Skip to content

ডিজিটাল নিরাপত্তা আইনের কোন ধারায় কী শাস্তি

ডিজিটাল নিরাপত্তা আইন

ডিজিটাল নিরাপত্তা আইন। আপনারা যারা ডিজিটাল নিরাপত্তা আইন সংক্রান্ত তথ্য জানতে আগ্রহী কিংবা জানার জন্য অনলাইনে অনুসন্ধান করেছেন তাদের জন্য সুখবর। এর কারণ আপনি সঠিক ওয়েবসাইটে এসেছেন এখানে আপনি ডিজিটাল নিরাপত্তা আইন সংক্রান্ত বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারবেন। আইন সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে আমরা আপনাদের মাঝে ট্রাফিক আইন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি সেই সাথে নারী নির্যাতন আইন সম্পর্কে জানিয়েছি একইভাবে ডিজিটাল নিরাপত্তা আইন সংক্রান্ত তথ্য নিয়ে আলোচনা করা হবে এখানে।

ডিজিটাল নিরাপত্তা আইন সম্পর্কে অনেকেই জানেন অনেকেই এটির সাথে নতুন পরিচিত কিংবা অনেকেই আছেন যারা আইন সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানেন না । যেহেতু এই আইন আমাদের মাঝে প্রচলিত রয়েছে সেক্ষেত্রে অবশ্যই আমরা এই আইডি সম্পর্কে জানব। একজন সচেতন নাগরিক হিসেবে অবশ্যই এই ডিজিটাল আইন সম্পর্কে আমাদের জানা উচিত।

ডিজিটাল নিরাপত্তা আইন

আয়না অনেক সময় পরিবর্তিত হয় নতুন আইন সংশোধন করা হয়। এক্ষেত্রে ডিজিটাল গুলো এমনটিই আমরা লক্ষ করে থাকি। এক্ষেত্রে আমরা আপনাদের ডিজিটাল আইন সম্পর্কে বর্তমান যেগুলো কার্যকর রয়েছে সেই বিষয়গুলো সম্পর্কে জানাবো। আশা করি আপনি এই আইন গুলো জেনে উপকৃত হবে। আমরা ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর উপর লক্ষ রাখলে সেখানে তিনটি আইন ও আইনের ধারা উল্লেখ রয়েছে সেই সাথে কারাদণ্ড বিষয় উল্লেখ রয়েছে।

সেখানে পরিষ্কারভাবে বলা হয়েছে মুক্তিযোদ্ধা ও জাতির পিতা কে অবমাননায় 14 বছরের কারাদণ্ড। এবং দ্বিতীয় পর্যায়ের একা রয়েছেন ধর্মীয় অনুভূতিতে আঘাতের শাস্তি 10 বছর কারাদণ্ড। এবং এর পরবর্তী সময়ে বলা হয়েছে মানহানি হলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড। আশাকরি আইনগুলো সম্পর্কে আপনি জানতে পেরেছেন অর্থাৎ আমরা অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ গুলো থেকে বঞ্চিত থাকবো দূরে থাকার চেষ্টা করব সেই সাথে অন্যকে এই আইন সম্পর্কে জানাবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: