টিপস

মন ভালো করার উপায়। প্রেমিকার মন ভালো করার পদ্ধতি

মন ভালো করার উপায় । প্রিয় ভিউয়ার্স যারা মন ভালো করার উপায় গুলি সম্পর্কে জানতে চান তারা অবশ্যই এখান থেকে উপকৃত হবেন। সুতরাং আপনাকে অবশ্যই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে আশা করি আপনি এই সমস্যার সমাধান পেয়ে যাবেন। মন ভালো করার জন্য আপনাকে যে বিষয়গুলি সম্পর্কে জানতে হবে তা হচ্ছে মন খারাপের কারণ। এছাড়াও ভাবতে হবে মনের বিরুদ্ধে কিছু করছেন কিনা এই বিষয়গুলি। অর্থাৎ আমরা মন ভালো করার উপায় গুলি সম্পর্কে আজকে আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করব আমরা আশা করছি এখান থেকে আপনি যেকোনো একটি সূত্র ধরে আপনার মনটা ভালো করে নিতে পারেন।

আপনার প্রেমিকা কিংবা আপনজন হতে পারে বন্ধু বা ফেমিলির অন্য কোনো সদস্য। সেই ব্যক্তির মন ভালো করার জন্য যে উপায় গুলো রয়েছে সেগুলো সম্পর্কে এখানে আলোচনা হবে। সুতরাং এই পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আশাকরি পুরো পোস্টের সাথে থাকবেন।

মন ভালো খারাপের কারণ

বর্তমান সময়ে অনেকেই জিজ্ঞেস করা হলে বলে ভালো নেই। এর কারণ সম্পর্কে জানতে চাইলে বলেন জানিনা। সত্যিই এমনটা হয়ে থাকে। আমার নিজেরও অনেক সময় এমনটা হয়ে থাকে কি কারণে মন খারাপ তা নিজেও জানা থাকেনা। এক্ষেত্রে মন ভালো করা টা কিছুটা কঠিন হয়ে দাঁড়ায়। তবে কোনো কারণ ছাড়া মন খারাপ থাকে না এ বিষয়টি নিশ্চিত। এমনটি হয়ে থাকলে আপনাকে অবশ্যই আপনার মন খারাপের প্রকৃত কারণটি চিহ্নিত করতে হবে। এই বিষয় সর্ম্পকে ভাবতে গেলে দেখবেন কোনো না কোনো বিষয় রয়েছে যেটি আপনি আপনার মনের বিরুদ্ধে করছেন কিংবা কোন কাজ করছেন যেটি আপনার করতে ভাল লাগছে না।

তাহলে অবশ্যই আপনি এর বিরুদ্ধে অর্থাৎ আপনার মনের বিরুদ্ধে কাজ করবেন না। এক্ষেত্রে কাজটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হলেও কিছু সময় বিরোধী রাখুন। এই বিরতির সময় টুকু আপনার জিডি করতে ভালো লাগবে যদি করতে পছন্দ করেন সেটি করুন। আপনি চাইলে খেলতে পারেন কিংবা টিভিতে বিভিন্ন প্রোগ্রাম সিনেমা দেখতে পারেন। ঘুরতে ভালো লাগলে ঘুরে আসতে পারেন। আশাকরি বিষয়গুলি বুঝতে পেরেছেন।

এক্ষেত্রে একটি সমস্যা রয়েছে যেটি হচ্ছে আপনার এমন কিছু কারণের ওপর ভিত্তি করে মন খারাপ যেটি আপনার চাইলেও এর সমাধান করতে পারবেন না। অর্থাৎ এই সমস্যার সমাধান আপনার কাছে নেই। এরকম সমস্যা নিয়ে মন খারাপ হলে আপনাকে যে বিষয়টি করতে হবে তা হচ্ছে। ওই বিষয়ের সাথে সম্পর্কিত কাজ গুলো এড়িয়ে চলতে হবে। যত দ্রুত সম্ভব সেই বিষয়টি মাথা থেকে ঝেড়ে ফেলে অন্য বিষয়ে মেতে থাকতে হবে। যে কাজগুলো আপনাদের ভালো লাগে সেই কাজগুলো বেশি বেশি করতে হবে। এভাবে আপনি আপনার মন খারাপ দূর করতে পারেন।

