উক্তি

নারী নিয়ে উক্তি, স্ট্যাটাস ও ফেসবুক ক্যাপশন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক ভাই-বোন বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমরা ও মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই ভালো আছি। পাঠক বন্ধুরা আজকে আমরা আপনাদের জন্য নারী নিয়ে উক্তি সম্পর্কিত একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। অর্থাৎ আমরা আজকে আপনাদের মাঝে নারী নিয়ে বেশ কিছু উক্তি তুলে ধরবো। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা নারী সম্পর্কিত বেশ কিছু উক্তি সম্পর্কে জানতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট টিতে নারী নিয়ে সামগ্রিক কিছু আলোচনা তুলে দেওয়া হয়েছে। আমাদের আজকের এই পোস্ট টি সংগ্রহ করলে আপনাদের নারীদের প্রতি যত্নশীল হতে পারবেন। আমাদের আজকের এই উক্তি গুলো আপনাকে নারীদের প্রতি সম্মান প্রদর্শনে সাহায্য করবে। আশা করা যায় আমার আজকের এই পোস্ট টি আপনাদের সবার দৃষ্টি আকর্ষণ করবে।

নারী মানেই মা নারী মানেই বোন নারী মানেই স্ত্রী নারী মানেই মেয়ে নারী মানেই পুরুষশাসিত সমাজে পুরুষের সাথে কাঁধ মিলিয়ে সমান তালে পথ চলার সাথী। পৃথিবীতে নারীর নির্দিষ্ট কোনো উপমা হয়না। কেননা নারী যখন মা তখন সে মমতাময়ী। নারী যখন বোন তখন সে ভাইয়ের কলিজার টুকরা । নারী যখন স্ত্রী তখন সে একজন পুরুষের অর্ধাঙ্গিনী প্রেয়সী তাই তো নারীর নিজস্ব কোনো অর্থ হয়না। মহান আল্লাহ তায়ালা নারী ও পুরুষ কে সৃষ্টি করেছেন একে অপরের জীবনসঙ্গী হিসেবে পথ চলার জন্য। একজন নারী পারে একটি আদর্শ সন্তান জন্ম দিতে। একজন মায়ের দ্বারাই সম্ভব হয় দশ জন সন্তানদের একসাথে লালন পালন করতে।

নারীরা শুধু সন্তান জন্ম কিংবা সংসার পরিচালনা করেনা। তারা পুরুষশাসিত সমাজে পুরুষের সাথে কাঁধ মিলিয়ে সমান তালে পথ চলছে। বর্তমানে পৃথিবীতে ঘরে বাইরে অফিস আদালত থেকে শুরু করে এয়ারপোর্ট এমনকি রাষ্ট্র পরিচালনার দায়িত্ব ও নারীদের হাতে। সবক্ষেত্রেই নারীর অবস্থান এখন পুরুষদের চেয়ে কোনো অংশে কম নয়। তাই সকলের উচিত নারীদের অবজ্ঞা ও অবহেলা না করে তাদের কে যোগ্য সম্মান দেওয়া। তাহলে আমরা মানুষ হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারবো ইনশাআল্লাহ।

নারী নিয়ে উক্তি

এখানে আমরা নারী নিয়ে বেশ কিছু উক্তি আপনাদের মাঝে তুলে ধরবো। আমাদের আজকের এই পোস্ট টিতে নারী নিয়ে উক্তি গুলো আমরা বড় বড় মনীষীদের জীবনী ও বানী থেকে সংগ্রহ করেছি। আমাদের আজকের এই নারী নিয়ে উক্তি গুলো সংগ্রহ করলে আপনাদের নারীদের প্রতি সম্মান বেড়ে যাবে। অনেকেই আছেন যারা নারীদের কে ভোগের সামগ্রি মনে করেন আমাদের আজকের এই পোস্ট টি তাদের নারী নিয়ে ভ্রান্ত ধারণা গুলো ভেঙ্গে দিতে সাহায্য করবে। আপনি আমাদের এই উক্তি গুলো আপনার বন্ধু বান্ধব ও পরিচিত জনদের মাঝে শেয়ার করে দিতে পারবেন এবং আপনার ফেসবুক আইডি বা সোশ্যাল মিডিয়ায় আমাদের আজকের এই পোস্টটি শেয়ার করে দিতে পারবেন। এতে করে অনেকের নারীদের নিয়ে ভুল ধারণা গুলো ভেঙ্গে যাবে। নিচে নারী নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

