Skip to content

বাংলাদেশে আজকের সোনার দাম

আজকের সোনার দাম

আমরা প্রতিদিন এই বিভিন্ন মাধ্যমে সোনার বর্তমান দাম জানতে চাই। এর কারণ হলো স্বর্ণের দাম কমলে আমরা সুযোগমতো সোনা কিনে থাকি। আর এ জন্য মূলত প্রায় সকলেই সোনার দাম বাহ মূল্য জানার জন্য উদ্বিগ্ন হয়ে যাই। তবেই আজকের স্বর্ণের দাম 2022 এর তুলনায় অনেক বেশি ব্যবধান রয়েছে। সুতরাং আমরা শুধু আজকের সোনার বাজার মূল্য বা আজকের গোল্ড রেট এর জানার পাশাপাশি রুপোর দাম কত সেটাও জেনে নেব। এই রুপার দাম জেনে নেওয়ার মূল কারণ হলো যে সোনার দাম এর সাথে সাথে রুপার দাম ও ওঠানামা করতে থাকে। এজন্য আমরা প্রতিদিনই আজকের সোনার দাম সম্পর্কে জেনে নেই। আর সোনার দাম জানার পাশাপাশি সোনার পরিমাপ সম্পর্কে ও জেনে নেই।

গত দুই সপ্তাহের ব্যবধানে হার বাংলাদেশের সোনার বাজার সোনার দাম আরো বৃদ্ধি পেয়েছে। আজ প্রতি ভরি স্বর্ণের দাম বেড়েছে 1014 টাকা। কিন্তু এই স্বর্ণের দাম শুনে মধ্যবিত্ত পরিবারের মানুষগুলোই আঁতকে ওঠে কারণ তাদের সঞ্চয় এর অন্যতম উপাদানটি আস্তে আস্তে বন্ধ হয়ে যাওয়ার মতো উপক্রম সৃষ্টি হচ্ছে। এর মূল কারণ হচ্ছে দিনদিন স্বর্ণের দাম বেড়ে যাচ্ছে। এজন্য মধ্যবিত্ত পরিবারগুলো স্বর্ণ ক্রয় করতে পারছে না তাদের জন্য স্বর্ণ করে করা অনেক কঠিন হয়ে দাঁড়ায়। স্বর্ণ মানুষের জন্য হলো সব থেকে মূল্যবান সম্পদ। প্রাচীন যুগ থেকেই সোনার প্রচলন চলে আসছে। কিন্তু দিন দিন স্বর্ণের দাম বৃদ্ধি পাচ্ছে। সোনার দাম বর্তমান আকাশচুম্বী। তবুও মানুষ সোনা কেনার জন্য ব্যাকুল হয়ে ওঠে। এছাড়াও স্বর্ণ শুধু নারীদের সাজসজ্জা বাই ইচ্ছাকে পূর্ণতা দেয় না এটা অসময়ের সঙ্গী হতে পারে। সুতরাং অর্থ সঞ্চয় এর অন্যতম উপায় হচ্ছে স্বর্ণ বা অলংকার কিনে রাখা।

এক ভরি স্বর্ণের দাম কত?

সোনা ক্যারেট হিসেবে পাওয়া যায়। তবে সোনা বেশিরভাগ ক্ষেত্রে ভরি হিসেবে বিক্রি হয়। সোনার যেসকল ক্যারেট পাওয়া যায় সব ধরনের ক্যারাটে ভরি রয়েছে। ক্যারোট হিসাবে মূলত ভড়িতে দাম রূপান্তর করা হয়। আর এজন্য আমরা সকল ধরনের ক্যারেট স্বর্ণের ভরি হিসেবে দাম জেনে থাকি। সুতরাং নিচে সকল ধরনের ক্যারোট সোনার ভরি হিসেবে সোনার দাম নির্ণয় করা হলো:

22 ক্যারেট: প্রতিভরি 78 হাজার 265 টাকা।
21 ক্যারেট: প্রতিবারই 74766 টাকা।
18 ক্যারেট: প্রতি ভরি 64152 টাকা।
তবে বর্তমান সনাতন পদ্ধতির তুলনায় প্রতি ক্যারোট অনুসারে 1 ভরি সোনার দাম 2041 টাকা বৃদ্ধি পেয়েছে।

