দিবস

২১শে ফেব্রুয়ারি কি দিবস, একুশে ফেব্রুয়ারি কেন পালন করা হয়

২১শে ফেব্রুয়ারি কি দিবস, একুশে ফেব্রুয়ারি কেন পালন করা হয়: একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আমরা অবস্থান করছি ফেব্রুয়ারি মাসের ২১ তারিখে। আর এই দিনকে কেন্দ্র করে আপনারা অনেকেই অনেক বিষয় সম্পর্কে জানতে চান তাদের সহযোগিতা করে আজকের এই আলোচনা। পাশাপাশি দিবস সম্পর্কিত বিষয় সম্পর্কে আপনাদের আপডেট সকল বিষয়ের সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করে আমরা আপনাদের উপকারে এসে থাকি। এ কারণেই আজকে একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে বেশ কিছু বিষয় সম্পর্কে জানাবো। অনেকেই জানার আগ্রহ প্রকাশ করেন একুশে ফেব্রুয়ারি কি কেন পালন করা হয়।

তাদের জন্য এই আলোচনাটি বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে আলোচনা সাপেক্ষে একুশে ফেব্রুয়ারি পালন করার কারণ এর পূর্বের ইতিহাস কবে থেকে একুশে ফেব্রুয়ারি পালন করা হয় সেই সমস্ত বিষয়ে সম্পর্কে জানতে পারবেন। উপরের ইতিহাস অনেক হৃদয়বিদারক একটি ইতিহাস। আমরা যারা আজকে বাংলায় কথা বলছি বাংলায় লিখছি মূলত এই বাংলার জন্য এই বাংলা ভাষার জন্যই জীবন দিতে হয়েছে অনেককে। আর এই সমস্ত বিষয় সম্পর্কে জানতে পারবেন একুশে ফেব্রুয়ারির ইতিহাস সম্পর্কে জানার মাধ্যমে।

অনেকেই মনে করে থাকেন কেন আমরা একুশে ফেব্রুয়ারীর দিনে শহীদ মিনারে ফুল দিয়ে থাকি। ফুল দেওয়ার কারন কাদের উদ্দেশ্য করে ফুল দিয়ে থাকি কেনই বা শহীদ মিনার গুলো তৈরি করা হয়েছে কিসের জন্য সমস্ত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের পূর্ণ আলোচনা সাথে থাকবেন আশা করছি একুশে ফেব্রুয়ারি সম্পর্কিত বিষয় সম্পর্কে আপনাদের বিস্তারিত জানাতে সক্ষম হব আমরা।

একুশে ফেব্রুয়ারি কি দিবস

অনেকেই জানেনা একুশে ফেব্রুয়ারি কি দিবস তরুণ প্রজন্মের অনেকেই একুশে ফেব্রুয়ারি সম্পর্কিত বিষয় সম্পর্কে জানেন না যেহেতু অনলাইনের এই যুগ তারা এ বিষয় সম্পর্কে জানতে অনলাইনে সহযোগিতা নেওয়ার আগ্রহ প্রকাশ করে অনুসন্ধান করে থাকেন। তাদের সহযোগিতা করে আমরা জানিয়ে রাখছি একুশে ফেব্রুয়ারি হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কি কেন পালন হয়ে থাকে এর পূর্বের ইতিহাস সম্পর্কিত বিষয় সম্পর্কে জানতে আগ্রহ থেকে থাকলে সম্পূর্ণ আলোচনার সাথে থাকতে পারেন।

একুশে ফেব্রুয়ারি কেন পালন করা হয়

একুশে ফেব্রুয়ারি হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আর এটি ভাষা শহীদদের শ্রদ্ধার জন্য পালন করা হয়ে থাকে। একুশে ফেব্রুয়ারি দিন আমরা শহীদ মিনারে ফুল প্রদান করে থাকি মূলত এই শহীদ মিনার গুলো নির্মাণ করা হয়েছে ভাষা শহীদের স্মৃতি স্মরণে। যাদের জন্য আমরা পেয়েছি এই বাংলা ভাষা তাদেরকে সম্মান জানিয়ে এই দিনটি উদযাপিত হয়ে থাকে। শহীদদের স্মৃতি স্মরণে বিশেষ দিন এই ভাষার জন্য অনেকেই রক্ত দিয়েছেন জীবন দিয়েছেন অসংখ্য ব্যক্তি যান এর মধ্যে উল্লেখযোগ্য রয়েছে রফিক শফিক সালাম বরকত এছাড়াও নাম না জানা অনেকেই। সেই সমস্ত ব্যক্তির জীবনের বিনিময়ে আমরা পেয়েছি আজকের এই বাংলা ভাষা মূলত তাদের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

কত সাল থেকে একুশে ফেব্রুয়ারি পালন করা হয়

আমরা আমাদের ছোটবেলা থেকেই দেখে আসি একুশে ফেব্রুয়ারি পালিত হচ্ছে। আর অনেকেই রয়েছে যারা ভেবে থাকেন প্রথম কত সালে একুশে ফেব্রুয়ারি পালন করা শুরু হয়ে থাকে। এমন প্রশ্ন আপনার মাঝে থাকলে অবশ্যই এখান থেকে তা জেনে নিতে পারবেন। অবশ্যই এটি খুবই গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন আমাদের উচিত এই বিশেষ দিন সম্পর্কিত বিষয় সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ করা। মূলত ১৯৫২ সালে ভাষা আন্দোলন হয়ে থাকে সেখান থেকেই শুরু হয় ভাষার লড়াই এর পরবর্তী সময়ে ভাষার জন্য জীবন দিয়েছে অনেকেই তবে কত সাল থেকে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন হয়ে থাকে এই বিষয়ে সম্পর্কে জানতে চাইলে এখান থেকে জেনে নিতে পারেন।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর জাতিসংঘ কর্তৃক বাঙালির অমর একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করা হলে আমাদের সেই চেতনাই বিশ্বে প্রসারিত হয়। জাতিসংঘের ঘোষণায় স্পষ্টভাবে বলা হয়েছে যে, এ দিবস ‘১৯৫২ সালের একুশে ফ্রেব্রুয়ারি মাতৃভাষার জন্য বাংলাদেশের মানুষের অভূতপূর্ব আত্মত্যাগের স্বীকৃতি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button