স্টাটাস

লেখাপড়া নিয়ে স্ট্যাটাস, উক্তি, বাণী ও গুরুত্বপূর্ণ কিছু কথা

লেখাপড়া নিয়ে স্ট্যাটাস ও গুরুত্বপূর্ণ কিছু কথা। বর্তমান সময়ে প্রায় সকলেই লেখাপড়া করে থাকি। এক্ষেত্রে কেউ ভালো রেজাল্ট করে ভালো পড়াশোনা করে। আবার কেউ লেখাপড়ায় অমনোযোগী হয়ে ফলস্বরূপ খারাপ রেজাল্ট কিংবা ফলাফল করেন। একজন আদর্শ মানুষ হতে গেলে অবশ্যই পড়াশোনার প্রয়োজন রয়েছে। বর্তমান সমাজের মানুষ শুধুমাত্র অর্থ উপার্জনের জন্য লেখাপড়া করতে আগ্রহী। এই সকল ব্যক্তির উদ্দেশ্য লেখাপড়া করে ভাল চাকরি। এক্ষেত্রে তারা লেখাপড়া সঠিক গুরুত্ব তো ভুলে গেছি। তাইতো আজকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ব্যবসার কাতারে দাঁড় হতে হয়েছে।

আবার অনেকেই লেখাপড়ার সম্পর্কে বিভিন্ন মতবাদ প্রকাশ করেন। সেই সকল মতামত এর পাশাপাশি এই পোস্টটিতে আমরা লেখাপড়া নিয়ে স্ট্যাটাস দিয়ে তাদের সহযোগিতা করব। প্রতিদিন অনেক মানুষ শিক্ষা সম্পর্কিত তথ্য সবার মাঝে ছড়িয়ে দিতে লেখাপড়া সম্পর্কিত স্ট্যাটাস দিয়ে থাকেন সোশ্যাল মিডিয়ায়। তাই এই পোস্টটিতে আমরা টাইটেলে উল্লেখিত সকল বিষয়ে বিস্তারিত তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করব।

লেখাপড়া নিয়ে স্ট্যাটাস

অনেক শিক্ষিত সমাজের মানুষ লেখাপড়া নিয়ে স্ট্যাটাস করে থাকেন। এই ক্ষেত্রে অনেকেই লেখাপড়া নিয়ে এসেছে অনলাইন থেকে সংগ্রহ করেন। তাই আমরা এখানে লেখাপড়া নিয়ে স্ট্যাটাস তৈরি করে উপস্থিত হয়েছি আপনাদের মাঝে। এছাড়াও লেখাপড়ার সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু কথা যা স্ট্যাটাস হিসেবে গ্রহণযোগ্য সেগুলো তুলে ধরা হবে আপনাদের মাঝে। আশাকরি বিষয় ভিত্তিক তথ্য পেয়ে আপনি উপকৃত হবেন। গুরুত্বপূর্ণ এই স্ট্যাটাস গুলি ব্যবহার করতে পারে শিক্ষণীয় অনেক ক্ষেত্রে। নিচে গুরুত্বপূর্ণ স্ট্যাটাস গুলো দেওয়া রয়েছে।

” শিক্ষা হচ্ছে সবচেয়ে শক্তিশালী অস্ত্র, যার মাধ্যমে পৃথিবীকে বদলে ফেলা যায় ।”
— নেলসন ম্যান্ডেলা

” শুধু পড়ালেখা নয়, মানুষের অন্তর্নিহিত পরিপূর্ণ বিকাশই হল শিক্ষা।”
— স্বামী বিবেকানন্দ

” পড়ালেখা করে যে অন্যদের জানে সে শিক্ষিত, কিন্তু জ্ঞানী হলো সেই ব্যক্তি যে নিজেকে জানে | জ্ঞান ছাড়া পড়ালেখা কোনো কাজেই আসেনা।”
— এপিজে আবুল কালাম আজাদ

” বই হল এমন এক মাধ্যম যা পড়ে আমরা বিভিন্ন সংস্কৃতির মধ্যে সেতু নির্মাণ করতে পারি।”
— সর্বপল্লী রাধাকৃষ্ণন

” কোনো কিছু পড়া হলো নিশ্বাস নেয়ার মতো, আর তা লেখা হলো নিশ্বাস ছাড়ার মতো। আর এ দুয়ের সমন্বয়েই পড়ালেখা।”
— পাম এলিন

