অ্যাসাইনমেন্ট

৬ষ্ঠ শ্রেণীর কর্ম ও জীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১– ৫ম সপ্তাহ

৬ষ্ঠ শ্রেণীর কর্ম ও জীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১– ৫ম সপ্তাহ

আপনারা যারা ষষ্ঠ শ্রেণির কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে চান। তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে ষষ্ঠ শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান পঞ্চম সপ্তাহের জন্য। দীর্ঘদিন যাবৎ বাংলাদেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায়। বাংলাদেশ শিক্ষা বোর্ড ষষ্ঠ শ্রেণির জন্য অ্যাসাইনমেন্ট প্রক্রিয়া চালু করেছে। তাই প্রত্যেক শিক্ষার্থীকে কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ে অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করতে হবে।

Contents hide

৬ষ্ঠ শ্রেণীর কর্ম ও জীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১

আপনারা অনেকেই আছেন যারা এখনো ষষ্ঠ শ্রেণির কর্ম ও জীবন মুখী শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করতে পারেননি। তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে ষষ্ঠ শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান। তাই আর দেরি না করে আজকের এই পোস্ট থেকে দেখে নিন ষষ্ঠ শ্রেণির কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান।

ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণীর কর্ম ও জীবন মুখী শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১– ৫ম সপ্তাহ

ষষ্ঠ শ্রেণীর কর্ম ও জীবনমুখী এসাইনমেন্ট উত্তর ২০২১

আপনাদের সবার সুবিধার কথা চিন্তা করে এই সপ্তাহের ষষ্ঠ শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ে অ্যাসাইনমেন্ট সমাধান তৈরি করা হয়েছে। একে আপনারা খুব সহজেই এই সপ্তাহের ষষ্ঠ শ্রেণির কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ের এসাইনমেন্ট উত্তর জানতে পারবেন। তাই আর দেরি না করে আজকের এই পোষ্ট মনোযোগ সহকারে পড়ুন আর দেখে নিন ষষ্ঠ শ্রেণীর কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট উত্তর।

click: আধুনিক পর্যায় সারণী পর্যায় সারণি মনে রাখার সহজ উপায়

একজন আত্মমর্যাদাবান মানুষ হিসেবে কোন কোন কোন বৈশিষ্ট্য তােমার মধ্যে আছে ? আর কি কি বৈশিষ্ট্য নিজের মধ্যে দেখতে চাও এবং কেন ?

ষষ্ঠ শ্রেণির কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধান ২০২১

যারা এই সপ্তাহের ষষ্ঠ শ্রেণির কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের সমাধান করছেন। তাদের জন্য আজকের এই পোস্ট টা তুলে ধরা হয়েছে ষষ্ঠ শ্রেণির কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর। তাই দেরি না করে আজকের এই পোষ্ট ভালভাবে পড়ুন এবং সবার সাথে শেয়ার করুন।

উত্তরঃ-আত্ম ’ অর্থ “ নিজ ’ আর ‘ মর্যাদা ’ অর্থ ‘ সম্মান ’ । কাজেই আত্মমর্যাদা বলতে নিজের সম্মানকে বােঝায়- “ আত্মমর্যাদা ” হচ্ছে নিজের প্রতি নিজের বিশ্বাস ও সম্মানবােধ । কাজের মাধ্যমে অর্জিত হয় মর্যাদা । আমাদের আত্মমর্যাদার প্রকাশ ঘটে কাজের মাধ্যমেই । বুদ্ধিমানেরা নিজের ওপর নির্ভর করে , আর বােকারা নির্ভর করে অন্যের ওপর । কাজেই নিজের কাজ নিজে করাটাই আত্মমর্যাদার পরিচায়কা মানুষ হিসেবে আমাদের লজ্জাবােধ থাকা উচিত । অন্যায় করলে আমরা লজ্জিত হই । আমাদের এই আচরণই আত্মমর্যাদার পরিচয় বহন করে । শি । আত্মমর্যাদা সম্পন্ন মানুষের অন্যতম একটি বৈশিষ্ট্য হচ্ছে তাদের নিজের কোন শারীরিক বা মানসিক সীমাবদ্ধতা থাকলে নিজের ক্ষমতা ও সামর্থ্যকে সম্মান করে এবং নিজের ওপর বিশ্বাস রাখে । একজন আত্মমর্যাদাবান মানুষ হিসেবে আমার মধ্যে যে সকল বৈশিষ্ট্য আছে তা নিম্নে উল্লেখ করা হলাে:-

