বা পৌরসভার চেয়ারম্যান বা পৌর মেয়র অথবা ওয়ার্ড কাউন্সিলর এর প্রত্যয়ন পত্র, পিতা বা মাতার আইডি কার্ডের সত্যায়িত কপি জমা দিতে হবে।

স্মার্ট আইডি কার্ড সংশোধন করার আবেদন

অবশ্যই স্মার্ট আইডি কার্ড সংশোধনের জন্য আপনাকে আবেদন করতে হবে। আবেদন করার নিয়ম সম্পর্কে জানার পাশাপাশি কিভাবে আপনি কোন ওয়েবসাইটে গিয়ে আবেদন করবেন সেই বিষয় সম্পর্কে জানানো হবে আজকের আলোচনা। স্মার্ট আইডি কার্ড সংশোধনের বিষয় সম্পর্কে আমরা সকলেই জানি আবেদন করার ক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট ফি প্রদান করা হবে। এক্ষেত্রে আবেদন করার নিয়ম সম্পর্কে জানার পাশাপাশি আবেদনটি সম্পর্কে জানানো হবে এখানে। বিভিন্ন বিষয়ে সংশোধনের আবেদন করার ক্ষেত্রে আপনাকে ভিন্ন ভিন্ন স্ত্রী প্রদান করতে হবে।

১। এনআইডি নাম্বার দিয়ে অ্যাকাউন্ট তৈরি করা

২। স্মার্ট আইডি কার্ড সংশোধন ফি জমা প্রদান

৩। প্রাসঙ্গিক কাগজপত্র আপলোডের মাধ্যমে প্রয়োজনীয় তথ্যগুলোর সম্পাদন

স্মার্ট আইডি কার্ড সংশোধনে প্রয়োজনীয় কাগজপত্র

ফি পরিশোধের পরপরই আসবে তথ্য সম্পাদনের স্ক্রিন। এ অংশে তথ্য জমা দেওয়ার পাশাপাশি তথ্যের সঙ্গে প্রাসঙ্গিক কাগজপত্র আপলোড করতে হয়।

→ প্রার্থীর নাম অথবা জন্ম তারিখ সংশোধন করতে হলে প্রার্থীর যে কাগজগুলো সংযুক্ত করতে হয় সেগুলো হলো-

১। জন্ম নিবন্ধন সনদপত্র

২। কমপক্ষে মাধ্যমিক বা সমমানের পরীক্ষার সনদপত্র

*শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক বা সমমানের নিচে হলে এবং প্রার্থী সরকারি, স্বায়ত্বশাসিত, আধা-স্বায়ত্বশাসিত অথবা সংবিধিবদ্ধ কোনো সংস্থায় কর্মরত হলে প্রযোজ্য ক্ষেত্রে

চাকরির বই বা মান্থলি পেমেন্ট অর্ডার (এমপিও) বা ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট বা ট্রেড লাইসেন্স লাগবে।

৩। বিবাহিতদের ক্ষেত্রে স্ত্রী বা স্বামীর এনআইডি কার্ড এবং কাবিননামার সত্যায়িত কপি লাগবে।

*বিবাহ সংক্রান্ত কোন কারণে নারীদের নামের পরিবর্তন করতে হলে প্রযোজ্য ক্ষেত্রে কাবিননামা বা তালাকনামা বা স্বামীর মৃত্যু সনদ, ম্যাজিস্ট্রেট আদালত কর্তৃক হলফনামা বা বিবাহ বিচ্ছেদ ফরমানের সত্যায়িত কপি জমা দিতে হবে।

৪। ধর্ম পরিবর্তন অথবা অন্য কোন কারণে পুরো নাম পরিবর্তনের ক্ষেত্রে ম্যাজিস্ট্রেট কোর্ট কর্তৃক হলোফনামা, জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির কপি, ওয়ারিশ সনদপত্র, ইউনিয়ন বা পৌর বা সিটি কর্পোরেশন থেকে প্রার্থীর নাম সংক্রান্ত প্রত্যয়নপত্র বা চাকরির বই বা এমপিও বা ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন হবে।

স্মার্ট আইডি কার্ড সংশোধন ফি

স্মার্ট আইডি কার্ড সংশোধনের জন্য অবশ্যই আপনাকে ফি প্রদান করতে হবে বিভিন্নভাবে আপনি এই ফি জমা দিতে পারবেন। তবে কোন অংশ সংশোধনের জন্য কত টাকা ফি প্রদান করতে হবে তার একটি ছোট্ট তালিকা আপনাদের মাঝে উপস্থাপন করার আগ্রহ নিয়ে এ বিষয়টি আমাদের আজকের আলোচনায় নিয়ে এসেছি। এক্ষেত্রে আপনি জানতে পারবেন আপনার স্মার্ট আইডিতে ভুল তথ্য সংশোধনের জন্য কত টাকা ফি জমা দিতে হবে ফ্রি জমা দেওয়ার প্রক্রিয়া ও ফির পরিমাণ সম্পর্কে জেনে নিতে পারেন এখান থেকে

প্রথমবার আবেদনের সময় ২৩০ টাকা দ্বিতীয়বার ৩৫০ টাকা এবং তারপর থেকে প্রতিবার আবেদনের জন্য ৫৭৫ টাকা জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button