ট্রেন সময়সূচী

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচি ২০২২, টিকেটের মূল্য ও বন্ধের দিন

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী। সুতরাং যারা ঢাকা থেকে কলকাতা যাওয়ার জন্য ট্রেনের সময়সূচী সহ বিস্তারিত সকল তথ্য জানার আগ্রহ নিয়ে অন লাইনে এসেছেন। তাদের জন্য এটি সহযোগী একটি ওয়েবসাইট। অর্থাৎ এই ওয়েবসাইটটির এই পোষ্টের মাধ্যমে আপনি ঢাকা থেকে কলকাতা যাওয়ার যে ট্রেনগুলো রয়েছে ট্রেনের বিস্তারিত সকল তথ্য জানতে পারবেন। বিভিন্ন প্রয়োজনে মানুষ ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন। অনেকেই ভ্রমণের পূর্বে এই বিষয়ে জানার জন্য অনলাইনে আসেন সে ক্ষেত্রে আমরা সঠিক তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করার লক্ষ্য নিয়ে উপস্থিত হয়েছি।

বিভিন্ন প্রয়োজনে মানুষ ভ্রমণ আগ্রহী হয়ে থাকেন। এক্ষেত্রে আমরা এই পথে ট্রেনের সময়সূচী টিকিটের মূল্য ও বন্ধের দিন সম্পর্কে আপনাদের জানাবো। ভ্রমণের ক্ষেত্রে সময় সূচির গুরুত্ব সম্পর্কে আমরা সকলেই জানি। এছাড়া বন্ধের দিন সম্পর্কে আমাদের জানতে হবে এ ক্ষেত্রে অনেকেই সমস্যার সম্মুখীন হয়। এর কারণ প্রস্তুতি দিনে দেখা যায় ট্রেনটি বন্ধ রয়েছে এক্ষেত্রে বিভ্রান্তি কিংবা সমস্যার সম্মুখীন হতে হয়।

অর্থাৎ যারা ঢাকা থেকে কলকাতা ভ্রমণের আগ্রহী তারা অবশ্যই এখান থেকে ভ্রমণ সহযোগী সকল তথ্য সংগ্রহ করুন। এক্ষেত্রে আপনি নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে পারবেন। এছাড়া ভাড়ার বিষয়টি সম্পর্কে অনেকেই জানার আগ্রহ প্রকাশ করে থাকেন তাই এই পোস্টে আমরা এই বিষয়গুলো উল্লেখ করে আপনাদের জানিয়ে দেবো। অর্থাৎ পুরো পোস্টের সাথে থাকুন আশা করি আপনি উপকৃত হবেন।

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী

সময়সূচী বলতে আমরা যে বিষয়টি বুঝি তাহলে ঢাকা থেকে ছাড়ার সময় এবং কলকাতার পৌছানোর সময়। অনেকেই রয়েছে যারা সময়ের উপর ভিত্তি করে ভ্রমণের সিদ্ধান্ত নিয়ে থাকেন। অনেক প্রয়োজনে এ সকল বিষয়ের সম্পর্কে জানা আমাদের প্রয়োজন হয়ে থাকে। এক্ষেত্রে আমরা অনলাইনে অনুসন্ধান করে থাকি। এর কারণ সময়সূচী সম্পর্কে অনলাইনে সাধারণ কিছু ধারণা পাওয়া যায় যেগুলো সত্যিই আমাদের জন্য উপকারী। সুতরাং এখান থেকে ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী সম্পর্কে জেনে নিন। আশা করি আপনার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবেন এখান থেকে।

ট্রেনটি কলকাতার উদ্দেশে ঢাকা ক্যান্টনমেন্ট রেলস্টেশন ছেড়ে যায় সকাল সোয়া ৮টায় এবং কলকাতার চিতপুর স্টেশনে পৌঁছায় বিকেল ৪টায়।

ঢাকা-কলকাতা ট্রেন টিকেটের মূল্য

অনেকেই রয়েছেন যারা ভ্রমণের পূর্বে কিংবা টিকিট কাটার পূর্বে ভ্রমণ খরচ সম্পর্কে সাধারণ ধারণা রাখতে চায়। এই সকল ব্যক্তিদের জন্য আমরা ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের মূল্য সংগ্রহ করে এখানে উপস্থিত হয়েছি। সুতরাং এই পথে ভ্রমণ করতে আপনাকে যে টিকিট ইকরা করতে হবে সেই টিকিটের মূল্য সম্পর্কে জানতে পারবেন এখানে। এতে করে আপনি আপনার ভ্রমণ খরচ সম্পর্কে জানতে পারবেন। অনেকেই এই বিষয়টি নিয়ে চিন্তিত থাকেন যে এই পথে যাত্রা করতে কত অর্থ ব্যয় হবে সুতরাং থেকে জেনে নিন এর অর্থ কিংবা টিকিটের মূল্য সম্পর্কে।