মন ভালো রাখার উপায়

উপরে আমরা যে বিষয়গুলি সম্পর্কে কথা বলেছি আপনার সেখান থেকেই আপনার মন ভালো করে নিতে পারেন। মন ভালো করার জন্য সে উপায়গুলি যথেষ্ট তবে এর বাইরে ও কিছু উপায় রয়েছে যেগুলো অনেকেই মন ভালো করার উপায় হিসেবে চিহ্নিত করেছেন। তবে অবশ্যই মন খারাপের কারণ টুকু আপনাকে খুঁজে বের করতে হবে। দীর্ঘ সময় একা থাকলে মন খারাপ থাকেন এ বিষয়ে আমরা সকলেই জানি। সুতরাং একাকীত্ব কখনোই ভালো নয় দীর্ঘ সময় একা থাকবেন না। সাধারন কিছু কারণ তুলে ধরা হয়েছে নিচে সেগুলো দেখে নিতে পারেন।

  1. ভালো বন্ধুদের সাথে 1 ঘন্টা ঘুরে আসুন- আপনারা জানেন যে একজন ভালো বন্ধু একশটা লাইব্রেরির সমান।আপনার মনের অবস্থা প্রিয় বন্ধুর সাথে ভাগাভাগি করে নিলে মন কিছুটা হলেও হালকা হয়ে যাবে
  2. মন খুলে হাসুন-
  3. আকাশের দিকে আকাশের বিশালতা অবলম্বন করুন এবং মনকে সান্ত্বনা দেন
  4. নিজেকে ব্যস্ত রাখুন এবং
  5. মোটিভেশনাল বই পড়ুন-

বইয়ের নামঃ  The power of positive thinking

লেখকঃ  ডক্টর নরম্যান ভিন্সেন্ট পিল

বঙ্গানুবাদঃ লিওনার্দো স্বপন গোমেজ

ক্যাটাগরিঃ আত্ম-উন্নয়ন ও মেডিটেশন

প্রথম প্রকাশঃ একুশে বইমেলা 2014

আপনি জেনে অবাক হবেন যে, বর্তমানে 25 মিলিয়ন এর ও বেশি এই বইয়ের কপি বিক্রি হয়েছে। এই বইটি অবলম্বন করে মন ভালো করার উপায় খোঁজ করার নিমিত্তে নিজেকে প্রতিষ্ঠা করুন-  যা মন ভালো করার ওষুধ হতে পারে।

>>নিজের উপর আস্থা রাখুন

>> শান্তিপূর্ণ মন, শক্তি উৎপাদন করে -তাই মনকে সর্বদা শান্তিপূর্ণ রাখার চেষ্টা করুন।

>> কিভাবে নিয়মিত শক্তি পাওয়া যায়-তা খোঁজ করুন

>> প্রার্থনার শক্তি পরীক্ষা করে দেখুন

>> কিভাবে নিজের সুখ নিজেই তৈরি করতে নিজের যা আছে তাকেই প্রাধান্য দিন

>>আকস্মিক ক্রোধ ও বিরক্ত থেকে বিরত হন

>>আমি পরাজয় বিশ্বাসী নই- মাইন্ড কে শিখিয়ে নিন

>> উদ্বিগ্ন  হওয়ার অভ্যাস থেকে মুক্ত হন

>> ব্যক্তিগত সমাধানের শক্তি বাড়িয়ে তুলুন

>> কিভাবে মানুষের ভালোবাসা পাওয়া যায় তা  খুঁজুন

>>অন্ত প্রবাহী নতুন সন্তান পাতায় সেট করুন

>> জীবনীশক্তি অবসন্ন হওয়ার আগেই জীবন গঠন করে নিন

>> সহজ শক্তি লাভের জন্য শিথিল হওয়া প্রয়োজন

>> হৃদ শুলের ব্যবস্থাপত্র সতেজ রাখুন

>> শক্তি থেকে উচ্চতর শক্তিস্তর জাগিয়ে তুলুন

Back to top button
Close