টিপস

স্মার্ট আইডি কার্ড হারিয়ে গেলে করনীয়| হারিয়ে যাওয়া স্মার্ট কার্ডের জন্য আবেদন

স্মার্ট আইডি কার্ড হারিয়ে গেলে করনীয়| হারিয়ে যাওয়া স্মার্ট কার্ডের জন্য আবেদন: আজকের আলোচনায় আমরা স্মার্ট কার্ড হারিয়ে গেলে করণীয় কি এই বিষয় সম্পর্কে জানব। আমরা অবশ্যই জাতীয় পরিচয় পত্র কিংবা ভোটার আইডি কার্ড অথবা এটিকে আপডেট করে স্মার্ট কার্ড নাম দেওয়া হয়েছে এই কাজটির গুরুত্ব সম্পর্কে সকলেই জানি। বিভিন্ন ক্ষেত্রে এটি ব্যবহার হয়ে থাকে গুরুত্বপূর্ণ অনেক কাজে জাতীয় পরিচয় পত্র অর্থাৎ স্মার্ট কার্ড এর ব্যবহার রয়েছে অবশ্যই এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টারি কাগজ। নতুন অনেক ভোটার যুক্ত হয়েছেন যাদেরকে প্রদান করা হয়েছে স্মার্ট কার্ড আর এই স্মার্ট কার্ড হারিয়ে গেলে করণীয় কি এই বিষয় সম্পর্কেই আজকের আলোচনা।

নতুন ভোটারদের স্মার্ট কার্ড প্রদান করা হয়েছে তবে এই স্মার্ট কার্ড টি বিভিন্নভাবে অনেকের কাছ থেকে হারিয়ে গেছে এক্ষেত্রে তারা কি করবেন কি করা উচিত কিভাবে সেই হারিয়ে যাওয়া স্মার্টকার্ডটি পাবেন মোটকথায় স্মার্ট কার্ড হারিয়ে গেলে করণীয় কি সেই সমস্ত বিষয় সম্পর্কে আজকে আপনাদের মাঝে তথ্য প্রদান করার আগ্রহ নিয়ে কাজ করেছি আমরা। তবে হতাশ হওয়ার কিছু নেই খুব সহজেই আপনি আপনার হারিয়ে যাওয়া জাতীয় পরিচয় পত্র অথবা স্মার্ট কার্ডটি ফিরে পেতে পারেন এর জন্য আপনাকে আবেদন করতে হবে আবেদন প্রক্রিয়া সহ আবেদন ফ্রি এবং কোথায় কিভাবে আবেদন করবেন সমস্ত বিষয় সম্পর্কে জানতে পারবেন এখান থেকে।

স্মার্ট আইডি কার্ড হারিয়ে গেলে কি করণীয়

একজন মানুষের ক্ষেত্রে ডকুমেন্টারি কাগজ গুলোর মধ্যে অন্যতম মনে করা হয়ে থাকে স্মার্ট কার্ড অর্থাৎ জাতীয় পরিচয় পত্র। শুধু জাতীয়তার ক্ষেত্রে নয় দেশের বিভিন্ন ক্ষেত্রে এটির ব্যবহার রয়েছে। পরিচয় প্রদানের পাশাপাশি ব্যাঙ্ক ব্যালেন্স থেকে শুরু করে ব্যবসা প্রতিষ্ঠানসহ সকল ক্ষেত্রে এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তবে এই গুরুত্বপূর্ণ ডকুমেন্টারি জাতীয় পরিচয় পত্র কিংবা স্মার্ট কার্ড টি হারিয়ে গেলে আপনার করণীয় কি কিভাবে হারিয়ে যাওয়া এই স্মার্ট কার্ডটি ফিরে পাবেন এ বিষয়ে সম্পর্কে আজকে এখানে তথ্য প্রদান করব। সুতরাং আপনার স্মার্ট কার্ডটি হারিয়ে গিয়ে থাকলে আপনার কি করা উচিত সে বিষয়ে সম্পর্কেই জেনে নিতে পারছেন এখান থেকে। বর্তমান সময়ে সকল ক্ষেত্রে সমাধান খুঁজে থাকেন অনলাইনে এক্ষেত্রে অনেকেই স্মার্ট কার্ড হারিয়ে গেলে করণীয় কি এ বিষয় সম্পর্কে অনলাইনে অনুসন্ধান করে থাকে তাই অনলাইন ভিত্তিক এই আলোচনায় আপনাদের করণীয় কি এ বিষয়ে সম্পর্কে নিজে তথ্য প্রদান করছি।

  • যদি আপনার স্মার্ট কার্ড হারিয়ে যায় তাহলে কি করবেন। কোন নতুন ভোটার নিবন্ধন স্লিপ হারিয়ে গেলে থানায় জিডি করে তার কপি জমা দিলে স্মার্ট কার্ড প্রদান করতে হবে।
  • যদি কোনো নাগরিকের পেপার লেমিনেটেড জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট কার্ড হারিয়ে যায় তাহলে থানায় জিডি করতে হবে।
  • থানায় জিডি করে ব্যাংকে হারানো কার্ডের জরুরি ফি জমা দিতে হবে।
  • এই ফি জমা দিয়ে চালান সহ জিডি কপি জমা দিলে আপনার হারিয়ে যাওয়া স্মার্ট কার্ড টি আপনি পেয়ে যাবেন।