এসি কেবিন: ঢাকা-কলকাতা ট্রেন মৈত্রী এক্সপ্রেসের এসি কেবিনের প্রত্যেকটি টিকেটের দাম হলো ২,৯৩৫ টাকা। এর সঙ্গে আরও ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স যোগ হবে। কাজেই ট্রেনের ভাড়া হিসেবে আপনার মোট ব্যয় হবে ৩,৪৩৫ টাকা।

এসি চেয়ার: ঢাকা-কলকাতা আন্তঃদেশীয় ট্রেন মৈত্রী এক্সপ্রেসের প্রতিটি এসি চেয়ারের টিকেটের মূল্য পড়বে ১,৯৫৫ টাকা, এর সঙ্গে ট্রাভেল ট্যাক্স ৫০০ টাকা। সব মিলিয়ে ভাড়া ২,৪৫৫ টাকা।

অন্যদিকে, ফিরতি রুটে কলকাতা থেকে ঢাকায় আসার প্রতিটি এসি কেবিন টিকেটের দাম নির্ধারণ করা হয়েছে ২,০১৫ রুপি এবং প্রতিটি এসি চেয়ারের ভাড়া ১,৩৪৫ রুপি।

ঢাকা-কলকাতা ট্রেন মৈত্রী বন্ধের দিন

ভ্রমণের পূর্বে অবশ্যই বন্ধের দিন সম্পর্কে জানবেন বিশেষ করে ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে। এর কারণ বন্ধের দিন সম্পর্কে আপনার জ্ঞান না থাকলে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। এক্ষেত্রে আমরা ট্রেনের বন্ধের দিন সম্পর্কে আপনাদের জানিয়ে দেব। আশা করি যারা এই রোডে ভ্রমণ করতে চান তাদের জন্য এটি সহযোগী একটি তথ্য অবশ্যই আপনারা মনে রাখতে চেষ্টা করবেন। আন্তর্জাতিক ট্রেন মিত্রি সপ্তাহে চারদিন ঢাকা থেকে কলকাতা যায় । এই দিনগুলো ব্যতীত বাকি তিন দিন বন্ধ থাকে আমরা নিচে আপনাদের সুবিধার্থে ভালোভাবে তুলে ধরছি এই দিনগুলির নাম।

ঢাকা থেকে কলকাতার উদ্দেশ্যে যাত্রা করেন: বুধবার, শুক্রবার, শনিবার ও রবিবার।

কলকাতা থেকে ঢাকায় যাত্রা করেন : সোমবার, মঙ্গলবার, শুক্রবার ও শনিবারের।

ঢাকা-কলকাতা ট্রেনের টিকেট বুকিং

অনেকেই ভ্রমণের পূর্বে টিকিট বুকিং করার আগ্রহ প্রকাশ করে থাকেন। এক্ষেত্রে ঢাকা থেকে কলকাতা যাওয়ার সময় টিকিট বুকিং পদ্ধতিটি রয়েছে কিনা এ বিষয়ে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করেন। এক্ষেত্রে আমরা আপনাদের সহযোগিতা করবো জানিয়ে দেবো ঢাকা থেকে কলকাতা কিংবা কলকাতা থেকে ঢাকা ট্রেনের টিকিট বুকিং সিস্টেম সম্পর্কে। এছাড়াও এই পথে ভ্রমণ করতে চাইলে কোথা থেকে টিকিট ক্রয় করতে হবে এই বিষয়গুলি নিয়ে এখানে আলোচনা করা হবে। সুতরাং টিকিট বুকিং পদ্ধতি সহ বিস্তারিত সকল তথ্য নিচে তুলে ধরা হলো।

দুটি জায়গায় ঢাকা টু কলকাতা ট্রেনের টিকেট কিনতে পাওয়া যায়: কমলাপুর রেলস্টেশন এবং চট্টগ্রাম রেলস্টেশন। এই দুটি স্থান ছাড়া অন্য কোথাও ঢাকা-কলকাতা ট্রেনের টিকেট বিক্রি হয় না। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টিকেট বুকিংয়ের কার্যক্রম চলে। ভ্রমণের নির্দিষ্ট তারিখের সর্বোচ্চ ২৯ দিন আগে অগ্রিম টিকেট সংগ্রহ করা যায়।

Back to top button
Close