পরীক্ষা

এসএসসি পরীক্ষার রুটিন সকল বোর্ড

বাংলাদেশ এসএসসি পরীক্ষার রুটিন 2022 শিক্ষা বোর্ড প্রকাশিত করেছে। 2020 সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসের 3 তারিখে শুরু হয়েছিল। এবছর ফেব্রুয়ারি মাসের 1 তারিখ থেকে এসএসসি পরীক্ষা 2022 শুরু হবে। বাংলাদেশ শিক্ষা বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে রুটিন প্রকাশ করেছে।

এসএসসি পরীক্ষার রুটিন 2022 কিভাবে ডাউনলোড করতে হয়?

এসএসসি রুটিন বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়। সরাসরি অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে এই লিংকে ভিজিট করুন। এছাড়াও আপনি বিভিন্ন মাধ্যম থেকে এর রুটিন পেতে পারেন। আপনি আমাদের ওয়েবসাইট থেকে রুটিন কি পিডিএফ আকারে এবং ইমেজ আকারে ডাউনলোড করতে পারবেন । পিডিএফ ডাউনলোড লিংক নিচে দেওয়া আছে।

আপনি জানেন কি এসএসসি পরীক্ষার রুটিন কে বা কারা তৈরি করে?

আমরা সবাই জানি, রুটিন সাধারণত শিক্ষা বোর্ড তৈরি করে থাকে। হ্যাঁ, শিক্ষা বোর্ড তৈরি করে কিন্তু কিভাবে এত বড় পরীক্ষার রুটিন তৈরি হয়। পদ্ধতির টি হলো।
কোথায় শিক্ষা বোর্ড একটি কমিটি প্রস্তুত করে। সেই কমিটির বিভিন্ন বোর্ড থেকে এসএসসি পরীক্ষার রুটিন সংগ্রহ করে। বিভিন্ন বোর্ডকে নির্দেশ দেওয়া হয় তারা যেন একটি খসড়া রুটিন তৈরি করেন।
সেই দিনগুলো বিবেচনা করে সেই কমিটির একটি রুটিন তৈরি করে। তৈরিকৃত রুটিন কি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান কে দেখানো হয়। একটি সাধারণ মিটিং-এ তা উপস্থাপন করা হয়।
রুটিনে যদি কোন সমস্যা থেকে থাকে তাহলে পুনরায় সেই সমস্যা ঠিক করতে হয়। সকল সমস্যা ঠিক হয়ে গেলে বোর্ড কর্তৃক রুটিনটি পাস করা হয়।
এবং বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত করা হয়।

নতুন রুটিন অনুযায়ী 2022 সালের এসএসসি পরীক্ষা কবে?

এ বছর এসএসসি পরীক্ষা 2020 ফেব্রুয়ারি মাসের 1 তারিখ থেকে অনুষ্ঠিত হচ্ছে। 2020 সালের এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি মাসের 3 তারিখে শুরু হয়েছিল।

সকল শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার সময়সূচী ২০২২

এসএসসি পরীক্ষা 2021 বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড একযোগে শুরু করা হবে। বাংলাদেশ শিক্ষা বোর্ড এর নোটিশ অনুযায়ী ফেব্রুয়ারি মাসের 2 তারিখ হতে 28 তারিখ পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পরীক্ষাটি দুই ধাপে অনুষ্ঠিত হবে। 2 থেকে 28 তারিখ পর্যন্ত লিখিত পরীক্ষা। পহেলা মার্চ থেকে 5 এ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা হবে।

লিখিত পরীক্ষার প্রথম অংশে সৃজনশীল পরীক্ষা অনুষ্ঠিত হবে। সৃজনশীল পরীক্ষার সময় থাকবে দুই ঘন্টা 30 মিনিট। সৃজনশীল পরীক্ষার নাম্বার থাকবে 60।
বাকি 30 মিনিট নৈব্যক্তিক অথবা বহুনির্বাচনী পরীক্ষা নেওয়া হবে। বহু নির্বাচনী পরীক্ষায় নাম্বার থাকবে 40।

বহুনির্বাচনি এবং সৃজনশীল পরীক্ষা মাঝে কোনো বিরতি থাকবে না।
শিক্ষার্থীগণ সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে । কোন প্রকার প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না।
যেসকল সাবজেক্টে ব্যবহারিক অংশ আছে সেই সকল সাবজেক্ট এ প্রতিটা বিষয়ে আলাদা আলাদাভাবে পাস করতে হবে। সৃজনশীল, বহুনির্বাচনি এবং ব্যবহারিক বিষয়ে পাস করতে হবে।
যে সকল বিষয় ব্যবহারিক নেই সেই সকল বিষয়ে সৃজনশীল এবং বহুনির্বাচনীতে পাশ করলেই হবে।
পরীক্ষা হলে কোন প্রকার মোবাইল অথবা ডিজিটাল ডিভাইস নেওয়া যাবে না।
2021 সালের এসএসসি পরীক্ষার সাজেশন পেতে আমাদের ফেসবুক পেজ ভিজিট করুন।

এসএসসি দাখিল এবং ভোকেশনাল পরীক্ষার রুটিন 2022

এসএসসি পরীক্ষার সম্মানের পরীক্ষা হল এসএসসি দাখিল ও ভোকেশনাল পরীক্ষা। বাংলাদেশ সাধারণ শিক্ষা বোর্ড কর্তিক যে পরীক্ষা নেয়া হয় তাকে এসএসসি পরীক্ষা বলা হয়।
মাদ্রাসা বোর্ড কর্তৃক যে পরীক্ষা না হয় তাকে দাখিল পরীক্ষা বলা হয়। টেকনিকেল বোর্ড অর্থাৎ কারিগরি বোর্ড কর্তৃক যে পরীক্ষা নেয়া হয় তাকে ভোকেশনাল পরীক্ষা বা ভোকেশনাল এসএসসি পরীক্ষা বলা হয় ।

এই তিন বোর্ডের পরীক্ষা সাধারণত একই সাথে শুরু হয়। কিন্তু পাঠ্য বিষয়ের উপর ভিত্তি করে পরীক্ষা শেষ হওয়ার দিন একটু কম বেশ হয় ।

এসএসসি পরীক্ষা, দাখিল পরীক্ষা এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা।

.পরীক্ষা শুরু হওয়ার 30 মিনিট পূর্বে শিক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা হলে উপস্থিত হতে হবে।
.প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী পরীক্ষা শুরু করতে হবে এবং শেষ করতে হবে। বেশিরভাগ পরীক্ষা সকাল দশটা থেকে শুরু হয়।

Back to top button
Close