১. এভাবে বসতে নেই, ওভাবে চলতে নেই, এটা বলতে নেই, ওটা করতে নেই! ব্যাস অনেক হয়েছে। এভাবে আর মেয়েদের দমিয়ে রাখা যায় না।

২. দেওয়ালে পিঠ ঠেকে গেলে তো বেড়ালও বাঘ হয়ে যায় আর আমরা তো মানুষ। যুগ যুগ ধরে অত্যাচার সহ্য করে এবার আমরাও ঘুরে দাঁড়িয়েছি।

৩. তোমার ডানায় আগুন, দীর্ঘ হোক তোমার উড়ান।

৪. এই পৃথিবী সুষ্ঠুভাবে মেয়েরাই চালাতে পারে।

৫. যারা মেয়েদের পায়ের তলায় থেতলে দেয় তাঁরা কেউ পুরুষ নয়। তারা মানুষও নয়।

৬. যে লক্ষ্মী আর স্বরস্বতির মতো শান্ত সে চণ্ডীর মতো আগুন হয়েও জ্বলতে পারে।

৭. ছেলেরা খালি মেয়েদের দোষ দেয়। অথচ বিপদে পড়লে কখনও মা আবার কখনও স্ত্রীর আঁচলের তোলায় লুকিয়ে পড়ে।

৮. একটা অসুরকে বধ করতে গিয়ে কিন্তু নাকানি চোবানি খাচ্ছিলেন দেবতারা। সেই তো একটা মেয়ে এসেই বাঁচাল।

৯. ছেলের জন্ম দিতে না পারলে নাকি মেয়েদের দোষ হয়। তাই যদি হয় তাহলে সেই মেরুদণ্ডহীন সমাজে আমি চাইনা কোনও প্রাণের জন্ম দিতে। কারণ আমার কাছে ছেলে মেয়ে দুজনেই সমান।

১০. আজকের দুনিয়ায় এমন কোনও কাজ নেই যা মেয়েরা পারে না।

১১. আমি যদি আত্মরক্ষার জন্য ক্যারাটে শিখি তাহলে তোমাকেও সহবত শিখতে হবে।

১২. আঠেরোয় পা দিলেই বিয়ের চিন্তা না করে বাবা মায়ের উচিত মেয়েদের যোগ্য করে তোলা।

১৩. তোমার শরীর নয়, যেদিন সবাই তোমার মন বুঝবে সেদিনই হবে যথার্থ নারী দিবস।

১৪. বিকশিত হোক তোমার মন।

১৫. নারী দিবস একদিনে পালন করা যায় না। সেটা সম্ভব নয়। কারণ সমুদ্রের জল একটা গ্লাসে রাখা যায়না।

নারী নিয়ে স্ট্যাটাস

নারীকে কেন্দ্র করে ভালো-মন্দ উভয়দিকে কিছু স্ট্যাটাস সংগ্রহ করেছি আমরা যেগুলো আজকের আলোচনায় আপনাদের মাঝে প্রদান করা হবে বিষয়ভিত্তিক আলোচনা আপনারা যারা নারী সম্পর্কিত স্ট্যাটাসগুলোর অনুসন্ধানের জন্য এসেছেন তারা আমাদের আলোচনার সাথে থেকে স্ট্যাটাস গুলো সংগ্রহ করুন।

