শিক্ষা ও জীবন

রংপুরে সরকারি স্কুলের তালিকা

রংপুরে সরকারি স্কুলের তালিকা: প্রিয় পাঠক বন্ধুগণ আপনাদের সকলের প্রতি আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে আমাদের আজকের আলোচনাটি শুরু করছি। আমাদের আজকের আলোচনায় আমরা নিয়ে এসেছি আপনাদের মাঝে রংপুরে সরকারি স্কুলের তালিকা সম্পর্কিত সকল তথ্য। আপনারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করলেন রংপুরের সরকারি স্কুল সমূহের তালিকাটি সংগ্রহ করতে পারবেন। প্রতিটি আদর্শ বাবা মা সন্তানকে স্বশিক্ষায় শিক্ষিত করে তুলতে। তাইতো তারা অনলাইনে সরকারি স্কুলের তালিকা অনুসন্ধান করে থাকে। আজকে আমরা এজন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে রংপুরের সরকারি স্কুলের তালিকা সম্পর্কিত এই পোস্টটি আমরা আমাদের এই পোষ্টের মাধ্যমে প্রতিটি সরকারি স্কুলের নাম আপনাদের মাঝে তুলে ধরবো। আশা করি আমাদের আজকের এই পোস্টটির মাধ্যমে আপনারা রংপুরের সরকারি স্কুলের তালিকা সংগ্রহ করতে পারবেন।

স্কুল বলতে সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানকে বুঝিয়ে থাকে। যেখানে একটি বাচ্চাকে সকল ধরনের আদব কায়দা ও নৈতিকতার দ্বারা শিক্ষা প্রদান করা হয়। এটি সামাজিকীকরণের সবথেকে বড় একটি মাধ্যম। কেননা পরিবারের পর একটি শিশুর জীবনে যে মাধ্যমটি সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা হচ্ছে স্কুল। স্কুলের মাধ্যমে একটি শিশু সহকারীদের সাথে নিজের সামাজিকীকরণের শিক্ষা লাভ করে থাকে। শিশু সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে স্কুলের সহপাঠী ও শিক্ষক। প্রাচীনকাল থেকে এই প্রতিষ্ঠানটির গুরুত্ব ছিল অপরিসীম। বর্তমান সময়ে বাংলাদেশের উন্নতি প্রকল্পে দেশে অসংখ্য স্কুল প্রতিষ্ঠিত হয়েছে যেগুলো প্রতিটি শিশুর সুরক্ষা ও শিশু শিক্ষার ব্যাপারে সর্বদা সচেষ্ট ভূমিকা পালন করছে। দেশে সরকারি ও বেসরকারিভাবে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সাধারণত সরকারি মহল কর্তৃক পরিচালিত হয়ে থাকে। সরকারি স্কুলগুলোতে শিক্ষার্থীদের সকল ধরনের সুযোগ সুবিধার মাধ্যমে সুশিক্ষা প্রদান করা হয়।

রংপুরে সরকারি স্কুলের তালিকা

উত্তরবঙ্গের সবথেকে জনপ্রিয় শহর হচ্ছে রংপুর। এটি বাংলাদেশের উত্তরবঙ্গের বিভাগ হিসেবে পরিচিত। বর্তমান সময়ে রংপুর সকল ক্ষেত্রে জনপ্রিয় একটি শহরে পরিণত হয়েছে। রংপুরে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের সকল ধরনের শিক্ষা প্রদান করা হয়ে থাকে। আজকে আমরা আমাদের আলোচনায় এজন্য নিয়ে এসেছি রংপুরের সরকারি স্কুলের তালিকা সম্পর্কিত এই পোস্টটি। আমরা আমাদের আজকের এই পোস্ট টির মাধ্যমে আপনাদের মাঝে রংপুরের সরকারি স্কুলের তালিকা গুলো তুলে ধরবো। অনেকেই অনলাইনে রংপুরে সরকারি স্কুলের তালিকা খুঁজে বেড়ায়। তাদের জন্য আমাদের আজকের এই পোস্টগুলো ভূমিকা পালন করবে। আমাদের আজকের এই পোস্ট থেকে সরকারি স্কুলের তালিকাটি সংগ্রহ করে আপনার সন্তানকে সরকারি স্কুল সমূহের মধ্যে আপনার পছন্দনীয় স্কুলে পড়াশোনা করাতে পারবেন। নিচে রংপুরের সরকারি স্কুলের তালিকা তুলে ধরা হলো:

এই পাঁচ স্কুল থেকে এক হাজার ৪০২ জন পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ১৮১ জন। আর পাসের হার শতভাগ।

আর পিএসসিতে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৭৬ জন শিক্ষার্থী। পিএসসিতে পরীক্ষা দিয়েছিল এক হাজার ৩০৮ জন।

শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেএসসি পরীক্ষায় রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে ৪০৬ জন পরীক্ষা দিয়ে ৩৭৫ জন জিপিএ -৫ পেয়েছে ।

দি মিলেনিয়াম স্টার স্কুল অ্যান্ড কলেজ থেকে ১১৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ১১৩ জন। রংপুর জিলা স্কুল থেকে জিপিএ-৫ পেয়েছে ২১৭ জন। এ বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল ২৫৩ জন।

রংপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ২৮২ জন অংশ নিয়ে ১৯১ জন জিপিএ-৫ পেয়েছে।

পুলিশ লাইন্স স্কুল ও কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে ২৮৫ জন। এ বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল ৩৪৭ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button