টিপস

অনলাইনে জিডি করার নিয়ম ২০২২। অনলাইনে থানায় সাধারণ ডায়েরি করার নিয়ম

অনলাইনে জিডি করার নিয়ম। সম্মানিত ভিউয়ার্স আশা করি ভাল আছেন আইন সংক্রান্ত তথ্য নিয়ে উপস্থিত হয়েছি আপনাদের কাছে। অনলাইন সেবা গুলোর মধ্য থেকে আইন সংক্রান্ত একটি সেবার বিষয়ে আলোচনা করা হবে এখানে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় আশা করি সকলের জানা উচিত। বিভিন্ন প্রয়োজনে আমাদের অনলাইনে এই সেবাটি নিতে পারব এ ক্ষেত্রে বিষয়টি জেনে রাখা উত্তম। আশাকরি টাইটেল এর মধ্য দিয়ে আজকের আলোচনার বিষয় সম্পর্কে জানতে পেরেছেন তথাপি আমরা এখানে আবারও উল্লেখ করছি আজকে আমরা আপনাদের সামনে আলোচনা করব অনলাইনে জিডি করার নিয়ম সম্পর্কে।

সুতরাং আপনারা যারা অনলাইনে জিডি করার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহী অথবা এ বিষয়ে সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটটিতে অবস্থান করছেন। এক্ষেত্রে আপনাদের উদ্দেশ্যে একটি কথা বলা যায় আপনি সঠিক ওয়েবসাইটে এসেছেন এখানে এই বিষয়ে বিস্তারিত সকল তথ্য জানতে পারবেন।

বর্তমান অনেক সেবায় অনলাইন ভিত্তিক হওয়া আইন সংক্রান্ত অনেক বিষয় অনলাইন সহযোগিতার মধ্যে একটি। তেমনি একটি সেবা হচ্ছে জিডি করার পদ্ধতি যেটি আপনি ঘরে বসে করতে পারেন বিষয় ভিত্তিক বিস্তারিত আলোচনা রয়েছে নিচে আপনারা পুরো পোস্টের সাথে থাকে এই বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জন করুন সেই সাথে প্রয়োজনে ঘরে বসেই জিডি করুন।

জিডি কি

অনেকেই এই বিষয় সর্ম্পকে জানতে এসেও মনে একটি প্রশ্ন নিয়ে আসেন সেটি হচ্ছে জিডি কি ? বা এটির কাজ কি । যেহেতু আপনি আমাদের ওয়েবসাইটে এসে পড়েছেন এখানে জিটি সংক্রান্ত সকল তথ্য দিয়ে আপনাদের সহযোগিতার উদ্দেশ্যে উপস্থিত হয়েছি আমরা। জিডি কি এই প্রশ্নের উত্তরে আমরা আপনাদের সাধারণভাবে বলতে পারি এটি হচ্ছে এক ধরনের আইনি আশ্রয় বাসদা। আপনি বিভিন্ন ক্ষেত্রে এটির আশ্রয় নিতে পারেন যেমন ধরুন আপনার কোন মূল্যবান জিনিস হারিয়ে গেছে এক্ষেত্রে আপনি জিটি করতে পারেন। মূল্যবান জিনিস বলতে হতে পারে আপনার পাসপোর্ট ড্রাইভিং লাইসেন্স সার্টিফিকেট এডমিট কার্ড জমির দলিল সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাগজপত্র। এছাড়াও আপনার সোশ্যাল মিডিয়া একাউন্ট হ্যাক হলে আপনি জিডি করে রাখতে পারেন। অন্যথায় আপনার এই অ্যাকাউন্ট দিয়ে অবৈধ কোন কার্যক্রমের সাথে লিপ্ত হলে আপনি দায়ী হবেন। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

জিডি করতে যা যা প্রয়োজন

এমনি চিঠি হবে না যদি করতে গেলে কিছু প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন রয়েছে। অনেকেই জিডি করতে চাই কিন্তু এই বিষয়গুলি সম্পর্কে জানেন না এক্ষেত্রে আমরা আপনাদের জানিয়ে দেবো জিডি করতে কি কি প্রয়োজন হবে। এবং প্রয়োজনীয় কাগজপত্র গুলো নিচে তুলে ধরা হলো আপনারা সেখান থেকে দেখে নিতে পারেন।

  • আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বর
  • আপনার সচল মোবাইল নম্বর
  • আপনার জন্ম তারিখ

অনলাইনে জিডি আবেদনের নিয়মাবলী

অনলাইনে জিডি আবেদনের নিয়মাবলী। যেকোন ক্ষেত্রে যে কোন কাজ করতে গেলে অবশ্যই এর কিছু নিয়মাবলী সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে নিয়মের বাইরে কোনো কিছু করা উচিত নয়। সুতরাং আমরা নিয়ম মেনে চললে কি করব এক্ষেত্রে যে বিষয়গুলি আমাদের জানার প্রয়োজন সেগুলো জানতে হবে। এক্ষেত্রে আমাদের তিনটি ধাপ সম্পন্ন করতে হবে এই তিন ধাপ সম্পর্কে আমরা জানবো এখানে। ধাপ 3 টি আমরা নিচে উল্লেখ করছি।

অনলাইনে জিডি করার প্রথম ধাপ

আপনাদের সুবিধার্থে আমরা ধারা অনুযায়ী কাজ গুলো দেখিয়ে দিচ্ছি এক্ষেত্রে আপনাকে প্রথমে যে বিষয় সম্পর্কে জানতে হবে যেভাবে প্রাথমিক পর্যায়ের জন্য অগ্রসর হতে হবে যে ঠিকানায় যেতে হবে শেষ ঠিকানা সহ বিস্তারিত সকল তথ্য তুলে ধরে বিষয় ভিত্তিক তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করা হচ্ছে।

প্রথমে আপনারকে gd.police.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে. তারপর আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের নম্বর, জন্মতারিখ ও মোবাইল নাম্বার প্রবেশ করুন এবং সাবমিট করুন.

অনলাইনে সাধারণ ডায়েরি থানায় করার দ্বিতীয় ধাপ

  • নিজের জন্য নাকি অন্যের পক্ষে জিডি করবেন সেটি নির্বাচন করুন ।
  • জিডির ধরন এবং আপনি কি হারিয়েছেন অথবা খুঁজে পেয়েছেন তা নির্বাচন করুন
  • কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন,ঘটনার সময় ও স্থান লিখে “পরবর্তী ধাপ” বাটনে ক্লিক করুন.

অনলাইনে থানায় জিডি বা সাধারণ ডায়েরি করার তৃতীয় ধাপ

  • আপনার বর্তমান ঠিকানা এবং ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত বর্ণনা লিখুন
  • জিডি সম্পর্কিত কোন ডকুমেন্ট থাকলে সেগুলো সংযুক্ত করুন।আপনার ইমেইল এড্রেস লিখুন। “সাবমিট ” বাটনে ক্লিক করে জমা দিন
  • আবেদন সম্পন্ন হলে লগইন করে আপনি আপনার জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

 

Back to top button
Close