জ্ঞানী পুরুষকে হতবুদ্ধি করার মোক্ষম হাতিয়ার হলো নারী ।— মিশকাত ১৯

আমার স্ত্রীর জন্য আমি নিজেকে সুন্দর করে প্রস্তুত করতে ভালোবাসি, ঠিক যেমনটা ভালোবাসি আমার স্ত্রী আমার জন্য সুন্দর করে সাজলে ।— আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাঃ)

যদি কোনো নারীর ফাসি হয়, ফাসিতে যাওয়ার আগেও সে তার প্রসাধন ঠিক করার জন্য সময় চাইবে ।— চেমফোর্ড

নারী নিয়ে ফেসবুক ক্যাপশন

ফেসবুক ব্যবহারকারীগণ প্রায় সকল বিষয়ের উপর গুরুত্ব প্রদান করে ক্যাপশন দিয়ে থাকেন এক্ষেত্রে নারীকে কেন্দ্র করেই সেরা কিছু ফেসবুক ক্যাপশন প্রদান করতে আগ্রহ প্রকাশ করেছে আমরা তাই আমাদের সাথে থেকে এই ক্যাপশনগুলো সংগ্রহ করুন এবং আপনার ফেসবুক আইডিতে ব্যাবহার করুন আশা করছি আমাদের প্রধান ক্যাপশনগুলো আপনার ভালো লাগবে।

  • নিজেদের অধিকারের ব্যাপারে সামান্য সচেতন হলে মেয়েরা নিশ্চয়ই বুঝত যে জগতে যত নির্যাতন আছে মেয়েদের বিরুদ্ধে , সবচেয়ে বড় নির্যাতন হল – মেয়েদের সুন্দরী হওয়ার জন্য লেলিয়ে দেওয়া। “– তসলিমা নাসরিন
  • নারীর কাছ থেকে পুরুষের মত কাজ আশা করলে তাকে অবশ্যই সমান শিক্ষা দিতে হবে। “– প্লেটো
  • বিশ্বে যা -কিছু মহান সৃষ্টি চির -কল্যাণকর অর্ধেক তার করিয়াছি নারী , অর্ধেক তার নর। বিশ্বে যা -কিছু এল পাপ -তাপ বেদনা আর অশ্রুবারি অর্ধেক তার জানিয়েছে নর ,অর্ধেক তার নারী। “– কাজী নজরুল ইসলাম
  • সব বড় মানুষেরাই তাঁদের সাফল্যর জন্য কোন অসাধারণ নারীর সহযোগিতা এবং উৎসাহের ঋণের কথা বলেছেন। “– ও হেনরি
  •  নারী হচ্ছে টি – ব্যাগের মত। গরম জলে দেয়ার আগে তুমি বুঝতে পারবে না সে কতটা শাক্তিশালী। ”– এলিয়ানর রুজভেল্ট
  • তোমরা আমাকে শিক্ষিত মা দাও ,আমি তোমাদের শিক্ষিত জাতি দেবো। “– নেপোলিয়ান বোনাপার্ট
  • কোন কালে একা হয়নি ক’ জয়ী পুরুষের তরবারি , প্রেরণা দিয়াছে , শক্তি দিয়াছে বিজয় -লক্ক্ষ্মী নারী।”– কাজী নজরুল ইসলাম
  • অসংখ্য কষ্ট ,যন্ত্রনা পেয়েও মেয়েরা মায়ারটানে একটা ভালোবাসা, একটা সম্পর্ক , একটা সংসার টিকিয়ে রাখতে চায়। এই জন্য মেয়েরা মায়াবতী আর মায়াবতীর কোনো পুরুষবাচক শব্দ নেই। ”– হুমায়ন আহমেদ

পাঠক বন্ধুরা আমাদের প্রত্যেকের মনে রাখতে হবে যে প্রতিটি নারী কারো না কারো মা বোন স্ত্রী বা আদরের মেয়ে তাই আমাদের সকলকে প্রতিটি নারীকে তাদের যোগ্য সম্মান দিতে হবে। তাহলে আমাদের আজকের এই সমাজের রুপ বদলে যাবে।

Back to top button
Close