টিপস

শিশু ভাতার আবেদন ২০২৩

শিশু ভাতার আবেদন ২০২৩: প্রিয় ভিউয়ার্স আপনাদের সকলের উদ্দেশ্যে আজকে আমরা আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি গুরুত্বপূর্ণ একটি আলোচনা। শিশু ভাতার আবেদন ২০২৩ সম্পর্কিত একটি আলোচনা। অর্থাৎ আমরা আজকে আপনাদের মাঝে শিশু ভাতার আবেদন ২০২৩ সম্পর্কিত সকল ধরনের তথ্য তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই পোস্টটি থেকে শিশু ভাতার আবেদন করার নিয়ম গুলো জানতে পারবেন। আমরা আপনাদের সকলের অবগতির জন্য আমাদের আজকের এই পোস্টটিতে শিশু ভাতার আবেদন সম্পর্কিত সকল ধরনের তথ্য সংগ্রহ করেছি। আমরা আপনাদের মাঝে আজকের এই তথ্যগুলো সহজভাবে উপস্থাপন করেছি আপনারা আমাদের এই পোস্ট থেকে তথ্যগুলো সংগ্রহ করে সহজেই শিশু ভাতার আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আমরা আপনাদেরকে সকল ধরনের তথ্য দিয়ে সাহায্য করবো। আশা করি আমাদের আজকের পোষ্টের মাধ্যমে আপনারা শিশু ভাতার আবেদন সম্পর্কিত সকল ধরনের তথ্য সংগ্রহ করতে পারবেন।

শিশু ভাতা বলতে বোঝায় বাংলাদেশ সরকার কর্তৃক বাংলাদেশের প্রতিটি শিশুর জন্য আর্থিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে নির্দিষ্ট হারে কিছু অর্থ প্রদান করা। শিশু ভাতা বাংলাদেশের শিশু ও মহিলা মন্ত্রণালয় প্রদান করে থাকে। শিশু ভাতা প্রদানের মাধ্যমে একটি শিশু ও তার পরিবার শিশু সুরক্ষার জন্য আর্থিকভাবে সরকার কর্তৃক সীমিত পরিমাণের অর্থ ভোগ করে থাকে। শিশু ভাতা প্রদানের একমাত্র উদ্দেশ্য হলো শিশুটিকে নিরাপদ সেবা ও শিশু সুরক্ষার নিশ্চিত ব্যবস্থা করা। শিশু ও মহিলা মন্ত্রণালয় শিশু ভাতা প্রদানের পাশাপাশি মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা সামাজিক বিকাশ ও বুদ্ধি ভিত্তিক সকল বিষয়ের উপর নজর দিয়ে থাকেন। বাংলাদেশের একটি শিশুর শিশু ভাতার সময়কাল হচ্ছে তিন বছর।

শিশু ভাতা প্রদান বাংলাদেশ সরকারের একটি অন্যতম উদ্যোগ। এর মাধ্যমে বর্তমান সময়ে অনেক শিশু আর্থিকভাবে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করতে পারছে এবং অনেক শিশুর সামাজিক বিকাশ নিশ্চিত হচ্ছে। শিশু ভাতা প্রদান ২০২২ ও ২০২৩ অর্থবছরে মা ও শিশুর সুরক্ষার লক্ষ্যে কার্যক্রমটি শুরু করা হয়। এই কার্যক্রম টি সামাজিক সুরক্ষার আওতায় করা হয়

শিশু ভাতার আবেদন ২০২৩

বাংলাদেশ সরকার বর্তমান সময়ে মা ও শিশুর সামাজিক সুরক্ষার জন্য শিশু সহায়তা তহবিল অর্থাৎ শিশু ভাতার ব্যবস্থা চালু করেছে। যা একটি শিশুর সামাজিক বিকাশ ও সুরক্ষা নিশ্চিত করে থাকে। তাইতো অনেকেই অনলাইনে শিশু ভাতার আবেদন ২০২৩ সম্পর্কিত তথ্যগুলো জানতে আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকেন। তাদের উদ্দেশ্যে আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে শিশু ভাতার আবেদন ২০২৩ সম্পর্কিত একটি পোষ্ট। আমাদের আজকের এই পোস্টটি আমরা আপনাদের মাঝে শিশু ভাতার আবেদন ২০২৩ সম্পর্কিত সকল ধরনের তথ্য তুলে ধরব।

আপনারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করলে শিশু ভাতার আবেদন করতে পারবেন। আমাদের আজকের এই তথ্যগুলো সংগ্রহ করে আপনি আপনার পরিচিত সকল শিশুদের সুরক্ষার জন্য বাংলাদেশ সরকার এর মা ও শিশু সুরক্ষা কার্যক্রমের আওতায় একটি শিশু ভাতার আবেদন করতে পারবেন। নিচের শিশু খাতার আবেদন ২০২৩ সম্পর্কিত পোস্টটি তুলে ধরা হলো:

শিশু ও মাতৃত্ব ভাতা পাওয়ার যোগ্যতা

ক. প্রথম বা দ্বিতীয় গর্ভধারণকাল (যেকোনো একবার)

খ. বয়স কমপক্ষে ২০ বছর বা তার ঊর্ধ্বে

গ. মোট মাসিক আয় ১৫০০/- টাকার নিম্নে

ঘ. দরিদ্র প্রতিবন্ধী মা অগ্রাধিকার পাবেন

ঙ. কেবল বসতবাড়ি রয়েছে বা অন্যের জায়গায় বাস করে

চ. নিজের বা পরিবারের কোনো কৃষি জমি, মৎস্য চাষের জন্য পুকু নেই

ছ. উপকারভোগী নির্বাচনের সময় অর্থাৎ জুলাই মাসে উপকারভোগীকে অবশ্যই গর্ভবতী থাকতে হবে

জ. প্রথম ও দ্বিতীয় গর্ভের সন্তান গর্ভাবস্থায় বা জন্মের ২ (দুই) বছরের মধ্যে মারা গেলে তৃতীয় গর্ভধারণকালে ভাতা প্রাপ্য হবেন

ঝ. একজন ভাতাভোগী জীবনে একবার ২ (দুই) বছর সময়কালের জন্য মাতৃত্বকাল ভাতা পাবেন

ঞ. কোনো কারণে সন্তানের মৃত্যু হলে অথবা গর্ভপাতের কারণে নির্দিষ্ট চক্র অসম্পূর্ণ থাকলে তিনি পুনরায় গর্ভবতী হলে পরবর্তীতে ২ (দুই) বছরের মাতৃত্ব ভাতা প্রাপ্য হবেন, যদি অন্যান্য শর্ত পূরণ হয়ে থাকে

-বর্ণিত শর্তসমূহের মধ্যে কেউ ক, খ ও ছ সহ কমপক্ষে ৫ (পাঁচ)টি শর্ত পূরণ করলে তার নাম প্রাথমিক তালিকায় অন্তর্ভুক্ত হবে এবং অধিকতর দরিদ্র অগ্রাধিকার পাবেন।

প্রয়োজনীয় কাগজপত্র

  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা/উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা কর্তৃক গর্ভকালীন সনদ
  • নাগরিক সনদ
  • ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা কর্তৃক প্রদত্ত সনদ এবং
  • জন্ম নিবন্ধন সনআবন

শিশু ভাতা আবেদন ফরম ২০২৩

আপনাদের বাসায় শিশু থাকলে আপনিও শিশু ভাজার জন্য আবেদন করতে পারেন অনলাইনে মাধ্যমে। এক্ষেত্রে আপনাকে আবেদনের শুরুতে আবেদন ফরম সম্পর্কে জানতে হবে। শিশু হত্যায় আবেদনের বেশ কিছু যোগ্যতার বিষয় রয়েছে এই বিষয় সম্পর্কে জানার পরবর্তী সময়ে আবেদন করতে সক্ষম হবেন আপনারা। এক্ষেত্রে আমাদের আলোচনা থেকে আবেদন সংগ্রহ করতে পারেন আপনারা যারা আবেদন করা প্রক্রিয়ার সম্পর্কে জানতে আগ্রহী কারা উপলক্ষ আলোচনা আবেদন করার প্রক্রিয়া সম্পর্কে জেনেছেন। আবেদন ফরম পূরণ করার বিষয় সম্পর্কে ধারণা পেতে আবেদন ফরম সংগ্রহ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button