হারিয়ে যাওয়া স্মার্ট কার্ডের জন্য আবেদন

জাতীয় পরিচয় পত্র অথবা আইডি কার্ড এর আপডেট ভার্সন হচ্ছে স্মার্ট কার্ড। এক্ষেত্রে স্মার্ট কার্ড হারিয়ে গেলে করণীয় কি এই বিষয় সম্পর্কে উপরে তথ্য প্রদান করা হয়েছে এবং এখান থেকে জানতে পারবেন হারিয়ে যাওয়া স্মার্ট কার্ডের জন্য আবেদন করার নিয়ম সম্পর্কে। যেহেতু স্মার্ট কার্ডের মাধ্যমে নাগরিকত্ব প্রকাশ পেয়ে থাকে জাতীয়তার বিষয়টি নিশ্চিত করা হয়ে থাকে পাসপোর্ট ভিসা ব্যাংক ব্যালান্স সম্পর্কিত বিষয়ে এটির ব্যবহার রয়েছে এছাড়া বেশ কিছু ক্ষেত্রে এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তাই এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টারি পত্র এ বিষয়ে কোন সন্দেহ নেই। কোন ক্ষেত্রে এই স্মার্ট কার্ড অথবা জাতীয় পরিচয়পত্রটি হারিয়ে গিয়ে থাকলে অথবা নষ্ট হয়ে গেলে কিভাবে এই কাজটির জন্য পুনরায় আবেদন করবেন এ বিষয়ে সম্পর্কে জানানো হচ্ছে নিচে পয়েন্ট আকারে এ বিষয়ে কিছু তথ্য উপস্থাপন করছি আমরা।

  • প্রথমত আপনাকে আপনার সংশ্লিষ্ট উপজেলা অথবা থানা নির্বাচন অফিসে গিয়ে হারানো ভোটার আইডি কার্ড উত্তোলনের আবেদন ফরম ৬ সংগ্রহ করতে হবে।
  • ফরম টি সংগ্রহ করার পর ভালো করে পড়ে সেটি পূরণ করে নিতে হবে।
  • এরপর হারানো ভোটার আইডি কার্ড তোলার নির্ধারণ ফি বিকাশ অথবা রকেট অ্যাপ এর মাধ্যমে এনআইডি পরিশোধ করতে হবে।
  • যদি আপনার ফ্রি দেওয়ার কার্যক্রম সম্পন্ন হয় তাহলে আপনি সেই জমাদানের রশিদ এবং জিডির কপি আবেদন ফরম ৬ এর পিছনে পিনাপ করে অফিসে জমা দিলে আপনার হারিয়ে যাওয়া ভোটার আইডি কার্ডের কার্যক্রম শুরু হয়ে যাবে।

অনলাইনে হারিয়ে যাওয়া স্মার্ট কার্ড তোলার আবেদন

আপনার হারিয়ে যাওয়া স্মার্ট কার্ড কিভাবে তুলবেন এ বিষয়ে সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকলে এখান থেকে জেনে নিতে পারেন হারিয়ে যাওয়া স্মার্ট কার্ড তোলার অনলাইন আবেদন সম্পর্কে। হারিয়ে যাওয়া স্মার্ট কার্ড পাওয়া সহজ তবে অনেকেই এই কাজটির বিষয় সম্পর্কে না জানায় হতাশ হয়ে পড়ে সাধারণভাবে আপনি খুব সহজেই অনলাইনে হারিয়ে যাওয়া স্মার্ট কার্ডের জন্য আবেদন করতে পারে এবং এক্ষেত্রে আপনাকে আপনার হারিয়ে যাওয়া স্মার্ট কার্ড টি প্রদান করবে নতুনভাবে। সুতরাং আপনাদের স্মার্ট কার্ড হারিয়ে গেলে অবশ্যই অনলাইনে সহযোগিতা নিতে পারেন কিভাবে আবেদন করবেন আবেদন প্রক্রিয়াটি নিচে তুলে ধরছি আমরা।

  • যদি আপনার স্মার্ট কার্ড হারিয়ে যায় যদি অনলাইনে আবেদন করতে চান তাহলে প্রথমেই আপনাকে services.nidw.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এখানে প্রবেশ করার পর প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে এরপর লগইন করার পর রি-ইস্যু অপশনে যেতে হবে।
  • সেখানে যাওয়ার পর আপনার ভোটার আইডি কার্ড তোলার আবেদন দাখিল করতে হবে অবশ্যই দাখিল করার সময় আপনাকে ভোটার আইডি কার্ড তোলার নির্ধারণ ফি রকেট অথবা বিকাশ অ্যাপের মাধ্যমে জমা দিতে হবে।
  • এরপর আবেদন সাবমিট করা হয়ে গেলে আবেদনের একটি পিডিএফ ফাইল ডাউনলোড করা যাবে এবং সেটি ডাউনলোড করে প্রিন্ট করে আপনার কাছে রেখে দিন। এবং পরবর্তীতে আপনি অফিসে গিয়ে সেই ডাউনলোড করা কাগজটি অফিসে নিয়ে যান তাহলে আপনি আপনার হারিয়ে যাওয়া স্মার্ট কার্ড টি পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button