  • আত্মমর্যাদাসম্পন্ন মানুষ আমি আমার নিজের দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করি ।
  • বিদ্যালয়ের সকল নিয়ম কানুন মেনে চলি এবং শ্রেণিকক্ষে আস্তে কথা বলি যাতে অন্যের কোন সমস্যা না হয় ।
  • আমি সবসময় অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল থাকি এবং তাদের মতামতকে গুরুত্ব দিই ।
  • আমি কখনাে কাউকে অসম্মান করি না এবং সর্বদা সত্য কথা বলি ।
  • কোন ধরনের অন্যায় কাজ করতে লজ্জাবােধ করি এবং অন্যায় হতে দেখলে প্রতিবাদ করি।
  • কোন ধরণের ন্যায় কাজ করতে লজ্জাবােধ কিংবা ভয় করি না ।
  • মানুষ হিসেবে আমি নিজের পরিচয় ও অবস্থান সম্পর্কে সচেতন থাকার চেষ্টা করি ।
  • মানুষের কাছে গ্রহণযােগ্য আচরণ করি এবং সবার কাছে গ্রহণযােগ্য রুচিবােধের প্রকাশ করি।
  • সব সময় পরিষ্কার ও পরিচ্ছন্ন থাকি ।
  • সকল শ্রেণীর পেশাজীবি মানুষকে সম্মান করি ।
  • আত্মমর্যাদাসম্পন্ন মানুষ নিজের দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করেন।

click: দিনাজপুর জেলার পোস্ট কোড ও এরিয়া কোড

আমি আত্মমর্যাদার এই বৈশিষ্ট্যটি নিজের মধ্যে দেখতে চাই । কারণ নিজের কাজ নিজে করলে সঠিক পদ্ধতিতে কাজ করা যায় । কাজের দক্ষতা বৃদ্ধি পায় ; কাজটি একান্তে এবং নিজের মনের মতাে করে করা যায় । কাজও সুন্দর ও পরিচ্ছন্ন হয় । কোনাে কাজে ভুল হলে লজ্জিত না হয় কাজটি বারবার করার চেষ্টা করা উচিত ।

এতে ঐ কাজের উপর অভিজ্ঞতা অর্জিত হয় । ধৈর্য ও সহিষ্ণুতা বৃদ্ধি পায় এবং সৃজনশীলতার বিকাশ ঘটে । সময়মতাে কাজটি করা যায় এবং অর্থের সাশ্রয় হয় । মানুষের কাজের মধ্যে তার ব্যক্তিত্ব , মননশীলতা ও রুচিবােধের পরিচয় পাওয়া যায় । তাই যে ব্যক্তি নিজের কাজ যত বেশি করবে , তার ব্যক্তিত্ব মননশীলতা ও রুচিবােধ তত বেশি মার্জিত হয় ।

তাই নিজের কাজ নিজে করার মাধ্যমেই মননশীলতা ও ব্যক্তিসত্তার বিকাশ ঘটে । কাজ করলে শরীর ও মন দুটোই ভালাে থাকে । কাজ করার মাধ্যমে শরীরের পেশিগুলাের সঞ্চালন হয় এবং শরীরের ব্যায়াম হয় । এতে মনও প্রফুল্ল থাকে । এতে করে নিজের উপর বিশ্বাস অর্জিত হয় এবং আত্মমর্যাদা আরাে বৃদ্ধি পায় ।

click: ফেসবুক আইডি হ্যাক হলে কী করবেন? ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পরে করনীয়।

সর্বশেষ কথা

আমরা চেষ্টা করেছি আমাদের এই পোষ্টে ষষ্ঠ শ্রেণি অ্যাসাইনমেন্ট তুলে ধরার জন্য। আশা করি এর মাধ্যমে আপনারা খুব সহজেই ষষ্ঠ শ্রেণি এসাইনমেন্ট উত্তর তৈরি করতে পেরেছেন।তাই আজকের এই পোস্ট আপনার বাকি বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে বাকিরাও ষষ্ঠ শ্রেণির কর্ম ও জীবন মুখী শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান করতে পারে। ষষ্ঠ শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আরও দেখুনঃ 

৬ষ্ঠ শ্রেণীর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৩য় সপ্তাহের

৬ষ্ঠ শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ – ৩য় সপ্তাহের

সপ্তম (৭ম) শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১-(৩য় সপ্তাহ)

৮ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২১ – ৪র্থ সপ্তাহ

৯ম শ্রেণীর রসায়ন অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ( ৪র্থ সপ্তাহ )

নবম(৯ম) শ্রেণির গনিত এসাইনমেন্ট ২০২১-৩য় সপ্তাহের

নবম শ্রেণির উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ৩য় সপ্তাহের

৭ম শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ – ২য় সপ্তাহের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button