ইসলামিক

সূরা ফাতিহা (Sura fateha) বাংলা উচ্চারণ অর্থসহ

প্রিয় ভিউয়ার্স আসসালামু আলাইকুম, আশা করি সকলেই ভাল আছেন। আল্লাহর রহমতে আমিও অনেক ভালো আছি। প্রথমেই শুকরিয়া জানাই সেই মহান মনিবের উপর যিনি বিচার দিনের মালিক। হে দ্বীনি ভাই আজকে আমি যে পোস্টটি নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। সেটি হচ্ছে সূরা আল ফাতিহা। এই পোষ্টের মাধ্যমে আপনি সূরা আল ফাতিহা আরবি তে পড়তে পারবেন। এছাড়াও এখান থেকে আপনারা সূরা ফাতিহার বাংলা উচ্চারণ পাবেন। ও এই সূরাটির অর্থ সহ বৈশিষ্ট্য জানতে পারবেন। সুতরাং এটি একটি খুবই গুরুত্বপূর্ণ পোস্ট। কিন্তু এই ধরনের পোস্ট করা থেকে শয়তান আমাদের বিরত রাখতে চায়। তাই বিসমিল্লাহির রহমানির রহিম বলে শুরু করে পুরো পোস্টটি পড়বেন আশা করি এই প্রশ্নের মাধ্যমে আপনার উপকার হবে।

অনলাইনের এই যুগে বই নিয়ে বসে পড়াশোনা করতে খুব কম দেখা যায়। এর কারণ হচ্ছে, সকল জায়গায়, সকল অবস্থায় বই নিয়ে পড়ার সুযোগ হয় না। এ কারণে সকলেই অনলাইন অনুসন্ধানের মাধ্যমে যেকোনো বিষয়ে জ্ঞান অর্জন করার চেষ্টা করে। সুতরাং এ কারণেই আমরা আমাদের ওয়েবসাইটটিতে ইসলাম সংক্রান্ত অনেক পোষ্ট দিয়ে রেখেছি। আপনারা চাইলে ইসলাম সম্পর্কে জানার জন্য আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

সূরা আল ফাতিহা আরবিতে:

সূরা আল ফাতিহা আরবিতে দেওয়া রয়েছে নিচে আপনারা চাইলে এই সূরাটি আরবীতে পড়তে পারেন। অনেকেই আরবি পড়তে পছন্দ করেন ভালোবাসেন। আবার অনেকেই রয়েছে যারা আরবি জানেন না। মূলত এ কারণেই আমরা আরবি সহ বাংলা উচ্চারণ দিয়ে রেখেছি। নিচে সূরাটি আরবিতে দেওয়া রইল আপনারা দেখে নিতে পারেন।

সূরা আল ফাতিহা’র বাংলা উচ্চারণ:

সূরা আল ফাতিহা বাংলা উচ্চারণ অনেকেই এ বিষয়ে অনুসন্ধান করেন। এর কারণ আমাদের দেশে আরবি পড়া নিয়ে তেমন একটা মাথা ব্যাথা নেই কারোই। সকলেই বাংলা ইংলিশ বা স্কুলের পড়াশোনায় ব্যস্ত। তাই অনেকেই রয়েছে যারা আরবি ভাষা পড়তে পারে না। এধরনের ভাইদের জন্য আমরা এখানে সূরা ফাতিহা বাংলা উচ্চারণ দিয়ে রেখেছি আপনারা এখান থেকে খুব সহজেই পড়ে নিতে পারবেন।

সূরা আল ফাতিহা’র বাংলা অর্থ:

আপনি কি অনলাইনে সূরা আল ফাতিহার বাংলা অর্থ খুঁজছেন ? তাহলে সঠিক জায়গায় এসেছেন। আলহামদুলিল্লাহ আপনাদের জন্য এখানে আমরা দিয়ে রেখেছি সূরা আল ফাতিহার বাংলা উচ্চারণ। এটি খুবই গুরুত্বপূর্ণ একটি সূরা। এই সূরার ফজিলত সম্পর্কে আমরা সকলেই জানি। তাই আমাদের সকলের উচিত এই সূরার অর্থ সম্পর্কে জানা। আশাকরি সকলেই এর অর্থ সম্পর্কে জ্ঞান লাভ করবেন।

সূরা ফাতিহার বৈশিষ্ট্য:

১) সূরা ফাতিহা কুরআনের সর্বাধিক মর্যাদাপূর্ণ সূরা। তাওরাত, জবুর, ইনজিল, কুরআন কোনো কিতাবে এই সূরার তুলনীয় কোন সূরা নেই। (বুখারি, মিশকাত : ২১৪২)

২) সূরা আল ফাতিহা এবং সূরায়ে বাকারা’র শেষ তিনটি আয়াত হল আল্লাহর পক্ষ থেকে প্রেরিত বিশেষ নূর, যা ইতিপূর্বে কোনো নবীকে দেওয়া হয়নি। (মুসলিম শরীফ : ৮০৬)

৩) যে ব্যক্তি নামাজে সূরা ফাতিহা পাঠ করল না, তার ছালাত অপূর্ণাঙ্গ। রাসূলুল্লাহ (সা.) এ কথাটি তিনবার বললেন। (মিশকাত : ৮২৩)

৪) আবু সা‘ঈদ খুদরী রা. বলেন, একবার এক সফরে আমাদের এক সাথী জনৈক গোত্রপতিকে শুধুমাত্র সূরায়ে ফাতিহা পড়ে ফুঁ দিয়ে সাপের বিষ ঝাড়েন এবং তিনি সুস্থ হন। (বুখারি শরীফ : ৫৪০৫)

Back to top button
Close