18 ক্যারেট সোনার দাম

প্রতিটি মধ্যবিত্ত পরিবারে সকল মানুষের একটি স্বপ্ন থাকে যে তারা স্বর্ণ কিনে রাখবে। তাই তারা তাদের স্বপ্ন পূরণের জন্য সারা বছরের তাদের অর্থকে সঞ্চয় করে রাখে। তবে তাদের এই স্বপ্ন তাদের স্বপ্নকে পূরণ করতে না পারলেও স্বপ্নকে পূর্ণতা দিয়ে থাকে। আর মধ্যবিত্ত পরিবারের জন্য এই 18 ক্যারোট স্বর্ণ অনেক বেশি ভূমিকা পালন করে। এর কারণ হলো 21 ক্যারেট অথবা 22 ক্যারেট স্বর্ণ বেশি ভালো হলেও এদের দাম অনেক বেশি। আর জান মধ্যবিত্ত পরিবারের জন্য বহন করা খুবই ব্যয়বহুল হয়ে থাকে। এজন্য সব দিক থেকে বিবেচনা করে বলা যায় যে, মধ্যবিত্ত পরিবারের জন্য 18 ক্যারেট স্বর্ণ মুখ্য ভূমিকা পালন করে আসছে।

21 ক্যারেট সোনার দাম

এই স্বর্ণ টি মূলত 22 ক্যারেট সোনা থেকে একটু কম ভালো হবে । কিন্তু 21 ক্যারেট ও 22 ক্যারেট সোনা মূলত প্রায় কাছাকাছি এবং এর দাম অনেকটা কাছাকাছি হয়ে থাকে। অর্থাৎ এদের পার্থক্য 19-20 হয়ে থাকে। তাই 22 ক্যারেট সোনার যে মূল্য তাদের থেকে একটু কম বাজেট হলে 21 ক্যারেট সোনা কিনতে পারবেন আপনারা।

22 ক্যারেট সোনার দাম

আমরা যখন সোনা কিনে থাকি তখন অবশ্যই ক্যারেট অনুসারে স্বর্ণের দাম জিজ্ঞেস করে থাকি। মূলত এই সোনার ক্যারেট এর উপর নির্ভর করে স্বর্ণের দাম করা হয়। সোনায় অনেক ধরনের কাজ পাওয়া যায় যেমন, 18 ক্যারেট ,21 ক্যারেট, 22 ক্যারেট, এবং 24 ক্যারেট।

কিন্তু বাঙালিরা বেশিরভাগ ক্ষেত্রেই ভরি হিসেবে স্বর্ণ চিনে থাকেন। বর্তমান বাজার এ সব থেকে মূল্যবান হচ্ছে 24 ক্যারেট সোনা। কারণ এর মধ্যে কোন খাত থাকে না। তবে আজকে আমরা কথা বলবো 22 ক্যারেট সোনা নিয়ে । বর্তমান সময়ে 22 ক্যারেট সোনা অধিক জনপ্রিয় এবং বেশি বিক্রি হয়। 22 ক্যারেট সোনা সবথেকে বেশি ভালো এবং এর প্রিয়রিটি 91.60%।
সুতরাং যদিও স্বর্ণের দাম প্রতি সপ্তাহে ওঠানামা করে তবুও সেই শেষ সময়ের দাম পাওয়া যায় সেটিকে বর্তমান সোনার দাম হিসেবে গণ্য করা হয়। আর নতুন দাম হিসেবে 22 ক্যারেট সোনার দাম হচ্ছে 78 হাজার 265 টাকা।

অতএব, পরিশেষে বলা যায় যে, বর্তমান সময়ে স্বর্ণের দাম মোটামুটি ক্যারোট হিসেবে এভাবে চলছে। তাই আপনারা চাইলে এখন সুযোগ মত পছন্দের ক্যারেট অনুসারে সোনা সংগ্রহে রাখতে পারেন । যা পরবর্তীতে অনেক কাজে লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: