টিপস

হাতে লেখা সুন্দর করার কৌশল, বাংলা হাতের লেখা

হাতে লেখা সুন্দর করার কৌশল: সম্মানিত পাঠক আপনাদের সকলকে আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে শুরু করছি আমাদের আজকের পোস্ট। আমরা আজকে আমাদের এই পোস্টে শিক্ষার্থী বন্ধুদের জন্য নিয়ে এসেছি হাতের লেখা সুন্দর করার কৌশল সম্পর্কিত সকল তথ্য। হাতে লেখা প্রতিটি মানুষ অনেক সুন্দর করতে চায়। যার কারণে তারা বিভিন্ন ওয়েবসাইটে হাতে লেখা সুন্দর করার কৌশল গুলো খুজে থাকে। আমরা আজকে তাদেরকে সহায়তা করার জন্যই আমাদের ওয়েব সাইটে নিয়ে এসেছি হাতের লেখা সুন্দর করার কৌশল সম্পর্কিত এই পোস্টটি। আমাদের এই পোস্টটিতে আপনাদের সকলের বোঝার সুবিধার্থে হাতে লেখা সুন্দর করার কৌশল গুলো তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে হাতে লেখা সুন্দর করার কৌশল গুলো সংগ্রহ করলে আপনার হাতে লেখা অসম্ভব সুন্দর করতে পারবেন। আশা করি আমাদের আজকের পোস্টটি আপনাদের সকলের কাজে লাগবে।

হাতের লেখা প্রতিটি শিক্ষার্থীদের একটি অন্যতম গুণ। হাতে লেখার মাধ্যমে একটি শিক্ষার্থীকে বিবেচনা করা হয়। কেননা যে শিক্ষার্থীর হাতে লেখা অনেক সুন্দর সেই শিক্ষার্থী পরীক্ষায় সচরাচর ভালো নম্বর পেয়ে থাকে। প্রতিটি শিক্ষার্থী নিজের হাতে লেখাকে সুন্দর করার সকল ধরনের উপায় ও টিপসগুলো অনুশীলন করে থাকে। তারা অনেক সময় হাতে লেখা সুন্দর করার কৌশল গুলো অবলম্বন করে নিজের হাতে লেখাটি অত্যন্ত সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে সক্ষম হয়। হাতে লেখা একজন শিক্ষার্থীর সৃজনশীলতা ও মননশীলতার পরিচয় বহন করে থাকে।

প্রতিটি শিক্ষার্থীদের অন্যতম একটি ভালো গুণ। তবে বর্তমান সময়ের প্রতিটি শিক্ষার্থীর হাতের লেখা দেখতে অনেক সুন্দর । কেননা এখনকার প্রতিটি শিক্ষার্থী লেখাপড়ার ক্ষেত্রে উন্নত সরঞ্জাম দিয়ে ব্যবহার করে থাকে এবং ছোটবেলা থেকে প্রতিটি বাবা মা হাতের লেখা সুন্দর করার টিপসগুলো সম্পর্কে তাদের কে ধারণা দিয়ে থাকে। যার ফলস্বরূপ প্রতিটি শিক্ষার্থী নিজের হাতে লেখাকে সুন্দর করতে সক্ষম হয়।

হাতের লেখা সুন্দর করার কৌশল

অনেকে অনলাইনে হাতে লেখা সুন্দর করার কৌশল খুঁজে থাকে। তাদের জন্য আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে হাতে লেখা সুন্দর করার কৌশল সম্পর্কিত একটি পোস্ট। আমাদের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে হাতের লেখা সুন্দর করার সকল ধরনের কৌশল নিয়ে হাজির হয়েছি। আমাদের পোস্ট থেকে হাতে লেখা সুন্দর করার কৌশল গুলো সংগ্রহ করে আপনাদের নিজের হাতে লেখা সুন্দর করতে পারবেন। আমাদের আজকের এই থেকে আপনারা হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো সংগ্রহ করে আপনার বন্ধু-বান্ধব ও পরিচিত প্রতিটি শিক্ষার্থীদের মাঝে শেয়ার করে তাদেরকে হাতে লেখা সুন্দর করতে সাহায্য করতে পারবেন। তাই আপনারা যারা হাতে লেখা সুন্দর করার কৌশল গুলো খুঁজে বেড়াচ্ছেন তারা আমাদের এই পোস্টটি সংগ্রহ করুন। নিচে সুন্দর করার কৌশল গুলো তুলে ধরা হলো:

বাংলা হাতের লেখা

হাতের লেখার ক্ষেত্রে অনেকেই বেশি সচেতন। হাতের লেখা সুন্দর করা খুবই জরুরী। এবং হাতের লেখা সুন্দর করা খুবই সহজ আমরা চাইলেই সুন্দর করে হাতের লেখা লিখতে পারি তবে অনেকেই এই বিষয়ের প্রতি গুরুত্ব প্রদান করেন না তাই তাদের হাতের লেখা বর্তমান সময়ে তুলনামূলক খারাপ। এছাড়াও কিসের সংখ্যক ব্যক্তি রয়েছে যারা ইংলিশ লেখা অনেক সুন্দর ভাবে লিখতে শিখুন তবে বাংলা হাতের লেখা তেমন ভালো নয়। এক্ষেত্রে কিভাবে বাংলা হাতে লেখা সুন্দর করবেন এ বিষয় সম্পর্কে জেনে নিতে পারবেন এখান থেকে আশা করছি খুব সহজেই নিজের হাতের লেখা সুন্দর করতে পারবেন।

আমরা আমাদের আলোচনার মাধ্যমে আপনাদেরকে হাতে লেখা সুন্দর করার সহজ কৌশল গুলো জানিয়ে সহযোগিতা করছি। আপনারা চাইলেই খুব সহজেই তা অনুসরণের মাধ্যমে হাজার হাজার একটা সুন্দর করতে পারেন। আপনারা যারা অভিভাবক রয়েছেন আমাদের আর্টিকেলে তারা আপনার সন্তানকে এই সমস্ত বিষয়ের প্রতি সচেতন করবেন হাতের লেখা অবশ্যই সুন্দর করতে সক্ষম হবে।

বাংলা হাতের লেখা সুন্দর করার উপায়

সুন্দর হাতের লেখার কৌশল ব্যখ্যা
জায়গা রাখুন জায়গা রাখুন- পাশের আসনে বন্ধুর জন্য নয়, ‘শব্দ থেকে শব্দ’ এবং ‘লাইন থেকে লাইনের’ মাঝে। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ফলপ্রসূ সুন্দর হাতের লেখার কৌশল। হাতের লেখা যতই খারাপ হোক, শিক্ষক যেন আপনার লেখা স্পষ্টভাবে বুঝতে পারেন।
আকর্ষণীয় মার্জিন আপনার খাতার পুরো নকশাই বদলে দিতে পারে একটি সুন্দর মার্জিন। এজন্য ব্যবহার করতে পারেন নীল রঙের সাইন-পেন। অথবা, পেন্সিল/ নীল কালি দিয়েই মার্জিন টানুন তবে পাশাপাশি দু’টো দু’টো করে দাগ দিন।
নীলের স্পর্শ একটু কষ্ট করে হলেও, অবশ্যই আপনার লেখাতে দুই রঙের কালি ব্যবহার করে লিখুন। শিক্ষকরা অনেক অনেক খাতা মূল্যায়ন করেন। তাই পুরো লেখা পড়ে দেখার ধৈর্য  তাঁদের থাকে না। 

এখানেই সুযোগ পেয়ে যায় সুন্দর হাতের লেখা এর অধিকারী মানুষগুলো। আপনার লেখাটিও যেন এর মধ্যে সঠিকভাবে মূল্যায়ন হয়, তাই গুরুত্বপূর্ণ শব্দ/বাক্যগুলো  নীল কালি দিয়ে লিখুন যেন শিক্ষক অন্তত এটুকু বুঝেন যে আপনি ‘কিছু তো একটা’ লিখেছেন!

দাগ দিন একবার কালো কলম, একবার নীল কলম, এরপর আবার কালো কলম – এভাবে লিখতে অসুবিধা বোধ করলে একটানে কালো কালিতে লিখে যান। লেখা শেষ করে গুরুত্বপূর্ণ শব্দ/বাক্যগুলোর নিচে নীল কালি দিয়ে দাগ টেনে দিন।
(‘’) এর ব্যবহার হয়ত খেয়াল করেছেন যে কয়েকটি শব্দ আমি (‘’) এই চিহ্নটির মাঝে লিখেছি। হাতের লেখা খারাপ হওয়ার সুবাদে শিক্ষক বিরক্তি নিয়ে আপনার খাতা দেখবেন। এতে করে গুরুত্বপূর্ণ লেখা গুলো হয়ত তাঁদের চোখে পড়বে না। তাই অবশ্যই খেয়াল রাখবেন যেন পুরো লেখা না পড়লেও, প্রধান পয়েন্টগুলো তাঁদের চোখে পড়ে।
পয়েন্ট করে লিখুন পয়েন্ট ব্যবহার করে লিখুন। এতে করে আপনার লেখাটা যেমন গঠনমূলক হয়, তেমনই আপনার যুক্তিগুলো সুনির্দিষ্টভাবে ফুটে উঠে।
অনুচ্ছেদ করুন অর্থাৎ, ইংরেজিতে যেটাকে বলে ‘প্যারা’ করে লেখা। কিছু কিছু বিষয়, যেমন, বাংলা ১ম ও ২য় পত্রতে পয়েন্ট করে লেখা যায় না। সেই ক্ষেত্রে আপনি এক একটি অনুচ্ছেদ আকারে আপনার মতামতগুলো উপস্থাপন করতে পারেন।
উদাহরণ দিন আপনার লেখার মূল্য ততই ভারী হবে আপনি যতই তাতে উদাহরণ দিতে পারবেন। আপনি যে বিষয়টি ‘বুঝে’ লিখেছেন তা আপনার দেওয়া উদাহরণেই ফুটে উঠে। 
একটানে ভুল সংশোধন কোন শব্দ বা বাক্য ভুল হলে সেটাকে হিবিজিবি করে না কেটে, শুধু একটি হালকা দাগ দিয়ে কেটে দিন। আবার বলছি, শুধু ‘একটি’ দাগ; একটি ‘হালকা’ দাগ। আপনার কাটাকাটির অংশটি যেন প্রাধান্য না পায় কোনভাবেই!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button