উক্তি

শীতের পিঠা নিয়ে উক্তি ও স্ট্যাটাস

শীতের পিঠা নিয়ে উক্তি ও স্ট্যাটাস: প্রিয় পাঠক বন্ধুগণ আপনাদের সকলকে জানাচ্ছি আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে শীতকালের অনেক অনেক শুভেচ্ছা। পাঠক বন্ধুগণ আমরা আজকে আপনাদের মাঝে নিয়ে এসেছি শীতের পিঠে নিয়ে উক্তি ও স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। আমরা আমাদের আজকের এই পোস্টে আপনাদের মাঝে শীতের পিঠা নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো তুলে ধরবো। শীতের পিঠা বাঙালি ইতিহাসে প্রাচীনকাল থেকে অনেকটা জায়গা দখল করে আছে। ভোজন প্রিয় প্রতিটি বাঙালি শীতের পিঠা অনেক পছন্দ করে থাকে। অনেকে আবার হরেক রকমের শীতের পিঠে নিয়ে সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিতে চায়। তাদের কথা ভেবে আমাদের আজকের এই পোস্টটি আমরা দিয়ে এসেছি শীতের পিঠা নিয়ে উক্তি ও বেশ কিছু স্ট্যাটাস। আমরা আপনাদের সকলের কথা ভেবে আমাদের আজকের এই পোস্টটি শুধুমাত্র শীতের পিঠা নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো দ্বারা সুন্দরভাবে সাজিয়েছি । আশা করি আমাদের আজকের এই উক্তি ও স্ট্যাটাস গুলো আপনাদের সকলের অনেক পছন্দ হবে।

বাংলাদেশ ষড়ঋতুর দেশ। এ প্রকৃতিতে ছয়টি ঋতু আছে। যা দুই মাস পর পর পালা বদল করে থাকে। বাংলাদেশের এই ঋতু চক্রের কারণে এ দেশের প্রকৃতি একেক সময় একেক আকার ধারণ করে থাকে। বাংলাদেশ গ্রীষ্মকালে যেমন রুদ্র মূর্তি ধারণ করে থাকে ঠিক তেমনি শীতকালে বাংলাদেশ শীতার্ত হয়ে যায়। শীতের কুয়াশা ও আদ্রতা প্রকৃতিকে যেন হিম শীতল করে তোলে। প্রকৃতিতে শীতের আগমনের সাথে সাথে প্রকৃতি ও মানুষের জীবনের পরিবর্তন ঘটে থাকে। বাংলার প্রতিটি মানুষ শীতকালে হরেক রকম পিঠা পুলি ও উৎসবে মেতে থাকে। বাংলার প্রকৃতিতে শীতকালে এমন একটি ঋতু যে ঋতুতে বাংলার প্রতিটি ঘরে ঘরে শীতের পিঠে পুলি খাওয়ার ধুম পড়ে যায়। শীতকালে বাংলার ঘরে ঘরে পিঠাপুলির রেওয়াজ প্রাচীনকাল থেকেই প্রচলিত হয়ে আসছে। এটি যেন বাংলার গ্রামীণ সংস্কৃতিতে গভীরভাবে মিশে আছে। এ সময় বিভিন্ন ধরনের পিঠা তৈরি করা হয়।

শীতের পিঠা নিয়ে উক্তি

বাংলার ইতিহাসে শীতকাল পিঠে পুলি তৈরীর একটি ঋতু হিসেবে পরিচিত। কেননা এই সময়ে বাংলাদেশের প্রতিটি পরিবারে পিঠা পুলি খাওয়ার ধুম পড়ে যায়। অনেকেই আবার শীতের পিঠা নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিয়ে থাকে। আজকে আমরা তাদের জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটের শীতের পিঠা নিয়ে বেশ কিছু উক্তি। আমাদের আজকের এই উক্তিগুলো থেকে আপনারা শীতের পিঠার তৈরির ইতিহাস জানতে পারবেন আরও জানতে পারবেন বাঙালি সংস্কৃতিতে এর গুরুত্ব ও তাৎপর্য। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে শীতকালীন হরেক রকম পিঠা পুলি সম্পর্কেও জানতে পারবেন। নিচে শীতের পিঠা নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

১। পিঠা খাব খেজুর রসে শীতের রোদে বসে তোমরা বানাও অধিক পিঠা কোমর বেঁধে কষে।

২। পিঠা যাবে কুটুম পাড়া, ভোরের আগে ভীষণ তারা নবান্নে তাই শীতের ভোরে পিঠার গন্ধে ভরে।

৩। উড়ছে পাখি দিচ্ছে ডাক কুয়াশা আসে ঝাঁক ঝাঁক খেজুর গাছে রসের হাড়ি আমি আসি তোমার বাড়ি উঠবে মাঝি তোর ব্যাপার বন্ধুকে জানাই শুভ সকাল।

৪। শীতকাল চলে এসেছে আমি জানি না আমরা কতদিন পর্যন্ত ভাপা পিঠা খাবেন না।

৫। আহা কত রঙের পিঠা দেখা পাবো দেখে মন ভরে সবাই মাদবর খুশির খেয়াই।

সংগৃহীত

শীতের পিঠা নিয়ে স্ট্যাটাস

অনেকে অনলাইনে শীতের পিঠা নিয়ে স্ট্যাটাসগুলো খুঁজে বেড়ায়। আজকে আমরা তাদের জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে শীতের পিঠা নিয়ে স্ট্যাটাস সম্পর্কিত এই পোস্টটি। এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে তুলে ধরার জন্য শীতের পিঠে নিয়ে বেশ কিছু স্ট্যাটাস সংগ্রহ করেছি। আপনারা আমাদের আজকের এই পোষ্টটি সংগ্রহ করলে শীতের পিঠা নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে পারবেন। আপনি আমাদের আজকের স্ট্যাটাস গুলো আপনার সোশ্যাল মিডিয়া শেয়ার করতে পারবেন এবং আপনার বন্ধুদের মাঝে শীতের পিঠা নিয়ে স্ট্যাটাস গুলো শেয়ার করে দিতে পারবেন। নিচে শীতের পিঠা নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

শীতের পিঠা

– আলী আকবর হিমু

শীতের পিঠা
———–আলী আকবর হিমু

পাঠালী গুড় শীতের পিঠা,
খেতে মজা গন্ধ মিঠা,
খেজুর রসে ধোঁয়া গরম,
নতুন চালের পিঠা নরম,

পরব চলে সারা বাড়ি
পিঠা নিয়ে কাড়াকাড়ি,
পিঠা পুলি মিষ্টি রসাল,
চুলার ওমে শীতের সকাল,

পিঠা যাবে কুটুম পাড়া,
ভোরের আগে ভীষণ তাড়া,
নবান্নে তাই শীতের ভোরে,
পিঠা রসের গন্ধ উড়ে,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button