” লেখার সবচেয়ে বড় শিক্ষক হলো পড়া, যা একে এক অনন্য পর্যায়ে নিয়ে যায়।”
— অ্যানি প্রোউলক্স

“সেইভাবে পড়ালেখা করো যাতে তোমার স্কুল থেকে তোমাকে একদিন প্রধান অতিথি হিসাবে নিমন্ত্রণ করে।”
— পিটার পার্কার

” পড়ালেখাকে কখনো দায়িত্ব হিসাবে দেখো না বরং এটাকে কোনো কিছু শেখার একটা সুযোগ হিসাবে গ্রহণ করো।”
— আলবার্ট আইনস্টাইন

” পড়ালেখা করো যখন সবাই ঘুমাচ্ছে। কাজ করো যখন সবাই আলস্যে কালক্ষেপণ করছে। প্রস্তুত করো নিজেকে যখন সবাই খেলা নিয়ে ব্যস্ত। স্বপ্ন দেখো যখন সবাই ইচ্ছা পোষণ করছে।”
— উইলিয়াম আর্থার ওয়ার্ড

” পড়ালেখা মানে জীবনের জন্য প্রস্তুতি গ্রহণ করা নয়। এমন ভাবে পড়ো যেন পড়ালেখাই তোমার জীবন হয়ে যায়।”
— জন ডেউই

লেখাপড়া নিয়ে উক্তি

প্রাচীনকাল থেকেই আমাদের মাঝে অনেক জ্ঞানী ব্যক্তিদের উপস্থিতি রয়েছে। সেই সময় থেকে এখন পর্যন্ত অনেক জ্ঞানী ব্যক্তিদের সন্ধান আমরা পেয়েছি যাদের কথাগুলো বর্তমান সময়ে উক্তি হিসেবে ব্যবহার করা হয়। আর উক্তি বলতে আমরা বুঝি বিখ্যাত ব্যক্তিদের মতামত। তেমনি কিছু বিখ্যাত ব্যক্তিদের লেখাপড়া সম্পর্কিত মতামত জানাবো এখানে। এক্ষেত্রে যারা শিক্ষার্থী রয়েছেন তাদের পড়াশোনার আগ্রহ বাড়বে এমন কিছু উক্তি সহ। বিভিন্ন ধরনের উক্তি নিয়ে উপস্থিত হয়েছি আমরা। নিচে উক্তি গুলো তুলে ধরা হলো।

পড়ালেখায় মনোনিবেশ করো, আমি জানি এটা কঠিন। তবে বিশ্বাস করো এটা তোমাকে যথাযথ মূল্য দিবে।
— সংগৃহীত

 আমাদের শিক্ষার মধ্যে এমন একটি সম্পদ থাকা চাই যা কেবল আমাদের তথ্য দেয় না, সত্য দেয়; যা কেবল ইন্ধন দেয় না, অগ্নি দেয়।
— রবীন্দ্রনাথ ঠাকুর

 ছাত্রদের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ যে বৈশিষ্ট্যটা থাকা দরকার তা হলো প্রশ্ন করার ক্ষমতা, পড়ালেখা তো বাসাতেও করা যায়। তবে বিদ্যালয়কে যেটি অনন্য করে তা হলো তাদের প্রশ্ন করার সুযোগ দেয়া।
— এপিজে আবুল কালাম আজাদ

অসম্পূর্ণ শিক্ষায় আমাদের দৃষ্টি নষ্ট করিয়া দেয়—পরের দেশের ভালোটা তো শিখিতে পারিই না, নিজের দেশের ভালোটা দেখিবার শক্তি চলিয়া যায়।
— রবীন্দ্রনাথ ঠাকুর

 সে পড়ালেখাকেই আমরা বলি শ্রেষ্ঠ শিক্ষা , যা কেবল তথ্য পরিবেশন করে না, যা বিশ্ব সত্তার সাথে সামঞ্জস্য রেখে আমাদের জীবনকে গড়ে তোলে।
— রবীন্দ্রনাথ ঠাকুর

শিক্ষার শেকড়ের স্বাদ তেঁতো হলেও এর ফল মিষ্টি

– এরিস্টটল

নতুন জানার যেমন যন্ত্রনা আছে, তেমনি আনন্দও আছে

– ক্রিস্টোফার মর্লি

Back to top button
Close